14.5 C
Drøbak
সোমবার, জুলাই ৪, ২০২২
প্রথম পাতাসাম্প্রতিকদিনাজপুরে অসুস্থ ১৯ টি শকুনকে সুস্থ করে অবমুক্ত

দিনাজপুরে অসুস্থ ১৯ টি শকুনকে সুস্থ করে অবমুক্ত

দিনাজপুরের বীরগঞ্জ উপজেলায় সিংড়া জাতীয় উদ্যান থেকে অসুস্থ বা খাদ্যাভাবে ক্লান্ত শকুনদের সংগ্রহ করা হয়। এরপর নিবির পরিচর্যার মাধ্যমে সুস্থ করে তোলার পর প্রকৃতিতে ছেড়ে দেওয়া হয় এসব শকুনগুলো।

শনিবার (২ এপ্রিল) সকাল ১১ টায় বাংলাদেশ বন অধিদপ্তর ও আই ইউ সি এন বাংলাদেশের যৌথ আয়োজনে প্রকৃতি রক্ষায় ১৯টি শুকুন অবমুক্ত করা হয়।

বীরগঞ্জ উপজেলায় সিংড়া জাতীয় উদ্যানের প্রাঙ্গনে শুকুন অবমুক্তকরণের সচেতনতামূলক আলোচনাসভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন) ইকবাল আব্দুল্লাহ হারুন।

সচেতনতামূলক আলোচনা সভাশেষে দৃষ্টি নন্দন এলাকার জনগনের উপস্থিতিতে প্রধান অতিথি ও বিশেষ অতিথিবৃন্দ এক এক করে প্রায় ১৯টি শুকুন অবমুক্ত করেন।

শুকুনদের ছেড়ে দেওয়ার সময় প্রতিটির পায়ে আন্তর্জাতিকভাবে একটি বিশেষ চিহ্ন দেওয়া হয় যেন বহিঃবিশ্বে বুঝতে পারে এটি বাংলাদেশের পরিচর্যা ও পুনর্বাসন কেন্দ্র থেকে এসেছে।

প্রসঙ্গত, প্রচণ্ড শীতে উত্তরের হিমালয় থেকে খাদ্যের সন্ধানে এসে অসুস্থ হয়ে লোকালয়ে আছড়ে পড়ে ১৯টি শকুন। শীতের সময় এসব শকুন খাদ্যের সন্ধানে ভারত, নেপাল থেকে উড়ে এ দেশে আসে।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।