বুধবার, আগস্ট ১৭, ২০২২

ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলি বিমান হামলা

প্রকাশিত:

ফিলিস্তিনের গাজা উপত্যকায় একাধিক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরায়েল। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের মধ্যপ্রাচ্য সফর চলার মধ্যে এই হামলা চালানো হয়েছে। ইসরায়েলের দাবি গাজা উপত্যকা থেকে রকেট হামলার প্রতিক্রিয়া জানিয়েছে তারা।

শনিবার সকালে ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে তারা গাজা উপত্যকার একটি রকেট উৎপাদন কারখানায় হামলা চালিয়েছে। তাদের দাবি এই কারখানাটি পরিচালনা করছে অবরুদ্ধ উপত্যকার শাসক দল হামাস।

আল জাজিরার খবরে বলা হয়েছে, সকালে বিস্ফোরণের শব্দে ঘুম ভাঙে গাজার মানুষের। দুইটি আলাদা স্থান লক্ষ্য করে এক ডজনের বেশি রকেট হামলা চালানো হয়।

এসব হামলায় কারো হতাহত হওয়ার খবর পাওয়া যায়নি। তবে ব্যাপক অবকাঠামোগত ক্ষতি হয়েছে। আশেপাশের এলাকাগুলোতে ব্যাপক আগুন জ্বলতে দেখার কথা জানান আল জাজিরার প্রতিবেদক। তিনি জানান, ঘটনাস্থলের আশেপাশের বেশিরভাগ এলাকায় কৃষি জমি।

এর আগে ইসরায়েলের দক্ষিণাঞ্চলে দুই বার সাইরেন বেজে ওঠে। এর মাধ্যমে বাসিন্দাদের সম্ভাব্য রকেট হামলার বিষয়ে সতর্ক করা হয়।

ইসরায়েলি সেনাবাহিনীর দাবি একটি রকেট প্রতিহত করা হয়েছে আর তিনটি খোলা স্থানে বিস্ফোরিত হয়েছে। তবে এই রকেট হামলার দায় স্বীকার করেনি কোনও গ্রুপ।

গত মাসেও রকেট হামলার অভিযোগ তুলে গাজায় ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরায়েল। ওই সময়ে তারা হামাসের সামরিক স্থাপনায় হামলার দাবি করে। তবে ফিলিস্তিন কর্তৃপক্ষ জানায়, এসব ক্ষেপণাস্ত্র কৃষি জমিতে পড়েছে।

২০২১ সালের মে মাসে ১১ দিন ধরে গাজায় হামলা চালিয়ে ২৫৩ ফিলিস্তিনিকে হত্যা করে ইসরায়েল। ওই সময়ে আহত হয় প্রায় দুই হাজার মানুষ।

গত শুক্রবার ইসরায়েল ও দখলকৃত পশ্চিম তীর সফর করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ওই সময়ে তিনি শান্তি উদ্যোগ এড়ানো হবে না বলে প্রতিশ্রুতি দেন, তবে শান্তি স্থাপনে নতুন কোনও প্রস্তাব উপস্থাপন করেননি তিনি।

সূত্র: রয়টার্স

Share post:

Subscribe

সর্বাধিক পঠিত

আরো পড়ুন
সম্পর্কিত

জন্মনিবন্ধনে আর লাগবে না মা-বাবার সনদ

এখন থেকে জন্মনিবন্ধন করতে মা-বাবার জন্মসনদ আর লাগবে না।...

জীবন্ত সেতুর দেশে

বর্ষার মৌসুম। সন্ধ্যা হতেই সুড়সুড় করে ঘরে ঢুকে পড়ছে...

কবি স্বাগতা ভট্টাচার্যের ছয়টি কবিতা

মায়ের আঁচল মায়ের যত্নে আঁকা নজর ফোঁটা,কপালে চাঁদ হয়ে ভাসতো...

টিপু-প্রীতি হত্যা: সেই বাইক-পিস্তলসহ গ্রেপ্তার আরও ৫

রাজধানীর মতিঝিলে আওয়ামী লীগ নেতা জাহিদুল ইসলাম টিপু ও...
লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।