13.8 C
Drøbak
শুক্রবার, আগস্ট ১২, ২০২২
প্রথম পাতাসাম্প্রতিকশ্রীলঙ্কার অন্তর্বর্তী প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন রনিল বিক্রমাসিংহে

শ্রীলঙ্কার অন্তর্বর্তী প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন রনিল বিক্রমাসিংহে

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে শুক্রবার (১৫ জুলাই) দেশটির অন্তর্বর্তী প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন। শ্রীলঙ্কায় চরম অর্থনৈতিক সংকটের মধ্যে পদত্যাগ করা প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসের উত্তরসূরি দেশটির সংসদ নির্বাচন না করা পর্যন্ত বিক্রমাসিংহে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করবেন।

শ্রীলঙ্কার সংসদের স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধন বলেছেন, রাজাপাকসে প্রেসিডেন্টের পদ থেকে পদত্যাগ করেছেন এবং তা বৃহস্পতিবার থেকে কার্যকর হয়েছে। নতুন নেতা নির্বাচনে আইনপ্রণেতারা শনিবার সংসদ আহ্বান করবেন। তাদের নির্বাচিত ব্যক্তি রাজাপাকসের মেয়াদের বাকি সময় (২০২৪ সালে শেষ হবে) দায়িত্ব পালন করবেন।

এ প্রক্রিয়াটি সাতদিনের মধ্যে সম্পন্ন হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন স্পিকার। সেই ব্যক্তি সম্ভাব্য একজন নতুন প্রধানমন্ত্রী নিয়োগ করতে পারেন যাকে সংসদ কর্তৃক অনুমোদিত হতে হবে।

এদিকে রাজাপাকসের পদত্যাগের পর বিক্রমাসিংহের ওপর চাপ বাড়তে থাকে। রাজাপাকসের পদত্যাগের চাপ কমাতে মে মাসে তাকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া হয় বলে মনে করেন বিরোধীরা।

বুধবার রাজাপাকসে শ্রীলঙ্কা থেকে পালিয়ে গেলে তিনি ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হন। রাজাপাকসে বৃহস্পতিবার সিঙ্গাপুরে পৌঁছান এবং ওই দিনই তার পদত্যাগ আনুষ্ঠানিক হয়ে যায়।

প্রধানমন্ত্রীর কার্যালয় জানিয়েছে, বিক্রমাসিংহে শুক্রবার প্রধান বিচারপতি জয়ন্ত জয়সুরিয়ার সামনে অন্তর্বর্তী প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন।

রাজাপাকসের পদত্যাগের পর বিক্ষোভকারীরা দুধ-ভাত রান্না ও বিতরণ করেন। কলম্বোতে প্রেসিডেন্টের কার্যালয়ের সামনে প্রধান বিক্ষোভস্থলে মানুষজন তার পদত্যাগকে স্বাগত জানিয়েছে। তবে বিক্রমাসিংহেরও সরে যাওয়া উচিত বলে মনে করেন তারা।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
editor@samoyiki.com

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
sahitya@samoyiki.com

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।