শ্রীলঙ্কার অন্তর্বর্তী প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন রনিল বিক্রমাসিংহে

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
1 মিনিটে পড়ুন

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে শুক্রবার (১৫ জুলাই) দেশটির অন্তর্বর্তী প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন। শ্রীলঙ্কায় চরম অর্থনৈতিক সংকটের মধ্যে পদত্যাগ করা প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসের উত্তরসূরি দেশটির সংসদ নির্বাচন না করা পর্যন্ত বিক্রমাসিংহে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করবেন।

শ্রীলঙ্কার সংসদের স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধন বলেছেন, রাজাপাকসে প্রেসিডেন্টের পদ থেকে পদত্যাগ করেছেন এবং তা বৃহস্পতিবার থেকে কার্যকর হয়েছে। নতুন নেতা নির্বাচনে আইনপ্রণেতারা শনিবার সংসদ আহ্বান করবেন। তাদের নির্বাচিত ব্যক্তি রাজাপাকসের মেয়াদের বাকি সময় (২০২৪ সালে শেষ হবে) দায়িত্ব পালন করবেন।

এ প্রক্রিয়াটি সাতদিনের মধ্যে সম্পন্ন হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন স্পিকার। সেই ব্যক্তি সম্ভাব্য একজন নতুন প্রধানমন্ত্রী নিয়োগ করতে পারেন যাকে সংসদ কর্তৃক অনুমোদিত হতে হবে।

এদিকে রাজাপাকসের পদত্যাগের পর বিক্রমাসিংহের ওপর চাপ বাড়তে থাকে। রাজাপাকসের পদত্যাগের চাপ কমাতে মে মাসে তাকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া হয় বলে মনে করেন বিরোধীরা।

বুধবার রাজাপাকসে শ্রীলঙ্কা থেকে পালিয়ে গেলে তিনি ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হন। রাজাপাকসে বৃহস্পতিবার সিঙ্গাপুরে পৌঁছান এবং ওই দিনই তার পদত্যাগ আনুষ্ঠানিক হয়ে যায়।

প্রধানমন্ত্রীর কার্যালয় জানিয়েছে, বিক্রমাসিংহে শুক্রবার প্রধান বিচারপতি জয়ন্ত জয়সুরিয়ার সামনে অন্তর্বর্তী প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন।

রাজাপাকসের পদত্যাগের পর বিক্ষোভকারীরা দুধ-ভাত রান্না ও বিতরণ করেন। কলম্বোতে প্রেসিডেন্টের কার্যালয়ের সামনে প্রধান বিক্ষোভস্থলে মানুষজন তার পদত্যাগকে স্বাগত জানিয়েছে। তবে বিক্রমাসিংহেরও সরে যাওয়া উচিত বলে মনে করেন তারা।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!