15.2 C
Drøbak
শনিবার, মে ২৮, ২০২২
প্রথম পাতাসাম্প্রতিকএবার ৩২ বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা

এবার ৩২ বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা

২০২১-২২ শিক্ষাবর্ষে দেশের ৩২টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। তিনটি গুচ্ছে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। বৃহস্পতিবার (৭ এপ্রিল) বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

গত বছর সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি এবং কৃষি এই তিনটি গুচ্ছের অধীনে ২৯টি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এবার গুচ্ছ পদ্ধতির ভর্তিতে নতুন তিনটি বিশ্ববিদ্যালয় অন্তর্ভুক্ত হচ্ছে। সেগুলো হলো, হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়, কিশোরগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

৮ এপ্রিল বাংলাদেশ বিশ্ববিদ্যালয় কাউন্সিলের সভায় ভর্তি পরীক্ষার সময়সূচি জানানো হবে এবং প্রয়োজনে কলেজগুলোতে এ বছর পরীক্ষা কেন্দ্রের ব্যবস্থা করা হবে।

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যদের সঙ্গে ইউজিসির একটি মতবিনিময় সভা হয়। ইউজিসি চেয়ারম্যান ড. দিল আফরোজ বেগমের সভাপতিত্বে ৩৬ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং তাদের প্রতিনিধিরা সভায় অংশ নেন।

সভায় ইউজিসি গুচ্ছের বাইরের বিশ্ববিদ্যালয়গুলোকে ভর্তি পরীক্ষার সময়সূচি ত্বরান্বিত করতে, ভর্তির সময়সূচি এবং ফলাফল প্রকাশ, মাইগ্রেশনের সময়সূচি এবং ভর্তি ফি এককালীন পরিশোধের সুপারিশ করে। এছাড়া ভর্তি পরীক্ষার ফি যৌক্তিকভাবে নির্ধারণ এবং যেসব বিভাগে ইচ্ছুক শিক্ষার্থীর সংখ্যা কম সেখানে আসন সংখ্যা কমানোর পরামর্শ দিয়েছে ইউজিসি।

সভায় ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়কে এই গুচ্ছ ব্যবস্থায় যোগ দেওয়ার আহ্বান জানিয়েছেন উপাচার্যরা। প্রয়োজনে ভর্তি পরীক্ষা নেওয়ার জন্য চারটি বিশ্ববিদ্যালয়কে নিয়ে আরেকটি গুচ্ছ গঠনের পরামর্শ দেন তারা।া বোর৩২ বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।