16.9 C
Drøbak
শনিবার, জুলাই ২, ২০২২
প্রথম পাতাসাম্প্রতিকসিলেটে ভয়াবহ বন্যার পেছনে চেরাপুঞ্জির ১২২ বছরের ইতিহাসে তৃতীয় সর্বোচ্চ বৃষ্টি

সিলেটে ভয়াবহ বন্যার পেছনে চেরাপুঞ্জির ১২২ বছরের ইতিহাসে তৃতীয় সর্বোচ্চ বৃষ্টি

বিশ্বের সবচেয়ে বৃষ্টিপ্রবণ এলাকা ভারতের মেঘালয় রাজ্যের চেরাপুঞ্জিতে হওয়া তিন দিনের বৃষ্টির পানির ঢলের কারণে বাংলাদেশের সিলেট বিভাগের প্রায় সব জেলায় বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে।

ভারতের আবহাওয়া অধিদপ্তরের (আইএমডি) বরাতে হিন্দুস্তান টাইমস শুক্রবার (১৭ জুন) এক প্রতিবেদনে জানায়, ভারতের চেরাপুঞ্জি বিশ্বের সবচেয়ে বৃষ্টিপ্রবণ এলাকা। শুক্রবার সেখানে ৯৭২ মিলিমিটার বৃষ্টি হয়েছে, যা জুন মাসে ১২২ বছরের মধ্যে সবচেয়ে বেশি। আর গত তিন দিনে সেখানে প্রায় আড়াই হাজার মিলিমিটার বৃষ্টি হয়েছে। এটিও গত ২৭ বছরের মধ্যে তিন দিনে সবচেয়ে বেশি বৃষ্টিপাতের রেকর্ড।

গোয়াহাটির আবহাওয়াবিষয়ক আঞ্চলিক কর্মকর্তা সুনিত দাশ ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভিকে বলেছেন, চলতি মাসে শুক্রবার পর্যন্ত চেরাপুঞ্জিতে চার হাজার ৮১ দশমিক ৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। বুধবার সকাল ৮টা ৩০ মিনিট পর্যন্ত গত ২৪ ঘণ্টায় পূর্ব খাসি পাহাড়ে অবস্থিত শহরটিতে রেকর্ড পরিমাণে ৮১১ দশমিক ২ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, চেরাপুঞ্জিতে এবং ব্রহ্মপুত্রের উজানে আসামের গুয়াহাটির ভাটিতে রেকর্ডসংখ্যক বৃষ্টি হওয়ায় সেই বৃষ্টির পানি বাংলাদেশের সিলেট ও কুড়িগ্রামে নামা শুরু করেছে। এছাড়া সিলেট ও কুড়িগ্রামে এমনিতেও বৃষ্টি বেশি ছিল। এর সঙ্গে নতুন পানি যোগ হওয়ায় চেরাপুঞ্জির ভাটিতে থাকা বাংলাদেশের সিলেট বিভাগের প্রায় কয়েকটি জেলার বন্যা পরিস্থিতি অবনতি হয়েছে।

অতিবৃষ্টির কারণে ভারতের আসামেও বন্যা এবং ভূমিধ্বসের সৃষ্টি হয়েছে। আসাম, মেঘালয় মিলিয়ে এখন পর্যন্ত ৩৫ জনের মৃত্যু হয়েছে। ভারতীয় সংবাদমাধ্যমগুলোর তথ্য অনুসারে আসামের বন্যায় অন্তত ১১ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।