‘ইতিহাসের সুশিক্ষায় পথচলা নবপ্রজন্ম একদিন উপহার দেবে সমৃদ্ধ সমাজ ও দেশ’

মোহাম্মদ নাজমুল হক শামীম
মোহাম্মদ নাজমুল হক শামীম
3 মিনিটে পড়ুন

বাংলাদেশ ইতিহাস চর্চা পরিষদ ( বিএইচআরপি) এর জাতীয় সেমিনার- ১৪২৮, গতকাল ১১মার্চ শুক্রবার বিকেলে বাংলাদেশ শিশু কল্যান পরিষদের অডিটোরিয়ামে বিএইচআরপির সভাপতি বরেন্য মাতৃভাষা গবেষক ডা.মুআআ মুক্তাদীরের সভাপতিত্বে ও বিএইচআরপির প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ইতিহাসবেত্তা সোহেল মো.ফখরুদ-দীনের পরিচালনায় অনুষ্ঠিত হয়।

দেশবরেণ্য বুদ্ধিজীবী, প্রখ্যাত চিত্রশিল্পী, ভাস্কর, বীরমুক্তিযোদ্ধা চিত্ত হালদার স্মরনে, ভাষা-আন্দোলনের স্মৃতি জড়িত ঐতিহাসিক ১১ মার্চঃ ইতিহাস বিষয়ক সেমিনার সাহিত্য আলোচনা ও কবি সম্মেলনের উদ্ভোধক করেন বিশিষ্ট ইতিহাসবিদ ড. মোমতাজ উদ্দিন আহমদ। বাংলাদেশের প্রবীন ইতিহাসবিদ,বাংলাদেশ সরকারের প্রাক্তন অতিরিক্ত সচিব, বীরমুক্তিযোদ্ধা সিরাজুল করিম প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

received 1022944844982185 'ইতিহাসের সুশিক্ষায় পথচলা নবপ্রজন্ম একদিন উপহার দেবে সমৃদ্ধ সমাজ ও দেশ'
'ইতিহাসের সুশিক্ষায় পথচলা নবপ্রজন্ম একদিন উপহার দেবে সমৃদ্ধ সমাজ ও দেশ' 39

আলোচনায় অতিথি হিসেবে অংশগ্রহণ করেন বিশ্বপরিব্রাজক ভ্রমনবিদ কবি ও সাংবাদিক মামুদ হাফিজ, প্রবীন ইতিহাসবিদ ড. কাজী মোজাম্মেল হোসেন, নরওয়ে থেকে আগত বিশিষ্ট সাংবাদিক কবি ভায়লেট হালদার, পশ্চিমবঙ্গের বিশিষ্ট কবি লিটন রাকিব, জার্মান আওয়ামীলীগের নেত্রী ও প্রবীন ব্যাংকার কবি রোকেয়া সুলতানা রথি, প্রবীন আইনজীবী ও গনমমাধ্যম গবেষক ড. কেএম আশরাফ, পল্লীকবি জসিমউদদীন গবেষক সাংবাদিক কবি সৈয়দা রোখসানা জামান সানু, প্রবীন শিক্ষাবিদ অধ্যাপক কামরুল হাসান, নন্দিনী সাহিত্য পাঠচক্রের সাধারণ সম্পাদক কবি সৈয়দ নাজমুল আহসান, আধুনিক প্রযুক্তি জাপান বিশেষজ্ঞ শিক্ষাবিদ প্রফেসর রিটন কুমার বড়ুয়া,প্রবীন লেখক ও গবেষক আ ব ম মহিউদ্দিন খান চৌধুরী, বর্ষীয়ান আইনবিদ ও লেখক নিজামুল হক, প্রবীন কথাশিল্পী কবি আবদুল হক চাষী, বাংলাদেশ আওয়ামীলীগের অর্থ উপকমিটির সদস্য প্রাবন্ধিক তসলিম উদ্দিন রানা, প্রাবন্ধিক ও গবেষক ইঞ্জিনিয়ার মোহাম্মদ নাজমুল হক শামীম, মানবাধিকার সংগঠক কবি দেলোয়ার হোসেন মানিক, কবি টিএম মিলজার হোসেন, বাচিকশিল্পী আমিনুল ইসলাম তালুকদার,কবি মাসুম আহমদ রানা, কথাশিল্পী কবি দীনেশ মণ্ডল, কবি মিলন শাহা,সাহিত্যিক পারভিন সুলতানা, কাজী এনায়েত হোসেন, নাসির হোসেন অপি,মোহাম্মদ ফরহাদ খান, বর্ষীয়ান আবৃত্তি শিল্পী বদরুল আহসান খান,রোখেয়া সুলতানা, কবি সাজ্জাত সাওন, প্রবীন সাংবাদিক ও লেখক আবদুল মান্নান, কবি তানভির ফারহানা ওয়াহেদ (তুনা), লেখক ও গবেষক আফরোজা মুন্নি,কবি গিয়াস হায়দার,কবি ইন্দ্রজিৎ বিশ্বাস, মোহাম্মদ মাহাবুবুল হক,খন্দকার আতিক,মোহাম্মদ নুরুন্নবী, হাফিজুর রহমান কবির, গবেষক হাসানুল বান্না, গবেষক কাওসার হোসেন সুইট,আঁখি আলম প্রমুখ।

সেমিনার ও কবি সম্মেলনে বক্তারা বলেছেন, ইতিহাসের সুশিক্ষায় পথচলা আমাদের নবপ্রজন্ম একদিন উপহার দেবে সমৃদ্ধ সমাজ ও দেশ। তারা ইতিহাস জেনে সত্যের শিক্ষায় পথে হাঠবে।প্রযুক্তির উন্নয়ে দেশকে নিয়ে যাবে এগিয়ে। আলোর ইতিহাসে আলোকিত হবে মানব সমাজ। বক্তারা আরো বলেছেন,নৈতিকশিক্ষাবিহীন নবপ্রজন্ম দেশের কল্যানকামী হতে পারে না। আর্দশ ও সুশিক্ষা খুবই গুরুত্বপূর্ণ বিষয়। আলোকিত সমাজ ও দেশ গড়তে সুশিক্ষা ও নৈতিক শিক্ষার গুরুত্ব অপরিসীম। আমাদের সন্তানদের কে ইতিহাসে শিক্ষায় এগিয়ে যেতে হবে। সেমিনারের উৎসর্গকৃত মনীষী প্রসংগে বক্তারা বলেছেন, দেশবরেণ্য বুদ্ধিজীবী, চিত্রশিল্পী, ভাস্কর, বীরমুক্তিযোদ্ধা চিত্ত হালদার তাঁর কর্মের মধ্যদিয়ে ই যুগে যুগে বেঁচে থাকবে।সমাজে, রাষ্ট্রে মহৎ মানুষ সৃষ্টি করতে হলে গুনী মানুষের মহৎকথা গুলো আগামী প্রজন্মের সামনে তুলে ধরতে হবে।চিত্ত হালদারের জীবন ও কর্মগুলো আমাদের তরুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে হবে। সেমিনারে শুরুতে ভাষা-আন্দোলনে শহীদ, মহান মুক্তিযুদ্ধে শহীদে ও করনাকালে প্রয়াত হওয়া বরেন্য বুদ্ধিজীবি ও ইতিহাসবিদের স্মরণে একমিনিট দাঁড়িয়ে নিরবতা পালন করা হয়।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!