1.6 C
Drøbak
বুধবার, জানুয়ারী ২৬, ২০২২
প্রথম পাতাআন্তর্জাতিকনাইজেরিয়ায় কৃষক ও পশুপালকদের মধ্যে সহিংসতায় নিহত ৪৫

নাইজেরিয়ায় কৃষক ও পশুপালকদের মধ্যে সহিংসতায় নিহত ৪৫

নাইজেরিয়ার কেন্দ্রীয় নাসারাওয়া রাজ্যে কৃষক ও পশুপালকদের মধ্যে সহিংসতায় ৪৫ জন নিহত হয়েছেন। দেশটির রাষ্ট্রপতির কার্যালয় থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। বুধবার (২২ ডিসেম্বর) আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

মঙ্গলবার রাতে রাষ্ট্রপতি মুহাম্মাদু বুহারির কার্যালয় এক বিবৃতিতে জানায়, শুক্রবার শুরু হওয়া সহিংসতায় কমপক্ষে ৪৫ জন কৃষক নিহত হয়েছেন। এতে আরো ডজন খানেক আহত হয়েছেন।

বিবৃতিতে বলা হয়, এমন ঘটনায় বুহারি গভীর দুঃখ প্রকাশ করেছেন। তাছাড়া যারা এ বর্বর হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা ও বিচারের সম্মুখীন করা হবে।

স্থানীয় পুলিশ জানিয়েছে, সশস্ত্র ফুলানি পশুপালকরা টিভ জাতি গোষ্ঠীর গ্রামবাসীদের ওপর হামলা চালালে সহিংসতা শুরু হয়। রোববার পর্যন্ত দুই পক্ষের মধ্যে সংঘর্ষ অব্যাহত ছিল।

নাসারাওয়া রাজ্য পুলিশের মুখপাত্র রামহান নানসেল বলেন, শান্তি ফিরিয়ে আনতে ও অপরাধীদের গ্রেফতার করতে সামরিক ও পুলিশ বাহিনীকে ওই এলাকায় মোতায়েন করা হয়েছে।

তিনি বলেন, ঘটনায় আটজন নিহত হয়েছেন। পুলিশ মরদেহ উদ্ধার করে হাসপাতালে নিয়ে গেছে। তবে টিভ ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশনের পিটার আহেম্বা বলেন, মৃতের সংখ্যা অনেক বেশি।

পিটার বলেন, আমরা লাফিয়া, ওবি ও আওয়ে জেলার ১২টি গ্রাম থেকে ২০টিরও বেশি মরদেহ উদ্ধার করেছি। যেখানে প্রায় পাাঁচ হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছে। এখনো অনেকে নিখোঁজ রয়েছেন বলেও জানান তিনি।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।