16.6 C
Drøbak
সোমবার, আগস্ট ১৫, ২০২২
প্রথম পাতাসংবাদআন্তর্জাতিকওডেসায় হামলা রুশ বর্বরতা

ওডেসায় হামলা রুশ বর্বরতা

ইউক্রেনের কৌশলগত বন্দর ওডেসায় রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলাকে চরম বর্বরতা অ্যাখা দিয়ে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, খাদ্যশস্য পরিবহন পুনরায় চালু করতে মস্কোর সঙ্গে হওয়া চুক্তি বাস্তবায়নের সম্ভাবনা শেষ হয়ে গেছে। শনিবার ওডেসা বন্দরে রাশিয়ার হামলার ঘটনায় শুধু ইউক্রেন নয়, নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্রসহ ইউরোপীয় ইউনিয়নও।

খাদ্যশস্য পরিবহন পুনরায় চালু করতে শুক্রবার (২২ জুলাই) জাতিসংঘ ও তুরস্কের সঙ্গে একটি গুরুত্বপূর্ণ চুক্তি স্বাক্ষর করে রাশিয়া ও ইউক্রেন। ঐতিহাসিক চুক্তি স্বাক্ষরের কয়েক ঘণ্টা যেতে না যেতেই শনিবার (২৩ জুলাই) ভোরের দিকে ওডেসা বন্দরে শক্তিশালী ক্ষেপণাস্ত্র হামলার খবর আসে। কিয়েভে এ ঘটনায় তাৎক্ষণিকভাবে রাশিয়াকে দায়ী করে বিবৃতি দেয়।

শনিবার দিবাগত রাতে এক ভাষণে প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, আমাদের বন্দর ওডেসায় রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা নিন্দনীয় এবং এটি তাদের রাজনৈতিক অবস্থানের জন্যও একটি আঘাত ছিল। বিশ্বের কেউ কেউ এখনও বলতে পারে যে রাশিয়ার সঙ্গে কোনও ধরনের সংলাপ, কোনও চুক্তি দরকার.. দেখুন কী ঘটছে, রাশিয়ান কালিব্র ক্ষেপণাস্ত্র হামলা এই ধরনের বিবৃতির সম্ভাবনাকে শেষ করে দিয়েছে’।

ভাষণে জেলেনস্কি আরও বলেন, জঘন্য হামলায় ওডেসা আর্ট মিউজিয়ামও ক্ষতিগ্রস্ত হায়েছে। রুশ বর্বরতার ফলে আমাদের বিজয়ের জন্য প্রয়োজনীয় অস্ত্রগুলো পাওয়ার আরও কাছাকাছি নিয়ে যাবে।

ক্ষেপণাস্ত্র হামলার অভিযোগে মস্কোর পক্ষ থেকে এখন পর্যন্ত আনুষ্ঠানিক কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

সূত্র: আল জাজিরা।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
editor@samoyiki.com

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
sahitya@samoyiki.com

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।