রবিবার, নভেম্বর ২৭, ২০২২

ওডেসায় হামলা রুশ বর্বরতা

প্রকাশিত:

ইউক্রেনের কৌশলগত বন্দর ওডেসায় রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলাকে চরম বর্বরতা অ্যাখা দিয়ে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, খাদ্যশস্য পরিবহন পুনরায় চালু করতে মস্কোর সঙ্গে হওয়া চুক্তি বাস্তবায়নের সম্ভাবনা শেষ হয়ে গেছে। শনিবার ওডেসা বন্দরে রাশিয়ার হামলার ঘটনায় শুধু ইউক্রেন নয়, নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্রসহ ইউরোপীয় ইউনিয়নও।

খাদ্যশস্য পরিবহন পুনরায় চালু করতে শুক্রবার (২২ জুলাই) জাতিসংঘ ও তুরস্কের সঙ্গে একটি গুরুত্বপূর্ণ চুক্তি স্বাক্ষর করে রাশিয়া ও ইউক্রেন। ঐতিহাসিক চুক্তি স্বাক্ষরের কয়েক ঘণ্টা যেতে না যেতেই শনিবার (২৩ জুলাই) ভোরের দিকে ওডেসা বন্দরে শক্তিশালী ক্ষেপণাস্ত্র হামলার খবর আসে। কিয়েভে এ ঘটনায় তাৎক্ষণিকভাবে রাশিয়াকে দায়ী করে বিবৃতি দেয়।

শনিবার দিবাগত রাতে এক ভাষণে প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, আমাদের বন্দর ওডেসায় রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা নিন্দনীয় এবং এটি তাদের রাজনৈতিক অবস্থানের জন্যও একটি আঘাত ছিল। বিশ্বের কেউ কেউ এখনও বলতে পারে যে রাশিয়ার সঙ্গে কোনও ধরনের সংলাপ, কোনও চুক্তি দরকার.. দেখুন কী ঘটছে, রাশিয়ান কালিব্র ক্ষেপণাস্ত্র হামলা এই ধরনের বিবৃতির সম্ভাবনাকে শেষ করে দিয়েছে’।

ভাষণে জেলেনস্কি আরও বলেন, জঘন্য হামলায় ওডেসা আর্ট মিউজিয়ামও ক্ষতিগ্রস্ত হায়েছে। রুশ বর্বরতার ফলে আমাদের বিজয়ের জন্য প্রয়োজনীয় অস্ত্রগুলো পাওয়ার আরও কাছাকাছি নিয়ে যাবে।

ক্ষেপণাস্ত্র হামলার অভিযোগে মস্কোর পক্ষ থেকে এখন পর্যন্ত আনুষ্ঠানিক কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

সূত্র: আল জাজিরা।

Subscribe

সর্বাধিক পঠিত সংবাদ

সংবাদ
সম্পর্কিত

ইংল্যান্ডকে হারিয়ে প্রথমবার ফাইনালে নিউজিল্যান্ড

উত্তেজনা, সম্ভাবনা বা আশা— কি না ছিল নিউজিল্যান্ডের বিপক্ষে...

টুইটারের সব অফিস সাময়িক বন্ধ

টুইটারে কর্মী ছাঁটাই ও চাকরি ছাড়ার হিড়িকের মধ্যে সাময়িকভাবে...

নাইজেরিয়ায় বন্যা: ৫০০ জনের মৃত্যু, ঘরহারা ১৪ লাখ

নাইজেরিয়ায় প্রবল বৃষ্টির কারণে সৃষ্ট বন‌্যায় অন্তত ৫০০ জনের...

চীন-তাইওয়ান: কার সামরিক শক্তি কেমন

মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষের স্পিকার ন্যান্সি পেলোসির বিতর্কিত তাইওয়ান সফরের...
লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।