রবিবার, নভেম্বর ২৭, ২০২২

তৃতীয় মেয়াদে ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা

প্রকাশিত:

ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় ধাপে কট্টরপন্থি বর্তমান প্রেসিডেন্ট জইর বলসোনারোকে হারিয়ে প্রেসিডেন্ট পদে জয়ী হলেন বামপন্থি নেতা লুইজ ইনাসিও লুলা ডা সিলভা।

হাড্ডা-হাড্ডি লড়াইয়ে নির্বাচনের শেষধাপে ভোট গণনায় সাবেক প্রেসিডেন্ট লুলা পেয়েছেন ৫০.৯% ভোট আর প্রতিদ্বন্দ্বী ক্ষমতাসীন প্রেসিডেন্ট বলসোনারো পেয়েছেন ৪৯.২%। এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

এ নিয়ে তৃতীয়বারের মতো ব্রাজিলের প্রেসিডেন্ট হচ্ছেন লুলা। বলসোনারোকে পরাজিত করে লুলার জয়কে অসাধারণ রাজনৈতিক প্রত্যাবর্তন হিসেবে মনে করা হচ্ছে।

তার এমন প্রত্যাবর্তনে অনেকটা অবাক করার মতো। নানা সমালোচিত কাজে দিন দিন জনপ্রিয়তা তলানিতে নেমে আসায় পতন ঘটেছে বর্তমান প্রেসিডেন্ট জইর বলসোনারোর।

কারাগারে থাকায় ২০১৮ সালের নির্বাচনে অংশ নিতে পারেননি দেশটির ৭৭ বছর বয়সী জনপ্রিয় রাজনীতিক লুলা। ২০০৩ সাল থেকে ২০১০ সাল পর্যন্ত ব্রাজিলের প্রেসিডেন্ট পদে দায়িত্ব পালনের সময় তার বিরুদ্ধে একাধিক দুর্নীতির অভিযোগ উঠেছিল। যদিও আবার রাজনীতিতে ফেরার প্রতিশ্রুতি দিয়ে রেখেছিলেন লুলা। তার এ প্রত্যাবর্তনে নতুন করে আশা জাগাচ্ছে জনগণের ভেতরে।

দ্বিতীয় দফা নির্বাচনের আগে থেকেই পাল্টাপাল্টি সমাবেশে মাঠ গরম করে রাখে দুই পক্ষের সমর্থকরা। গত ২ অক্টোবর প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম দফার ভোটগ্রহণ হয়। সেবার নিয়ম অনুযায়ী কোনও প্রার্থী ৫০% এর বেশি ভোট না পাওয়ায় দ্বিতীয় দফায় গড়ায় ভোটাভুটি।

লুলা প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় ব্রাজিলের বিভিন্ন শহরে উচ্ছ্বাসে ফেটে পড়ে তার সমর্থকরা। পথে পথে আনন্দ মিছিল করতে দেখা যায় সাধারণ মানুষকেও।

Subscribe

সর্বাধিক পঠিত সংবাদ

সংবাদ
সম্পর্কিত

টুইটারের সব অফিস সাময়িক বন্ধ

টুইটারে কর্মী ছাঁটাই ও চাকরি ছাড়ার হিড়িকের মধ্যে সাময়িকভাবে...

ভারতের পঞ্চম বৃহৎ বাণিজ্যিক অংশীদার রাশিয়া, বাংলাদেশের ২৩তম

ইউক্রেনে যুদ্ধ শুরুর পর তেল আমদানি বৃদ্ধির ফলে রাশিয়া...

বাংলাদেশ: পিনাকী ভট্টাচার্যের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা

রাষ্ট্রের ভাবমূর্তি ক্ষুণ্ণ করার চক্রান্তে জড়িত থাকার অভিযোগে প্রবাসী...

আন্তর্জাতিক ডলফিন দিবস আজ

আজ (২৪ অক্টোবর) আন্তর্জাতিক ডলফিন দিবস। প্রতিবছরের মতো এবারও...
লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।