5.3 C
Drøbak
বৃহস্পতিবার, জানুয়ারী ২৭, ২০২২
প্রথম পাতাখেলাধুলাএক ইনিংসে ১০ উইকেট নিয়ে লেকার-কুম্বলের পাশে প্যাটেল

এক ইনিংসে ১০ উইকেট নিয়ে লেকার-কুম্বলের পাশে প্যাটেল

একটি কিংবা দুইটি নয় মুম্বাইয়ে অনুষ্ঠিত সিরিজের দ্বিতীয় এবং শেষ টেস্ট ম্যাচের প্রথম ইনিংসে ভারতের পুরো দশটি উইকেট একাই লুফে নিলেন কিউই স্পিনার এজাজ প্যাটেল। ফলে জেমস লেকার এবং অনিল কুম্বলের পর তৃতীয় বোলার হিসেবে এক ইনিংসে দশ উইকেট নেয়ার রেকর্ড গড়লেন তিনি। আর রেকর্ড গড়ার দিনে নিজেদের প্রথম ইনিংসে ৩২৫ রান তুলেছে স্বাগতিকরা।

টেস্টে এক ইনিংসে সবার আগে দশটি উইকেট নিয়েছিলেন ইংলিশ স্পিনার জেমস লেকার। ১৯৫৬ রানে ম্যানচেস্টারে অনুষ্ঠিত ওই ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে এই রেকর্ডটি করেছিলেন তিনি। ১৬.৪ ওভারে দশ উইকেট নিতে খরচ করেছিলেন মাত্র ৩৭ রান। ম্যাচটিতে ইনিংস এবং ১৭০ রানের জয় পেয়েছিল ইংল্যান্ড।

এরপর ১৯৯৯ সালে দ্ল্লিীতে অনুষ্ঠিত ম্যাচে পাকিস্তানের বিপক্ষে এক ইনিংসে দশ উইকেট নিয়েছেন ভারতীয় কিংবদন্তি ক্রিকেটার অনিল কুম্বলে। ওই ম্যাচের শেষ ইনিংসে পাকিস্তানের সব ক্রিকেটারকে আউট করেন তিনি। আর ম্যাচটিতে ২১২ রানের বড় ব্যবধানে জয় পায় ভারত।

এবার লেকার-কুম্বলের পরে এই রেকর্ডটি নিজের করে নিলেন কিউই স্পিনার এজাজ প্যাটেল। শুবমান গিলকে আউট করে শুরুটা করেছিলেন এজাজ। এরপর টেস্টের প্রথম দিনেই চেতেশ্বর পূজারা, বিরাট কোহলিদের সাজঘরের পথ দেখিয়েছিলেন শূন্য রানে। সেদিনই আউট করেছিলেন শ্রেয়াস আয়ারকেও।

আর দ্বিতীয় দিনে শনিবার যেন আরও ধারালো হয়ে উঠেন এই কিউই বোলার। ভারতের যে ছয় ব্যাটসম্যান আউট হলেন পরে, সবাইকেই আউট করলেন তিনি। শেষটা করলেন ভারতের ১১ নম্বর ব্যাটসম্যান মোহাম্মদ সিরাজকে দিয়ে।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।