12.3 C
Drøbak
সোমবার, আগস্ট ৮, ২০২২
প্রথম পাতাবিচিত্রাস্বামীর অতিরিক্ত ভালবাসায় তিতিবিরক্ত হয়ে বিচ্ছেদের আবেদন

স্বামীর অতিরিক্ত ভালবাসায় তিতিবিরক্ত হয়ে বিচ্ছেদের আবেদন

স্বামী ভীষণ ভাল। তার ওপরে তাঁকে এত ভালবাসেন যে, সেই ভালবাসার অত্যাচারে তিতিবিরক্ত হয়ে এ বার ডিভোর্স চাইলেন তাঁর স্ত্রী। সম্প্রতি এই ঘটনাটি ঘটেছে ভারতের উত্তর প্রদেশের সম্বল জেলায়। এই দম্পতির বিয়ে হয়েছে মাত্র ১৮ মাস আগে। কিন্তু এই ১৮ মাসেই স্বামীর ভালবাসায় অধৈর্য হয়ে শরিয়া আদালতে ডিভোর্সের আবেদন করেছেন স্ত্রী।

তিনি বলেছেন, আমার স্বামী আমার উপরে কখনও চিৎকার করেন না। বিরক্ত হন না। আমি যা যা পছন্দ করি, বলার আগেই উনি সেটা নিয়ে আসেন। কখনও কখনও তিনি আমার জন্য রান্না করেন। আমি বারণ করা সত্ত্বেও জোর করে আমার হাতে হাতে বাড়ির কাজ করেন। আমি কোনও ভুল করলেও আমার স্বামী আমাকে বকাঝকা করা তো দূরের কথা, সামান্য একটা ধমকও দেন না। আমি ওর সঙ্গে তর্ক-ঝগড়া করতে চাই। সে জন্য ইচ্ছে করে আমি এমন এমন কাজ করি, যেটা করলে যে কোনও স্বামীর রেগে যাওয়াটা অত্যন্ত স্বাভাবিক, কিন্তু তিনি কখনও আমার ওপর রাগ করেন না। উনি অতিরিক্ত শান্তশিষ্ট। ভীষণ ভাল মানুষ। অন্য কোনও মেয়ে এ রকম স্বামী পেলে হয়তো বর্তে যাবে, কিন্তু সত্যি বলছি, আমি এমন দাম্পত্য জীবন চাই না। এ রকম পরিবেশে আমার দম বন্ধ হয়ে আসছে। তাই আমি স্বামীর থেকে আলাদা হতে চাই।

তবে স্ত্রীর এই আবেদন খারিজ করে দিয়েছে সেই আদালত। তার পরেও ক্ষান্ত হননি ওই স্ত্রী, একই আবেদন নিয়ে স্থানীয় পঞ্চায়েতের কাছেও গেছেন তিনি। সেখানেও তিনি লিখিত ভাবে জানিয়েছেন তাঁর এ রকম ভুঁড়ি ভুঁড়ি নানান অভিযোগ।

তবে না, তাঁর কোনও অভিযোগেই কর্ণপাত করেননি পঞ্চায়েতের আধিকারিকেরা। বরং হেসেই উড়িয়ে দিয়েছেন তাঁরা। সরাসরি মুখের উপরে তাঁরা ওই স্ত্রীকে বলে দিয়েছেন, এই রকম একটি অভিযোগের নিষ্পত্তি করা তাঁদের পক্ষে সম্ভব নয়।

সিদ্ধার্থ সিংহ
সিদ্ধার্থ সিংহ
২০২০ সালে 'সাহিত্য সম্রাট' উপাধিতে সম্মানিত এবং ২০১২ সালে 'বঙ্গ শিরোমণি' সম্মানে ভূষিত সিদ্ধার্থ সিংহের জন্ম কলকাতায়। আনন্দবাজার পত্রিকার পশ্চিমবঙ্গ শিশু সাহিত্য সংসদ পুরস্কার, স্বর্ণকলম পুরস্কার, সময়ের শব্দ আন্তরিক কলম, শান্তিরত্ন পুরস্কার, কবি সুধীন্দ্রনাথ দত্ত পুরস্কার, কাঞ্চন সাহিত্য পুরস্কার, দক্ষিণ চব্বিশ পরগনা লোক সাহিত্য পুরস্কার, প্রসাদ পুরস্কার, সামসুল হক পুরস্কার, সুচিত্রা ভট্টাচার্য স্মৃতি সাহিত্য পুরস্কার, অণু সাহিত্য পুরস্কার, কাস্তেকবি দিনেশ দাস স্মৃতি পুরস্কার, শিলালিপি সাহিত্য পুরস্কার, চেখ সাহিত্য পুরস্কার, মায়া সেন স্মৃতি সাহিত্য পুরস্কার ছাড়াও ছোট-বড় অজস্র পুরস্কার ও সম্মাননা। পেয়েছেন ১৪০৬ সালের 'শ্রেষ্ঠ কবি' এবং ১৪১৮ সালের 'শ্রেষ্ঠ গল্পকার'-এর শিরোপা সহ অসংখ্য পুরস্কার। এছাড়াও আনন্দ পাবলিশার্স থেকে প্রকাশিত তাঁর 'পঞ্চাশটি গল্প' গ্রন্থটির জন্য তাঁর নাম সম্প্রতি 'সৃজনী ভারত সাহিত্য পুরস্কার' প্রাপক হিসেবে ঘোষিত হয়েছে।
অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
editor@samoyiki.com

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
sahitya@samoyiki.com

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।