৪২ দেশে মিলেছে করোনার মিউ ভ্যারিয়েন্ট

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
1 মিনিটে পড়ুন

করোনাভাইরাসের আরও একটি বিপজ্জনক ভ্যারিয়েন্ট বি.১.৬২১ যা মিউ ভ্যারিয়েন্ট নামে পরিচিত। সম্প্রতি ৪২ দেশের স্বাস্থ্য বিভাগ এই ভ্যারিয়েন্টের উপস্থিতির ব্যাপারে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে (ডব্লিউএইচও) জানিয়েছে।

যুক্তরাষ্ট্রের নেবরাস্কা অঙ্গরাজ্য ছাড়া বাকি ৪৯ অঙ্গরাজ্য এবং ডিস্ট্রিক্ট অব কলাম্বিয়াতেও করোনার এই মিউ ভ্যারিয়েন্ট শনাক্ত হওয়ার খবর জানিয়েছে ফক্স নিউজ।

তবে, এ ব্যাপারে জলদি উদ্বিগ্ন হওয়ার কিছু নেই বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউচি। বিশ্ব স্বাস্থ্য সংস্থাও এই ভ্যারিয়েন্টকে ‘ভ্যারিয়েন্টস অব ইন্টারেস্ট’ হিসেবে অভিহিত করেছে। অর্থাৎ এই ভ্যারিয়েন্টের গতিবিধি পর্যবেক্ষণে রেখেছে সংস্থাটি।

চলতি বছরের জানুয়ারিতে দক্ষিণ আমেরিকার দেশ কলম্বিয়ায় সর্বপ্রথম মিউ ভ্যারিয়েন্ট শনাক্ত হয়। এই ভ্যারিয়েন্ট মানবদেহে অ্যান্টিবডির প্রতিরোধ ভেঙে ফেলতে পারে বলে প্রাথমিক তথ্য প্রমাণ মিলেছে। এ কারণে বর্তমানে ডব্লিউএইচও মিউকে ‘ভ্যারিয়েন্টস অব ইন্টারেস্টে’র তালিকায় যুক্ত করেছে।

এদিকে, ক্রমাগত রূপ বদলাতে থাকা করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্টগুলো শনাক্তের জন্য কড়া নজরদারির অংশ হিসেবে বৈজ্ঞানিক গবেষণার তথ্য বিনিময়ের ওপরও জোর দিয়েছেন ডব্লিউএইচও’র কর্মকর্তারা। বিপজ্জনক নতুন ভ্যারিয়েন্টগুলোর গতিবিধিতে নজর রাখার সুবিধার্থে সেগুলোকে ‘ভ্যারিয়েন্টস অব কনসার্ন’ এবং ‘ভ্যারিয়েন্টস অব ইন্টারেস্ট’ নামে দু’টো তালিকায় অন্তর্ভুক্ত করা হচ্ছে।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

বিষয়:
এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!