12.1 C
Drøbak
বুধবার, আগস্ট ৪, ২০২১
প্রথম পাতাআন্তর্জাতিকইরাকের রাজধানী বাগদাদে বোমা হামলায় বহু হতাহত

ইরাকের রাজধানী বাগদাদে বোমা হামলায় বহু হতাহত

আজ মঙ্গলবার (২০ জুলাই) ঈদুল আযহার প্রস্তুতি নেয়ার সময়ই বাগদাদের উত্তরে সাদর শহরে একটি মার্কেটে বোমা হামলায় কমপক্ষে ২৫ জন নিহত হয়েছে। একাধিক ব্যক্তি আহত হয়েছে । ইরাকের নিরাপত্তা বাহিনী সূত্রে এই খবর জানা গেছে। গত ছয় মাসের মধ্যে বাগদাদে এটি সবচেয়ে বেশি প্রাণঘাতী বোমা হামলা।

ইসলামিক স্টেট এ হামলার দায় স্বীকার করে জানিয়েছে তাদের একজন সদস্য বিস্ফোরক ভেস্টের মাধ্যমে এই হামলা চালিয়েছে। এ বছরে এপ্রিল মাসে সাদর শহরে আরেকটি মার্কেটে একটি গাড়ি বোমা বিস্ফোরণের পেছনেও আইএসে’র হাত ছিল। সেসময় বিস্ফোরণে অন্তত চার জন নিহত হয়েছিল। সাদর শহরে বেশীরভাগই শিয়া অনুসারীরা বাস করে। এছাড়া গত জানুয়ারিতে তায়ারান স্কয়ারে দুই দফা আত্মঘাতী বোমা হামলার দাও তারা স্বীকার করেছিল। ওই ঘটনায় অন্তত ৩২ জন প্রাণ হারিয়েছিল।

২০১৭ সালের শেষ দিকে সুন্নি মুসলিমদের ওই সহিংস জিহাদি গোষ্ঠীর বিরুদ্ধে লড়াইয়ে জয় পাওয়ার দাবি করেছিল ইরাকি সরকার। তবে দেশটিতে থাকা গোষ্ঠীটির গোপন বা স্লিপার সেলের সদস্যরা এখনো কমবেশি সহিংসতা চালিয়ে যাচ্ছে।

ইরাকের নিরাপত্তা বাহিনী বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে, সোমবার আল-উহাইলাত মার্কেটে নিহতদের মধ্যে নারী ও শিশুও ছিল। হামলায় বেশ কয়েকটি দোকানপাটেও আগুন ধরে যায়।

ইরাকি সামরিক বাহিনীর এক মুখপাত্র জানান, প্রধানমন্ত্রী মুস্তাফা আল-খাদিমি ওই বাজার এলাকার নিরাপত্তার দায়িত্বে থাকা ফেডারেল পুলিশ রেজিমেন্টের কমান্ডারকে গ্রেফতারের নির্দেশ দিয়েছিলেন এবং এ নিয়ে তদন্তও শুরু হয়েছিল।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।