12.1 C
Drøbak
বুধবার, আগস্ট ৪, ২০২১
প্রথম পাতাআন্তর্জাতিকবিধিনিষেধ মেনে 'অনুভূতির কথায়'-এর সংখ্যা প্রকাশ ও সংবর্ধনা প্রদান

বিধিনিষেধ মেনে ‘অনুভূতির কথায়’-এর সংখ্যা প্রকাশ ও সংবর্ধনা প্রদান

পশ্চিমবঙ্গে বিধিনিষেধ অনেকটা শিথিল হতেই আনুষ্ঠানিকভাবে প্রকাশিত হল মুর্শিদাবাদ জেলার কেদারচাঁদপুর দুইয়ের ঝাউবনা গ্রাম থেকে প্রকাশিত ‘অনুভূতির কথায়’ কৃষ্টিগত সাময়িকীর বিশেষ সংখ্যা। মুর্শিদাবাদের হরিহরপাড়ায় বিডিও অফিস সংলগ্ন একটি বেসরকারি সংগীত শিক্ষা প্রতিষ্ঠানে ৪ঠা জুলাই বিকেলে কোভিড বিধি মেনে প্রকাশিত হয় পত্রিকাটি।

IMG 20210704 WA0018 বিধিনিষেধ মেনে 'অনুভূতির কথায়'-এর সংখ্যা প্রকাশ ও সংবর্ধনা প্রদান
বিধিনিষেধ মেনে 'অনুভূতির কথায়'-এর সংখ্যা প্রকাশ ও সংবর্ধনা প্রদান 6

‘অনুভূতির কথায়’ আয়োজিত এই পত্রিকা প্রকাশ অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষক ও গল্পকার মুহাম্মদ জিকরাউল হক, সাময়িকীটির উপদেষ্টা হাবিবা খাতুন, অনুষ্ঠান সভাপতি সাহিত্য সংগঠক সৈয়দ শীষমহাম্মদ, অনুষ্ঠানের আহ্বায়ক গীতিকার আহমেদ আলী প্রমুখ। সঞ্চালনায় ছিলেন গল্পকার সৌরভ হোসেন।

IMG 20210704 160816 বিধিনিষেধ মেনে 'অনুভূতির কথায়'-এর সংখ্যা প্রকাশ ও সংবর্ধনা প্রদান
বিধিনিষেধ মেনে 'অনুভূতির কথায়'-এর সংখ্যা প্রকাশ ও সংবর্ধনা প্রদান 7

সাময়িকীটিতে গল্প লেখার জন্য গল্পকার হিসেবে সম্মানীত ও ‘অনুভূতির নির্যাস’ পুরস্কারে পুরস্কৃত হন আবু তাহের। কাকতালিয়ভাবে তিনি পেশায় একজন তরুণ চিকিৎসক, আর ১ জুলাই জাতীয় চিকিৎসক দিবসের পরপরেই তাঁকে এই সম্মানে সম্মানিত করল ‘অনুভূতির কথায়’। পত্রিকার প্রকাশক, সম্পাদক তথা কর্ণধার হামিম হোসেন মণ্ডল বললেন, ”অনুভূতির কথায়’ সাময়িকীর পক্ষে থেকে এই প্রথম কাউকে সম্মাননা ও পুরস্কার প্রদান করা হল। তাতেও কাকতালিয়ভাবে জাতীয় চিকিৎসক দিবসের ছাপ পড়েগেল।’

IMG 20210704 WA0019 বিধিনিষেধ মেনে 'অনুভূতির কথায়'-এর সংখ্যা প্রকাশ ও সংবর্ধনা প্রদান
বিধিনিষেধ মেনে 'অনুভূতির কথায়'-এর সংখ্যা প্রকাশ ও সংবর্ধনা প্রদান 8

সদ্য প্রয়াত মুর্শিদাবাদ জেলার সাহিত্য পত্রিকার তিন সম্পাদক এবাদুল হক, নুরুল ইসলাম ও নুরুল আমিন বিশ্বাস এবং সমাজসেবক এ আর খানের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয় উদ্বোধনী সংগীতের পরেই।

IMG 20210704 WA0009 বিধিনিষেধ মেনে 'অনুভূতির কথায়'-এর সংখ্যা প্রকাশ ও সংবর্ধনা প্রদান
বিধিনিষেধ মেনে 'অনুভূতির কথায়'-এর সংখ্যা প্রকাশ ও সংবর্ধনা প্রদান 9

এছাড়া, এই অনুষ্ঠানেই আনুষ্ঠানিকভাবে প্রকাশ হয় আরো একটি সাহিত্য পত্রিকার সংখ্যা, ইদ সংখ্যারূপে। ‘পাস‌ওয়ার্ড’ নামের ওই পত্রিকাটি সম্পাদনা করেন গল্পকার মুহাম্মদ জিকরাউল হক।

IMG 20210704 162644 বিধিনিষেধ মেনে 'অনুভূতির কথায়'-এর সংখ্যা প্রকাশ ও সংবর্ধনা প্রদান
বিধিনিষেধ মেনে 'অনুভূতির কথায়'-এর সংখ্যা প্রকাশ ও সংবর্ধনা প্রদান 10

আয়োজক কৃষ্টিগত সাময়িকী ‘অনুভূতির কথায়’-এর সম্পাদক হামিম হোসেন মণ্ডল জানান, ‘কার্যত লকডাউন বিধিতে শর্ত সাপেক্ষে এই ধরণের সামাজিক অনুষ্ঠানে ছাড় দেওয়াতে নিয়ম মেনে আনুষ্ঠানিকভাবে পত্রিকা প্রকাশটা করা সম্ভব হল।’ সৈয়দ শীষমহাম্মদ বলেন, ‘বর্তমান অস্থির সমাজে দাঁড়িয়ে সাহিত্য ও সমাজ আন্দোলনের এক অন্যতম নাম কৃষ্টিগত সাময়িকী ‘অনুভূতির কথায়’। বিশ্ব ব্যাপী বাংলা সাহিত্য ভাবনার মানুষের মধ্যে প্রভাব ফেলেছে। ছাপা অক্ষরে তো রয়েইছে বিশেষভাবে ফেসবুকে সাহিত্য-সংস্কৃতি অনুষ্ঠানের মাধ্যমে বিস্তার লাভ করেছে।’

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।