স্ত্রীর কফিনে সমস্ত রচনা

সিদ্ধার্থ সিংহ
সিদ্ধার্থ সিংহ
2 মিনিটে পড়ুন
দান্তে গ্যাব্রিয়েল‌ রসেটি

ছবি আঁকা এবং লেখালেখির জন্য যিনি জীবন উৎসর্গ করেছিলেন, পি-রাফেলাইট কবি গোষ্ঠীর যিনি ছিলেন পুরোধা, সেই দান্তে গ্যাব্রিয়েল‌ রসেটি-র কোনও লেখাই হয়তো পরবর্তী কালের পাঠকদের জন্য আর অবশিষ্ট থাকত না। থাকত না তাঁর আঁকা সুন্দর সুন্দর ছবিগুলিও।

নানান মৌলিক সৃষ্টির জন্য যখন তিনি সবার নজর কাড়ছেন, ঠিক তখনই একটি মেয়ের সঙ্গে তাঁর পরিচয় হয়। নাম— এলিজাবেথ সি ডল। কয়েক দিনের মধ্যেই তাঁদের গভীর বন্ধুত্ব গড়ে ওঠে এবং ভালবাসা। পরে সেই সম্পর্ক বিয়ে পর্যন্ত গড়ায়। প্রাণের থেকেও তিনি তাঁকে বেশি ভালবাসতেন। মেয়েটিও তাঁকে ভালবাসত একই রকম ভাবে। দারুণ সুখে জীবন কাটছিল তাঁদের।

Untitled design8 স্ত্রীর কফিনে সমস্ত রচনা
স্ত্রীর কফিনে সমস্ত রচনা 40

রসেটি লিখছিলেন আরও ব্যাপক হারে। কিন্তু মাত্র দু’বছর। অপরূপ সুন্দরী স্ত্রী হঠাৎই চলে গেলেন পৃথিবীর মায়া কাটিয়ে।‌ এলিজাবেথের শোকে পাথর হয়ে গেলেন তিনি। যে সৃষ্টির উপাসনা এত দিন ধরে করেছেন, বাকিটা কেমন হবে কল্পনা করে রেখেছেন, তা যেন তাঁর চোখের সামনে হঠাৎই খানখান হয়ে ভেঙে পড়ল।

যে কোনও সৃষ্টিকর্তা তাঁর সৃষ্টিকে চিরকাল বাঁচিয়ে রাখতে চান। কিন্তু ব্যতিক্রম ঘটল তাঁর বেলায়। তিনি বললেন, আমি সারা জীবন ধরে যা করেছি, তার কোনও মূল্য নেই। তবু এগুলোই
আমি আমার বউকে উৎসর্গ করতে চাই। করলেনও তাই। নিজের সমস্ত রচনা এবং‌ আঁকা ছবিগুলো‌ স্ত্রীর কফিনের ভেতরে দিয়ে স্ত্রীকে সমাধিস্থ করে দিলেন।

তাঁর অগণিত পাঠক ভেঙে পড়ল। বন্ধুরা হতভম্ব। তাঁকে বোঝানোর চেষ্টা চলল কত। আসতে লাগল অনুরোধের পর অনুরোধ। উপরোধ। তবু তিনি তাঁর সিদ্ধান্তে অনড়।

Untitled design7 স্ত্রীর কফিনে সমস্ত রচনা
স্ত্রীর কফিনে সমস্ত রচনা 41

তাই তাঁকে লুকিয়ে তাঁর বন্ধুরা এবং তাঁর অনুরাগীরা একদিন চুপিসাড়ে ওই কবর খুঁড়ে উদ্ধার করে আনলেন তাঁর সমস্ত রচনা এবং ছবি। যা থেকে প্রমাণ হয়, তাঁর থেকেও চিন্তাশীল এবং
শক্তিমান কবি ও চিত্রকর থাকলেও থাকতে পারেন, কিন্তু তিনি তাঁর নিজের জায়গায় অনন্য। সৌন্দর্য পিপাসুদের জন্য তিনি রেখে গেছেন অপরূপ মহিমান্বিত শিল্পবৈভব, জীবনরস‌ আর কাঙ্খিতদের জন্য সংসারের কামনা-বাসনার কাহিনী। চিত্রপ্রিয়দের জন্য তন্ময় করা সুন্দর সুন্দর রেখা, রং।

ইতিহাস ঘাঁটলে দেখা যাবে, বউকে ভালবাসার নজির সৃষ্টি করেছেন অনেকেই, কিন্তু এ রকম উজাড় করা স্বতন্ত্রতা নিঃসন্দেহে বিরল, বিরলতম।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
২০২০ সালে 'সাহিত্য সম্রাট' উপাধিতে সম্মানিত এবং ২০১২ সালে 'বঙ্গ শিরোমণি' সম্মানে ভূষিত সিদ্ধার্থ সিংহের জন্ম কলকাতায়। আনন্দবাজার পত্রিকার পশ্চিমবঙ্গ শিশু সাহিত্য সংসদ পুরস্কার, স্বর্ণকলম পুরস্কার, সময়ের শব্দ আন্তরিক কলম, শান্তিরত্ন পুরস্কার, কবি সুধীন্দ্রনাথ দত্ত পুরস্কার, কাঞ্চন সাহিত্য পুরস্কার, দক্ষিণ চব্বিশ পরগনা লোক সাহিত্য পুরস্কার, প্রসাদ পুরস্কার, সামসুল হক পুরস্কার, সুচিত্রা ভট্টাচার্য স্মৃতি সাহিত্য পুরস্কার, অণু সাহিত্য পুরস্কার, কাস্তেকবি দিনেশ দাস স্মৃতি পুরস্কার, শিলালিপি সাহিত্য পুরস্কার, চেখ সাহিত্য পুরস্কার, মায়া সেন স্মৃতি সাহিত্য পুরস্কার ছাড়াও ছোট-বড় অজস্র পুরস্কার ও সম্মাননা। পেয়েছেন ১৪০৬ সালের 'শ্রেষ্ঠ কবি' এবং ১৪১৮ সালের 'শ্রেষ্ঠ গল্পকার'-এর শিরোপা সহ অসংখ্য পুরস্কার। এছাড়াও আনন্দ পাবলিশার্স থেকে প্রকাশিত তাঁর 'পঞ্চাশটি গল্প' গ্রন্থটির জন্য তাঁর নাম সম্প্রতি 'সৃজনী ভারত সাহিত্য পুরস্কার' প্রাপক হিসেবে ঘোষিত হয়েছে।
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!