নাইজেরিয়ায় সশস্ত্র গোষ্ঠীর পৃথক হামলায় নিহত ১৬০

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন
সহিংসতা কবলিত এলাকা থেকে মালপত্র নিয়ে চলে যাচ্ছেন স্থানীয়রা। ছবি এএফপি

নাইজেরিয়ায় সশস্ত্র গোষ্ঠীর পৃথক হামলায় নিহত ১৬০

মধ্য নাইজেরিয়ায় সশস্ত্র গোষ্ঠীর পৃথক হামলায় অন্তত ১৬০ জন নিহত হয়েছে। স্থানীয় সময় গতকাল সোমবার নাইজেরিয়ার স্থানীয় প্রশাসন জানিয়েছে, বেশ কয়েকটি গ্রামে পৃথক বেশ কয়েকটি হামলার ঘটনা ঘটেছে। এতে ১৬০ জন নিহত হওয়ার পাশাপাশি অন্তত ৩০০ জন আহত হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

ধর্মীয় ও জাতিগত উত্তেজনায় কয়েক বছর ধরে জর্জরিত বোক্কোস রাজ্যের স্থানীয় সরকারের প্রধান সোমবার কাসাহ বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, ‘গত শনিবার সকাল পর্যন্ত লড়াই অব্যাহত ছিল। এই সময়ে আমরা ১১৩ জন নিহত হওয়ার বিষয়টি নিশ্চিত হতে পেরেছি।’ তিনি আরও বলেন, স্থানীয়ভাবে এই গোষ্ঠীগুলো ডাকাত হিসেবে পরিচিত। তারা কম করে হলেও ২০টি পৃথক সম্প্রদায়ের ওপর আক্রমণ চালিয়ে তাদের বাড়িঘর পুড়িয়ে দেয়।

নাইজেরিয়ায় সশস্ত্র গোষ্ঠীর পৃথক হামলায় নিহত ১৬০
টহল দিচ্ছে নাইজেরিয়ার সেনাবাহিনী। ফাইল ছবি

কাসাহ আরও বলেন, ‘আমরা ৩ শতাধিক আহত ব্যক্তিকে পেয়েছি। তাদের বোকোস, জোস এবং বারকিন লাদির হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে।’

তবে স্থানীয় রেড ক্রসের হিসাব অনুসারে মোট ১৬৪ জন নিহত হয়েছে। এর মধ্যে বোক্কোসের ১৮টি গ্রামে ১০৪ জন এবং রাজ্যের বারকিন লাদিতে আরও অন্তত ৫০ জনের মৃত্যুর খবর জানিয়েছে। বোক্কোস রাজ্য পার্লামেন্টের সদস্য ডিকসন চোলোম বারকিন লাদি এলাকার ৫০ জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছেন।

বোক্কোসের গভর্নর কালেব মুতফওয়াং সহিংসতার নিন্দা করেছে একে বর্বর, নৃশংস ও অন্যায় বলে অভিহিত করেছেন। গভর্নরের মুখপাত্র গিয়াং বেরে বলেছেন, ‘নিরীহ বেসামরিকদের বিরুদ্ধে চলমান হামলা রোধে সরকার সক্রিয় পদক্ষেপ নেবে সরকার।’

নাইজেরিয়ায় মার্কিন দূতাবাসের গাড়িবহরে হামলা, নিহত ৪
নাইজেরিয়ার সড়কে টহলে পুলিশ। ফাইল ছবি এপি

এর আগে, গত ৪ ডিসেম্বর নাইজেরিয়ায় সামরিক ড্রোন হামলায় অন্তত ৮৫ জন বেসামরিক নাগরিক নিহত হয়। নাইজেরিয়ার উত্তর–পশ্চিমাঞ্চলে মুসলিমদের একটি ধর্মীয় অনুষ্ঠান চলার সময় এ দুর্ঘটনা ঘটে বলে জানায় দেশটির সামরিক বাহিনী। সেনাবাহিনী বলছে, দুর্ঘটনাক্রমে ওই জমায়েতের ওপর বোমা পড়ে।

নাইজেরিয়ায় বন্দুকধারীদের হামলা, ৭ সৈন্যসহ নিহত অন্তত ৩৪
জঙ্গিগোষ্ঠী বোকো হারাম ও আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠী আইএসের বিরুদ্ধে লড়াই করছে দেশটির নিরাপত্তা বাহিনীর সদস্যরা। ফাইল ছবি

দ্য গার্ডিয়ানের প্রতিবেদন অনুযায়ী, নাইজেরিয়ার কাদুনা প্রদেশের তুদুন বিরি গ্রামে বাসিন্দারা মিলাদ অনুষ্ঠান উদ্‌যাপনের জন্য একত্রিত হন। রাত ৯টার দিকে তাঁরা বিকট বিস্ফোরণের শব্দ শুনতে পান। স্থানীয় বাসিন্দারা বলেন, এ ঘটনায় ৮৫ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে অনেক নারী ও শিশু রয়েছে।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!