সেন্ট পিটার্সবার্গে বোমা বিস্ফোরণে রুশ সামরিক ব্লগার নিহত

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
5 মিনিটে পড়ুন
টেলিগ্রামে নিজের ছবি পোস্ট করেন ভ্লাদলেন তাতারস্কি। ছবি সংগৃহীত

সেন্ট পিটার্সবার্গে বোমা বিস্ফোরণে রুশ সামরিক ব্লগার নিহত

সেন্ট পিটার্সবার্গের একটি ক্যাফেতে একটি বিস্ফোরণে বিশিষ্ট রাশিয়ান সামরিক ব্লগার ভ্লাদলেন তাতারস্কি নিহত হয়েছেন বলে রাশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয় নিশ্চিত করেছে। স্ট্রিট ফুড বার নম্বর ওয়ান নামে ওই ক্যাফেতে বোমা বিস্ফোরণে আরো অন্তত ২৫ জন আহত হয়েছেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা কয়েকটি ভিডিওতে বিস্ফোরণ এবং এর পরে রাস্তায় আহত লোকজনকে পড়ে থাকতে দেখা যায়। বিস্ফোরণের জন্য কারা দায়ী তা এখনো স্পষ্ট নয়।

ভ্লাদলেন তাতারস্কি যার প্রকৃত নাম ম্যাক্সিম ফোমিন, তিনি ইউক্রেন-রাশিয়া যুদ্ধের সোচ্চার সমর্থক ছিলেন। বিস্ফোরণের সময় তিনি ক্যাফেতে আয়োজিত একটি অনুষ্ঠানে অতিথি বক্তা ছিলেন।

বিস্ফোরক ডিভাইস সম্পর্কে রাশিয়ার সংবাদ মাধ্যমে পরস্পরবিরোধী প্রতিবেদন রয়েছে। রাশিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রের যে বরাত দেয়া হয়েছে সে অনুযায়ী, তাতারস্কিকে উপহার হিসেবে একটি বাক্সে একটি মূর্তি দেওয়া হয়েছিল, যার ভেতরে বোমা লুকানো ছিল।

বিস্ফোরণের পরে টেলিগ্রামে প্রচারিত এক ভিডিওতে দেখা যায়, তার হাতে একটি মূর্তি দেয়া হয়েছে এবং এটি নিয়ে তিনি কৌতুক করছেন।
তবে বিবিসি এটা যাচাই করতে পারেনি যে, ওই মূর্তিটির মধ্যেই বিস্ফোরক ছিল কিনা।

বিবিসির রাশিয়ার সংবাদদাতা ওলগা ইভশিনা বলেছেন, ইউক্রেনে থাকা অন্য রুশ সামরিক ব্লগার এবং রাষ্ট্রীয় মিডিয়ার সাংবাদিকদের চাইতে ভিন্ন তাতারস্কি যুদ্ধে অস্ত্র হাতে তুলে নিয়েছিলেন।

2 10 সেন্ট পিটার্সবার্গে বোমা বিস্ফোরণে রুশ সামরিক ব্লগার নিহত
বোমা বিস্ফোরণের পর ক্যাফের বাইরের চিত্র। ছবি সংগৃহীত

তিনি ইউক্রেনের সম্মুখ সারি থেকে রিপোর্ট করেছেন এবং গত বছর ক্রেমলিনের ভেতর থেকে ধারণ করা এক ভিডিও পোস্ট করার পর তিনি বিশেষ ভাবে কুখ্যাতি অর্জন করেন।

তিনি ওই ভিডিওতে বলেছিলেন: “আমরা সবাইকে পরাজিত করবো, আমরা সবাইকে মারবো, প্রয়োজন অনুযায়ী সবাইকে লুট করবো, আমাদের খেয়াল খুশি মতো।”

ওই ভিডিওটির উপলক্ষ্য ছিল ক্রেমলিনে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আয়োজন করা একটি অনুষ্ঠান, যেখানে তিনি ইউক্রেনের চারটি আংশিক-অধিকৃত অঞ্চল রাশিয়ার সাথে সংযুক্তির ঘোষণা দিয়েছিলেন। সেই ভূমি দখল আন্তর্জাতিকভাবে নিন্দিত হয়েছিল।

সেন্ট পিটার্সবার্গের সংবাদ মাধ্যম ফন্টাঙ্কা জানিয়েছে, রবিবার যে ক্যাফেটিকে লক্ষ্যবস্তু করা হয়েছিলো সেটির আগের মালিক ছিলেন রাশিয়ার কুখ্যাত ভাড়াটে সংগঠন ওয়াগানার গ্রুপের প্রধান ইয়েভজেনি প্রিগোজিন।

সেন্ট পিটার্সবার্গ হল প্রেসিডেন্ট পুতিনের নিজের শহর এবং সেখানেই তিনি প্রথম খ্যাতি অর্জন করেছিলেন। টেলিগ্রামে তাতারস্কির পাঁচ লাখেরও বেশি ফলোয়ার আছে। সেখানে তিনি ও অন্য সামরিক ব্লগাররা ইউক্রেনে রাশিয়ার অভিযানের বিভিন্ন দিক নিয়ে সমালোচনা করেছেন।

সাইবার ফ্রন্ট জেড নামে একটি গ্রুপ যারা টেলিগ্রামে নিজেদের ‘রাশিয়ার তথ্য সৈনিক’ বলে পরিচয় দেয়, তারা বলেছে যে, ওই দিন সন্ধ্যার জন্য তারা ক্যাফেটি ভাড়া করেছিলো।

টেলিগ্রামে করা একটি পোস্টে তারা বলে, “একটি সন্ত্রাসী হামলা চালানো হয়েছে। আমরা কিছু নিরাপত্তা ব্যবস্থা নিয়েছিলাম কিন্তু দুর্ভাগ্যবশত তা যথেষ্ট ছিল না।” “অসাধারণ যুদ্ধ সংবাদদাতা এবং আমাদের বন্ধু ভ্লাদলেন তাতারস্কিকে যারা চেনেন তাদের সবার প্রতি সমবেদনা।”

গত অগাস্টে মস্কোর কাছে একটি গাড়ি বোমা হামলায় দারিয়া দুগিনা নামে একজন সাংবাদিক ও রাশিয়ার সামরিক বাহিনীর বিশিষ্ট সমর্থক নিহত হন। তিনি পুতিনের ঘনিষ্ঠ মিত্র ও অতি-জাতীয়তাবাদী দার্শনিক আলেকজান্ডার ডুগিনের কন্যা ছিলেন।

বিবিসির ওলগা ইভশিনা বলেছেন যে, তাতারস্কি ২০১৪ সালে রাশিয়ান বিচ্ছিন্নতাবাদী বাহিনীর সাথে যোগ দিয়েছিলেন। তখন তারা পূর্ব ইউক্রেনের দোনেৎস্ক এবং লুহানস্ক অঞ্চলের একটি অংশ দখল করেছিল।

তিনি দোনেৎস্ক অঞ্চলের মাকিভকাতে জন্মগ্রহণ করেছিলেন। তাতারস্কির নিজের মতে, দোনেৎস্ক বিদ্রোহীরা তাকে জেল থেকে মুক্ত করানোর পর তিনি তাদের সাথে যোগ দেন।

3 10 সেন্ট পিটার্সবার্গে বোমা বিস্ফোরণে রুশ সামরিক ব্লগার নিহত
ক্যাফেটি সেন্ট্রাল সেন্ট পিটার্সবার্গে অবস্থিত। ছবি সংগৃহীত

সশস্ত্র ডাকাতির অপরাধে তিনি জেলে ছিলেন। দোনেৎস্ক এমন একটি অঞ্চল যা রাশিয়া দাবি করে যে তারা নিজেদের অন্তর্ভূক্ত করেছে।

রাশিয়া যখন ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে তার পূর্ণ মাত্রায় আক্রমণ শুরু করেছিল, তখন তাতারস্কি আবার যুদ্ধে যোগ দেন এবং এবং সোশ্যাল মিডিয়া ও রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমে যুদ্ধের বিষয়ে মন্তব্য করতে শুরু করেন। তিনি যুদ্ধ ড্রোন উৎক্ষেপণ এবং দুর্গ নির্মাণে সাহায্য করেছেন বলে দাবি করেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির একজন উপদেষ্টা মাইখাইলো পোডোলিয়াক এক টুইট করেছেন যেখানে তিনি বলেন, রাশিয়ায় “মাকড়সারা বয়ামের ভেতর পরস্পরকে খাচ্ছে”। তিনি আরও বলেছিলেন যে, রাশিয়ার রাজনৈতিক অভ্যন্তরীণ দ্বন্দ্ব “ঘরোয়া সন্ত্রাসবাদের” দিকে গড়াচ্ছে।

এদিকে, রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা তাতারস্কি এবং তার মতো ব্লগারদের “সত্যের রক্ষক” বলে প্রশংসা করেছেন। তিনি টেলিগ্রামে লিখেছিলেন, “রাশিয়ান সাংবাদিকরা ক্রমাগত কিয়েভ শাসনের প্রতিশোধের হুমকি অনুভব করছেন।”

তাতারস্কি ইউক্রেনের জন্য “বিপজ্জনক” ছিলেন উল্লেখ করে তিনি আরো লিখেন, “কিন্তু সাহসিকতার সাথে শেষ অবধি তার দায়িত্ব পালন করেছিলেন”।

গত অগাস্টে মি. পোডোলিয়াক দারিয়া দুগিনার হত্যাকাণ্ডে ইউক্রেনের জড়িত থাকার রুশ অভিযোগ প্রত্যাখ্যান করেন।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!