ব্রিটেন আফগান সেনাদের ভবিষ্যৎ ছেড়ে দিচ্ছে তালেবানের হাতে

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
5 মিনিটে পড়ুন
ব্রিটিশ সেনাদের সঙ্গে আফগানিস্তানের সেনাবাহিনীর বিশেষ ইউনিটের সদস্যরা। নিরাপত্তার স্বার্থে তাদের মুখ ব্লার করে দেওয়া হয়েছে। ছবি বিবিসি

ব্রিটেন আফগান সেনাদের ভবিষ্যৎ ছেড়ে দিচ্ছে তালেবানের হাতে

দুই দশক আগে যখন যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের নেতৃত্বাধীন ন্যাটো বাহিনী আফগানিস্তান আক্রমণ করে তালেবান সরকার হটিয়ে নতুন সরকার গঠন করে। এরপর থেকে প্রায় ২০ বছর তালেবান ও জঙ্গিবাদ বিরোধী লড়াইয়ে ন্যাটোবাহিনীর সহযোগী হিসেবে কাজ করেছে আফগানিস্তানের সেনাবাহিনী। আফগান সেনাবাহিনীর বিপুল সংখ্যা সৈন্যকে প্রশিক্ষণ দিয়েছে ব্রিটেন। কাজে লাগিয়েছে তালেবান বিরোধী লড়াইয়ে। কিন্তু এখন আবার যখন তালেবানেরা ক্ষমতায় ফিরে এসেছে তখন সেই সব আফগান সেনাদের নিরাপত্তার জন্য কিছুই করছে না ব্রিটেন। তাদের ভবিষ্যৎ, জীবন-মরণের সিদ্ধান্ত ছেড়ে দিয়েছে কাবুলে ক্ষমতাসীন তালেবানের হাতে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক অনুসন্ধানী প্রতিবেদন অনুসারে, ব্রিটেনে থাকা প্রায় ২০০ সাবেক আফগান সেনাকে আফগানিস্তানে ফেরত পাঠানোর বন্দোবস্ত করছে যুক্তরাজ্য সরকার। আফগান সেনারা তো বটেই আফগানিস্তানে কাজ করা সাবেক ব্রিটিশ সেনা কর্মকর্তারাও ব্রিটিশ সরকারের এই আচরণকে ‘বিশ্বাসঘাতকতা’ ও ‘অপমানজনক’ বলে আখ্যা দিয়েছেন।

কাবুল বিমানবন্দরে হামলার পরিকল্পনাকারী আইএস নেতাকে হত্যা করেছে তালেবান
তালেবান আফগানিস্তানের নিয়ন্ত্রণে নেয়ার সময় অসংখ্য মানুষ দেশ ছেড়ে পালিয়ে যান। ছবি ইপিএ

প্রমাণ হিসেবে ধরা যাক, আফগান সেনাবাহিনীর বিশেষ ইউনিট কমান্ডো ফোর্স-৩৩৩ এর কথা। ২০০৩ ব্রিটিশ সরকারের অর্থায়ন ও প্রশিক্ষণে আফগানিস্তানের ক্রমবর্ধমান আফিম উৎপাদন সমস্যা মোকাবিলায় এই কমান্ডো ইউনিট গঠন করা হয়েছিল। কিন্তু কাজ শেষে এই কমান্ডো ইউনিটের সদস্যদের আশ্রয় দেয়নি ব্রিটিশ সরকার।

কমান্ডো ফোর্স-৩৩৩ এর একজন সৈনিক আলী। ২০২১ সালের মাঝামাঝি যখন ন্যাটো বাহিনী আফগানিস্তান থেকে চলে যায় এবং তালেবান আবারও ক্ষমতায় ফিরে আসে তখন আলী পালিয়ে পাকিস্তানে আশ্রয় নিয়েছিলেন। এখন সেই পাকিস্তান থেকেও তাদের বিতাড়িত করা হচ্ছে। এই অবস্থায় আফগানিস্তানে ফিরলে নিজের ও পরিবারের জীবনের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন তিনি।

কেবল আলীই নন, তাঁর কমান্ডো ইউনিটের ২০০ জন সদস্যই আফগানিস্তানে ফেরার পর তাদের পরিণতি কী হবে তা নিয়ে উদ্বিগ্ন। তাই তাঁরা প্রায় সবাই ব্রিটেনে আশ্রয় প্রার্থনা করেছিলেন। কিন্তু অধিকাংশ আবেদনই প্রত্যাখ্যাত হয়েছে। কেবল এই ২০০ সেনাই নন, ন্যাটো বাহিনীর আফগানিস্তানে অবস্থানকালে যে কয়জন আফগান নেতা দেশটির বিভিন্ন রাজ্যের গভর্নর, উচ্চ পর্যায়ের সরকারি কর্মকর্তা হিসেবে কাজ করেছেন তাদেরও জীবনও ব্রিটিশদের কারণে অনিশ্চয়তার মুখে পড়েছে।

বিবিসি ব্রিটেনের পররাষ্ট্র মন্ত্রণালয়ে খোঁজ নিয়ে জেনেছে, ন্যাটো বাহিনী আফগানিস্তানে থাকাকালে ২০০৬ থেকে ২০১৪ সাল পর্যন্ত ৩২ জন গভর্নর, উচ্চ পর্যায়ের কর্মকর্তা ও কৌঁসুলি দায়িত্ব পালন করেছেন। তালেবান সরকার ক্ষমতায় আসার পর জীবনের নিরাপত্তা বিঘ্নিত হওয়ার আশঙ্কায় ব্রিটেনে আশ্রয় প্রার্থনা করেছিলেন তাঁরা।

আফগানিস্তানে বোমা হামলা ও সহিংসতায় দুই বছরে এক হাজারের বেশি মানুষ নিহত
একজন তালেবান যোদ্ধা পাহারা দিচ্ছে। ছবি রয়টার্স

কিন্তু ব্রিটিশ সরকারের আফগান রিলোকেশন অ্যান্ড অ্যাসিস্ট্যান্ট প্রোগ্রামের আওতায় আবেদন করা উল্লিখিত ২০০ সেনা ও ৩২ আফগান কর্মকর্তার প্রায় কারওরই আবেদন গৃহীত হয়নি। আবার কয়েকজন এখনো অপেক্ষমাণ তালিকায় রয়েছেন প্রায় এক বছরেরও বেশি সময় ধরে। সাবেক এক জেলা গভর্নর বিবিসিকে বলেছেন, তাঁর আবেদন ২ সপ্তাহ আগে প্রত্যাখ্যাত হয়েছে। তাও আবার ২০ মাস অপেক্ষার পর।

যদিও যুক্তরাজ্য সরকার বলছে, তারা হাজারো আফগানকে নিরাপত্তা বলয়ে এনেছে। কিন্তু বাস্তবতা ভিন্ন কথাই বলছে। এ বিষয়ে আফগানিস্তানে কাজ করা সাবেক ব্রিটিশ জেনারেল স্যার রিচার্ড ব্যারনের মন্তব্য আমলে নেওয়া যেতে পারে। তিনি বিবিসিকে বলেছেন, ‘এসব সৈনিকদের পুনর্বাসিত করতে না পারার ব্রিটিশ ব্যর্থতা অপমানজনক।’ তিনি আরও বলেন, ‘এটি এই বিষয়টিই প্রতিফলিত করে যে—জাতি হিসেবে হয় আমরা মুনাফিক আর না হয় অক্ষম।’

আফগানিস্তানে ব্রিটিশ সেনাবাহিনীর হয়ে ১২ বছর কাজ করা জেনারেল রিচার্ড ব্যারন আরও বলেন, ‘এটি কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। এটি স্পষ্ট বিশ্বাসঘাতকতা এবং এই বিশ্বাসঘাতকতার মূল্য সেই সব লোকজনকে চোকাতে হবে হয় মরে গিয়ে আর নয়তো কারাগারের প্রকোষ্ঠে পচে।’

তালেবান সরকারের অধীনে ১৬০০ মানবাধিকার লঙ্ঘনের ঘটনা: জাতিসংঘ
২০২১ সালে ক্ষমতা গ্রহণের পর থেকে আফগানিস্তানের পুলিশ ও গোয়েন্দা সংস্থা তালেবানই নিয়ন্ত্রণ করছে। ছবি এএফপি

এর আগে ২০২১ সালে অবশ্য ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন ব্রিটিশ পার্লামেন্টে বলেছিলেন, ‘এসব আফগান স্পেশাল ফোর্সের সেনাদের সেবা অবিশ্বাস্যভাবে গুরুত্বপূর্ণ এবং তাদের নিরাপত্তা নিশ্চিতে আমরা যা করতে পারি তার সবটাই করব।’ কিন্তু তাঁর ঘোষণার পর পেরিয়ে গেছে ২ বছর। কাজের কাজ কিছুই হয়নি। এখনো ন্যাটো বাহিনীকে সহায়তা করা আফগান সেনারা প্রাণ হাতে করে বিভিন্ন দেশে কিংবা নিজেরে দেশে লুকিয়ে জীবন কাটাচ্ছেন। তাঁরা জানেন না তাদের জীবন ঠিক কবে স্বাভাবিক হবে।

এই অবস্থায় নিজেদের বিশ্বাসঘাতকতার শিকার বলেই ভাবছেন ন্যাটো বাহিনীকে সহায়তাকারী আফগান কর্মকর্তা বা সেনারা। তাদের কথাই যেন প্রতিধ্বনিত হলো হেলমান্দ প্রদেশের গারমশির জেলার গভর্নর মোহাম্মদ ফাহিমের কণ্ঠে। তিনি বিবিসিকে বলেন, ‘আমি যখন গভর্নর ছিলাম তখন আমি বেশ কয়েকজন তালেবান নেতাকে গ্রেপ্তার করেছি। তারা (তালেবান) এখন জানে যে, আমি আন্তর্জাতিক বাহিনীর সঙ্গে মিলে কাজ করেছি। তাই আমার জীবন এখন স্পষ্টত হুমকির মুখে।’

বর্তমানে ফাহিম আফগানিস্তানের একটি প্রতিবেশী দেশে আছেন। তাঁর ভিসার মেয়াদ ফুরিয়ে গেছে। তিনি আফগান রিলোকেশন অ্যান্ড অ্যাসিস্ট্যান্ট প্রোগ্রামের আওতায় আবেদন করেছিলেন। কিন্তু ব্রিটিশ সরকার তাঁর আবেদন প্রত্যাখ্যান করেছে। এই অবস্থায় তাঁর মনে হচ্ছে তিনি প্রতারণার শিকার। তিনি বলেন, ‘আমি প্রতারিত বোধ করছি। আমি কখনোই ভাবিনি আমাকে এই অবস্থায় একেবারে নিঃস্ব-রিক্ত করে একা ফেলে যাওয়া হবে।’

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!