ইসরায়েলি হামলা গাজার ১০ লাখ শরণার্থীকে মিশরের দিকে ঠেলে দিতে পারে: জাতিসংঘ

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন
ঘর-বাড়ি ছেড়ে পালাচ্ছেন বাসিন্দারা। ছবি রয়টার্স

ইসরায়েলি হামলা গাজার ১০ লাখ শরণার্থীকে মিশরের দিকে ঠেলে দিতে পারে: জাতিসংঘ

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে ইসরায়েলি হামলা চলছেই। মাঝে সপ্তাহখানেকের বিরতি চললেও গত শুক্রবার থেকে হামলা আবারও শুরু হয়েছে। এছাড়া টানা দেড় মাসেরও বেশি সময় ধরে চলা আগ্রাসনে গাজা উপত্যকার ৬০ শতাংশের বেশি বাড়িঘর ও আবাসিক ইউনিট ধ্বংস হয়ে গেছে।

এই পরিস্থিতিতে ইসরায়েলি এই হামলা গাজার ১০ লাখ শরণার্থীকে মিশরের দিকে ঠেলে দিতে পারে। ফিলিস্তিনে নিযুক্ত জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনআরডব্লিউএ এই হুঁশিয়ারি উচ্চারণ করেছে। শনিবার (২ ডিসেম্বর) রাতে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা আনাদোলু।

ইসরায়েলি হামলা গাজার ১০ লাখ শরণার্থীকে মিশরের দিকে ঠেলে দিতে পারে: জাতিসংঘ
উপর থেকে ধ্বংসস্তুপে পরিনত হওয়া গাজা সিটি। ছবি সংগৃহীত

প্রতিবেদনে বলা হয়েছে, দক্ষিণ গাজা উপত্যকায় ইসরায়েলের আক্রমণ ১০ লাখ ফিলিস্তিনি শরণার্থীকে মিশরীয় সীমান্তের দিকে ঠেলে দিতে পারে বলে জাতিসংঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থার (ইউএনআরডব্লিউএ) প্রধান সতর্ক করে দিয়েছেন। সংস্থাটি শনিবার সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে একথা বলেছে।

ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ানের সঙ্গে এক সাক্ষাৎকারে ইউএনআরডব্লিউএ কমিশনার-জেনারেল ফিলিপ লাজারিনি একথা বলেন। লাজারিনি উদ্ধৃত করে ইউএনআরডব্লিউএ বলেছে, ‘যদি সেখানে (গাজা উপত্যকার দক্ষিণে) যুদ্ধ হয়, তাহলে বিপুল সংখ্যক এই ফিলিস্তিনি শরণার্থীদের আরও দক্ষিণে এবং সীমান্তের ওপারে পালিয়ে যাওয়ার সম্ভাবনা বেশি।’

লাজারিনি দ্য গার্ডিয়ানকে আরও বলেছেন, ‘আমাদের ১০ লাখ মানুষ আছে, গাজার উত্তরাঞ্চলে ১ লাখ মানুষসহ জাতিসংঘের বিভিন্ন স্থাপনায় এই ১০ লাখ মানুষ আছেন।’

আনাদোলু বলছে, ফিলিপ লাজারিনি এমন এক সময়ে এই কথা বললেন যখন এক সপ্তাহের মানবিক বিরতির পর ফিলিস্তিনি অবরুদ্ধ এই ভূখণ্ডে ইসরায়েল তার আগ্রাসন পুনরায় শুরু করেছে।

গাজায় কবরস্থানে জায়গা নেই, ফুটবল মাঠেই দাফন
ইসরায়েলি হামলার পর গাজার আকাশে ধোঁয়া। ছবি সংগৃহীত

উল্লেখ্য, ফিলিস্তিনি প্রতিরোধ গোষ্ঠী হামাসের সাথে এক সপ্তাহের মানবিক বিরতির পর গত শুক্রবার ভোরে ইসরায়েলি সেনাবাহিনী গাজা উপত্যকায় আবার বোমাবর্ষণ শুরু করে। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলি বিমান হামলায় গত শুক্রবার থেকে এ পর্যন্ত অন্তত ১৯৩ ফিলিস্তিনি নিহত ও ৬৫২ জন আহত হয়েছেন।

ইসরায়েলি হামলা গাজার ১০ লাখ শরণার্থীকে মিশরের দিকে ঠেলে দিতে পারে: জাতিসংঘ
একটি শিশু সাদা পতাকা উড়িয়ে গাজা ছাড়ছেন। ছবি সংগৃহীত

এর আগে হামাসের আন্তঃসীমান্ত আক্রমণের পর গত ৭ অক্টোবর থেকে ইসরায়েলি হামলায় ১৫ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হন। নিহতদের বেশিরভাগই নারী ও শিশু।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!