শুক্রবার, ডিসেম্বর ২, ২০২২

মার্কিন নাগরিকদের বিদেশ ভ্রমণে সতর্ক থাকার পরামর্শ

প্রকাশিত:

আল-কায়েদার শীর্ষ নেতা আয়মান আল-জাওয়াহিরির মৃত্যুর পর যুক্তরাষ্ট্রের ওপর পাল্টা আক্রমণের সম্ভাবনার কথা মাথায় রেখেছে দেশটির পররাষ্ট্র দপ্তর। এ কারণে বিশ্বের বিভিন্ন দেশে ভ্রমণকারী মার্কিন নাগরিকদের সতর্ক থাকার আহ্বান জানানো হয়েছে।

মঙ্গলবার (২ আগস্ট) যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়, বর্তমান তথ্য থেকে বোঝা যায় যে সন্ত্রাসী সংগঠনগুলো বিশ্বজুড়ে একাধিক অঞ্চলে মার্কিনদের বিরুদ্ধে সন্ত্রাসী হামলার পরিকল্পনা চালিয়ে যাচ্ছে।

বোমা হামলা, আত্মঘাতী হামলা, গুপ্তহত্যা, অপহরণ, ছিনতাইসহ বিভিন্ন উপায়ে এ আক্রমণ চালানো হতে পারে বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়। সেই সঙ্গে মার্কিন নাগরিকদের বিদেশ ভ্রমণের ক্ষেত্রে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন এবং পরিস্থিতির অনুযায়ী সচেতন থাকার ব্যাপারে আহ্বান করা হয়।

২০১১ সালের মে মাসে ওসামা বিন লাদেনের মৃত্যুর পর ৭১ বছর বয়সী জাওয়াহিরি আল-কায়েদার দায়িত্ব কাঁধে নেন। পেশায় চিকিৎসক এ মিশরীয়কে অনেকেই ওসামা বিন লাদেনের ডান হাত বলে মনে করেন।

সোমবার সকালে আফগানিস্তানের রাজধানী কাবুলের শেরপুর এলাকায় মার্কিন ড্রোন থেকে নিক্ষিপ্ত হেলফায়া ক্ষেপণাস্ত্রে নিজ বাড়িতে নিহত হন আয়মান আল-জাওয়াহিরি। আল-কায়েদার এই শীর্ষ নেতার মৃত্যুর মাধ্যমে ন্যায়বিচার প্রতিষ্ঠিত হয়েছে বলে ঘোষণা করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

Subscribe

সর্বাধিক পঠিত সংবাদ

সংবাদ
সম্পর্কিত

ব্রাজিলকে হারিয়ে বিশ্বকাপ জিতবে আর্জেন্টিনা, বলছে ভবিষ্যদ্বাণী

বিশ্বকাপের ডামাঢোল বেজে উঠেছে। চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। এর...

ব্রাজিলে বন্যা-ভূমিধস, নিহত অন্তত ১৯

দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে ভয়াবহ বন্যা ও ভূমিধসে কমপক্ষে...

পাকিস্তানে সর্বোচ্চ স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করেছে ডব্লিউএইচও

ইতিহাসের ভয়াবহতম বন্যায় ধুঁকছে পাকিস্তান। চলমান এই দুর্যোগে দেশটিতে...
লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।