রিজার্ভ চুরি: বাংলাদেশের মামলা নিউইয়র্কের আদালতে খারিজ

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
1 মিনিটে পড়ুন

রিজার্ভ থেকে চুরি হওয়া অর্থের একটি অংশ উদ্ধারে নিউইয়র্কের আদালতে যে মামলা করেছিল বাংলাদেশ ব্যাংক সেটি খারিজ করে দেওয়া হয়েছে। মামলা পরিচালনার ‘এখতিয়ার’ নেই জানিয়ে গত ৮ এপ্রিল নিউইয়র্কের আদালত এটি খারিজ করে দেয় বলে খবর দিয়েছে ফিলিপাইনভিত্তিক সংবাদমাধ্যম এনকোয়ারার ডটনেট। স্থানীয় সময় মঙ্গলবার এনকোয়ারার ডটনেট এ নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

এতে বলা হয়, ফিলিপাইনের সোলারি রিসোর্ট অ্যান্ড ক্যাসিনো এবং ম্যানিলা বে পরিচালনাকারী প্রতিষ্ঠান ব্লুমবেরি রিসোর্টস করপোরেশন মামলাটি খারিজ হওয়ার কথা জানিয়েছে।

খবরে আরও বলা হয়, ব্লুমবেরি রিসোর্টু কর্প নিউইয়র্ক আদালতের মামলা খারিজ করে দেওয়ার বিষয়টি ফিলিপাইন স্টক এক্সচেঞ্জকে (পিএসই) অবহিত করেছে। সেখানে ‘পর্যাপ্ত এখতিয়ারের অভাবে’ বাংলাদেশ ব্যাংকের মামলা বাতিল করে দেওয়ার বিষয়টি জানানো হয়েছে।

২০১৬ সালের ৪ ফেব্রুয়ারি রাতে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে ৮ কোটি ১০ লাখ মার্কিন ডলার চুরি হয়। রিজার্ভ রাখা ছিল যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কে। এই অর্থ ফিলিপাইনের রিজাল ব্যাংকে গেলে সেই অর্থ দ্রুত সরিয়ে নেওয়া হয়।

সাইবার হ্যাংকিংয়ের চাঞ্চল্যকর এ ঘটনায় ২০১৯ সালে নিউইয়র্কের আদালতে অর্থ উদ্ধারের জন্য মামলা করে বাংলাদেশ ব্যাংক।

দেশে রিজার্ভ চুরির মামলাটি তদন্ত করছে সিআইডি। এখন পর্যন্ত তারা মামলার তদন্ত প্রতিবেদন জমা দিতে পারেনি। এদিকে রিজার্ভ চুরির পর বিভিন্ন সময় দেশে ১ কোটি ৫০ লাখ ডলার ফেরত এসেছে।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!