14.5 C
Drøbak
সোমবার, জুলাই ৪, ২০২২
প্রথম পাতাআন্তর্জাতিকগাজা উপত্যকায় ইসরায়েলের হামলা

গাজা উপত্যকায় ইসরায়েলের হামলা

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা থেকে ইসরায়েলের আশকেলন শহরে রকেট হামলার পর ওই উপত্যকায় বিমান হামলা শুরু করেছে ইসরায়েল। কয়েক মাস ধরে এই অঞ্চল তুলনামূলক শান্ত থাকার পর শনিবার সেখানে বিমানর হামলা চালিয়েছে ইসরায়েলি সামরিক বাহিনী।

ফিলিস্তিনের গণমাধ্যমের খবরে বলা হয়েছে, শনিবার গাজা উপতক্যার একটি কৃষি এলাকায় ইসরায়েলের বিমান হামলা হয়েছে। তবে গাজা উপত্যকার ক্ষমতাসীন শাসকগোষ্ঠী হামাসের সামরিক স্থাপনা লক্ষ্য করে বিমান হামলা চালানো হয়েছে বলে দাবি করেছে ইসরায়েলি বাহিনী।

এক বিবৃতিতে ইসরায়েলের সেনাবাহিনী বলেছে, রকেট হামলার জবাবে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর বিমান গাজা উপত্যকায় হামাসের বেশ কয়েকটি লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে। তবে ইসরায়েলি হামলায় গাজা উপত্যকায় কোনও হতাহত হয়েছে কিনা তাৎক্ষণিকভাবে তা জানা যায়নি।

এছাড়া এই হামলার ব্যাপারে হামাসের পক্ষ থেকেও তাৎক্ষণিকভাবে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। পাশাপাশি উপতক্যার অন্য কোনও গোষ্ঠী আশকেলন শহরে হামলার দায় স্বীকার করেনি।

ইসরায়েল-অধিকৃত পশ্চিম তীরের জেনিনে সামরিক অভিযানের একদিন পর গাজায় এই বিমান হামলা হয়েছে। ওই অভিযানে অন্তত ৩ ফিলিস্তিনি নিহত এবং আরও ১০ জন আহত হন। এছাড়া শুক্রবার ইসরায়েলি একটি পর্যবেক্ষণ বেলুন উত্তর গাজা উপত্যকায় বিধ্বস্ত হয়।

ফিলিস্তিনি সংবাদ সংস্থা ওয়াফা জেনিনে ইসরায়েলি সামরিক অভিযানে নিহতদের পরিচয় প্রকাশ করেছে। এতে বলা হয়েছে, জেনিনে অভিযানে নিহতরা হলেন বারা লাহলুহ (২৪), ইউসুফ সালাহ (২৩) এবং লাইথ আবু সুরুর (২৪)।

হামাস বলেছে, নিহতদের মধ্যে তাদের একজন সদস্যও আছেন। অন্যদিকে উপত্যকার আরেক গোষ্ঠী ফিলিস্তিনি ইসলামিক জিহাদ জেনিনে অভিযানে নিহতরা তাদের সদস্য বলে দাবি করেছে।

এর আগে, ইসরায়েল-ফিলিস্তিন আন্তঃসীমান্ত রকেট হামলার সর্বশেষ ঘটনা ঘটেছিল এপ্রিলে। ওই সময় গাজা উপত্যকায় যুদ্ধবিমান থেকে হামলা চালায় ইসরায়েল। পরে ইসরায়েলের সামরিক বাহিনী জানায়, হামাসের একটি অস্ত্র উৎপাদন কারখানায় হামলা চালানো হয়েছে।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, চলতি বছরে ইসরায়েলি সৈন্যরা ৬০ জনের বেশি ফিলিস্তিনিকে হত্যা করেছে। বেশিরভাগ ফিলিস্তিনিকে অভিযানের সময়ই ইসরায়েলি সৈন্যরা হত্যা করে। অন্যদিকে, গত মার্চ মাস থেকে এখন পর্যন্ত ফিলিস্তিনি হামলায় ইসরায়েলে অন্তত ১৯ জন নিহত হয়েছে।

গত মাসে ইসরায়েলি সামরিক বাহিনীর অভিযানের খবর পরিবেশনের সময় আলজাজিরার সাংবাদিক শিরিন আবু আকলেহকে হত্যা করে ইসরায়েলে সৈন্যরা। যখন তাকে গুলি করে হত্যা করা হয় তখন ‌‘প্রেস’ লেখা জ্যাকেট পরেছিলেন তিনি।

সূত্র: আলজাজিরা।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।