ইউক্রেনে মাইন বিস্ফোরণে রাশিয়ার জেনারেল নিহত

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
3 মিনিটে পড়ুন
নিহত মেজর জেনারেল ভ্লাদিমির জাভাদস্কি। ছবি বিবিসি

ইউক্রেনে মাইন বিস্ফোরণে রাশিয়ার জেনারেল নিহত

ইউক্রেনে রাশিয়ার সামরিক বাহিনীর এক জেনারেল নিহত হয়েছেন। নিহত ওই রুশ সেনা কর্মকর্তার নাম মেজর জেনারেল ভ্লাদিমির জাভাদস্কি। পূর্ব ইউরোপের এই দেশটিতে চলমান সামরিক অভিযানের মধ্যেই মাইন বিস্ফোরণে রুশ এই জেনারেল নিহত হন। শুক্রবার (১ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনে মাইন বিস্ফোরণে রুশ সেনা কর্মকর্তা মেজর জেনারেল ভ্লাদিমির জাভাদস্কি নিহত হয়েছেন বলে ক্রেমলিনপন্থি একাধিক সূত্র জানিয়েছে। ৪৫ বছর বয়সী রুশ এই জেনারেল তার মৃত্যুর সময় রাশিয়ার সামরিক বাহিনীর ১৪তম সেনা কোরের ডেপুটি কমান্ডার ছিলেন।

পাল্টা আক্রমণের শুরুতে ব্যাপক ক্ষয়ক্ষতির পর কৌশল পাল্টাচ্ছে ইউক্রেন
রুশ হামলায় ধ্বংস হওয়া ইউক্রেনে পাঠানো মার্কিন ব্র্যাডলি আর্মর্ড ভেহিক্যাল। ছবি রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়

বিবিসি বলছে, ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়ার সামরিক বাহিনী। মস্কোর সেই আগ্রাসনের পর থেকে ইউক্রেনে কমপক্ষে ছয়জন রাশিয়ান জেনারেল নিহত হয়েছেন বলে মনে করা হচ্ছে।

অবশ্য মেজর জেনারেল ভ্লাদিমির জাভাদস্কির নিহত হওয়ার ঘটনাটি সম্পর্কে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে কোনও কথা বলা হয়নি এবং ওই ঘটনাটি ঠিক কোথায় ঘটেছে তা নিয়ে পরস্পরবিরোধী রিপোর্ট রয়েছে।

এছাড়া অতীতে বেশ কয়েক দফায় সিনিয়র সেনা কর্মকর্তাদের মৃত্যুর বিষয়ে তাদের ঘনিষ্ঠ আত্মীয়রা প্রকাশ্যে কথা বলার পরেও রাশিয়ার এই মন্ত্রণালয় থেকে সে বিষয়ে কোনও মন্তব্য করা হয়নি।

ইউক্রেনে মাইন বিস্ফোরণে রাশিয়ার জেনারেল নিহত
রুশ সেনাদের লক্ষ্য করে গুলি চালাচ্ছেন ইউক্রেনের সেনারা। ছবি রয়টার্স

খবরে বলা হচ্ছে, মেজর জেনারেল জাভাদস্কি গত বুধবার বিকেলে নিহত হন। ঘটনাটি কোথায় ঘটেছে তা স্পষ্ট নয়, তবে ধারণা করা হচ্ছে- তার ইউনিট সেই সময় ইউক্রেনের খেরসন অঞ্চলে ছিল। নিজের বর্তমান ওই পোস্টিংয়ের আগে, জেনারেল জাভাদস্কি মস্কোর বাইরে অবস্থিত অভিজাত কান্তেমিরভস্কি ট্যাংক বিভাগের কমান্ডার ছিলেন।

মেজর জেনারেল জাভাদস্কির মৃত্যুর খবর নিশ্চিত হলে তিনি হবেন সপ্তম রাশিয়ান জেনারেল যিনি ইউক্রেনে চলমান সংঘাতে নিহত হলেন। এর আগে যুদ্ধ শুরুর প্রথম চার মাসে চার জেনারেল এবং চলতি বছরের গ্রীষ্মে আরও দুজন রুশ জেনারেল মারা যাওয়ার বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

ইউক্রেনে মাইন বিস্ফোরণে রাশিয়ার জেনারেল নিহত
একজন ইউক্রেনীয় সেনা বাখমুতে ক্ষতিগ্রস্ত আবাসিক ভবনগুলির কাছে হাঁটছেন৷ ছবি রয়টার্স

অতি সম্প্রতি লেফটেন্যান্ট জেনারেল ওলেগ সোকভ ইউক্রেনের অধিকৃত দক্ষিণ উপকূলে বার্দিয়ানস্কে রুশ সামরিক কমান্ডারদের থাকার হোটেলে হামলার ঘটনায় নিহত হন।

অবশ্য ইউক্রেনীয় সূত্রগুলোর দাবি, রাশিয়ান জেনারেলদের আরও সাতজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। তবে তাদের মধ্যে অন্তত তিনজন এখনও জীবিত রয়েছেন বলে ইতোমধ্যেই প্রমাণিত হয়েছে।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!