তীব্র শীতকালীন ঝড়ের কবলে যুক্তরাষ্ট্র

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
3 মিনিটে পড়ুন

তীব্র শীতকালীন ঝড়ে তামপাত্রা বিপজ্জনক পর্যায়ে নেমে যেতে থাকায় বড় ধরনের ক্ষতির মুখে পড়ছে যুক্তরাষ্ট্র ও কানাডা। এ সময় শরীরের খোলা অংশগুলো পাঁচ থেকে ১০ মিনিটের মধ্যে ফ্রস্টবাইটের শিকার হতে পারে বলে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা।

শনিবার (২৪ ডিসেম্বর) থেকে যুক্তরাষ্ট্রে বড়দিনের ছুটি শুরু হতে যাচ্ছে। এই ছুটির অপেক্ষায় থাকা প্রায় ১৭ কোটি ৭০ লাখ আমেরিকানকে তীব্র ঠাণ্ডার সতর্কতার মধ্যে থাকতে হবে বলে জানিয়েছে সিএনএন।

যুক্তরাষ্ট্রের জাতীয় আবহাওয়া বিভাগের (এনডব্লিউএস) ভাষ্য অনুযায়ী, আর্কটিক অঞ্চল থেকে ধেয়ে আসা বিশাল একটি শীতকালীন ঝড়ের কারণে যুক্তরাষ্ট্রের অধিকাংশ অঞ্চলে তাপমাত্রা বিপজ্জনক পর্যায়ে নেমে যাবে।

বিবিসি জানিয়েছ, যুক্তরাষ্ট্রের বিশাল অংশজুড়ে সতর্কতা জারি করা হয়েছে, এর বিস্তৃতি আটলান্টিক উপকূল থেকে প্রশান্ত মহাসাগরীয় উপকূল পর্যন্ত এবং দক্ষিণে যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্ত থেকে ফ্লোরিডা পর্যন্ত।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, প্রবল এই ঝড়ের কারণে বৃহস্পতি ও শুক্রবার, দুই দিনে যুক্তরাষ্ট্রজুড়ে ৪,৪০০ বেশি ফ্লাইট বাতিল করতে হয়েছে; অথচ এবারের বড় দিনের এই ছুটির সময়টি সর্বকালের মধ্যে সবচেয়ে ব্যস্ততম হতে পারে বলে ধারণা করছেন অনেকে।

আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, এই শৈত্যপ্রবাহের কারণে অঞ্চলটি কয়েক দশকের মধ্যে সবচেয়ে বরফপূর্ণ বড়দিন (ক্রিসমাস) দেখতে পারে।

আবহাওয়া বিভাগ বলেছে, শনিবার ও রবিবার দেশের কিছু অংশের তাপমাত্রা মাইনাস ৪৫ থেকে মাইনাস ৫৫ সেলসিয়াস পর্যন্ত নেমে যেতে পারে।

তারা সতর্ক করে বলেছে, আইওয়া অঙ্গরাজ্যের রাজধানী ডে মইনের মতো নগরীগুলোতেও ফ্রস্টবাইট বড় ধরনের সমস্যা হয়ে দেখা দিতে পারে।

রক্ত প্রবাহ কমে গেলে ফ্রস্টবাইট হয়। প্রায়ই নাক, গাল, হাত ও পায়ের আঙ্গুলের মতো প্রান্তীয় অংশগুলো ফ্রস্টবাইটের শিকার হয়। উষ্ণ রক্তের অভাবে টিস্যুগুলো জমে গিয়ে ফেটে যেতে পারে এবং কিছু ক্ষেত্রে এগুলো কেটে ফেলতে হতে পারে।

আবহাওয়াবিদরা বলছেন, শীতকালীন এই ঝড় শুক্রবার “বোম্ব সাইক্লোনের” রূপ নিতে পারে।

ঝড় দ্রুত পরিবর্তিত হয়ে বিস্ফোরক রূপ নিলে তাকে “বোম্ব সাইক্লোন” বলে, এ ধরনের ঘূর্ণিঝড়ের ক্ষেত্রে এর কেন্দ্রে বাতাসের চাপ ২৪ ঘণ্টার মধ্যে অন্ততপক্ষে ২৪ মিলিবারে নেমে যেতে পারে।

বৃহস্পতিবার হোয়াইট হাউজে এক ব্রিফিংয়ে প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, “এটি আপনাকে বাচ্চা বানিয়ে দেওয়া তুষারপাতের দিনের মতো নয়, এটি গুরুতর ব্যাপার।”

বিবিসি জানিয়েছে, টেক্সাসের এল পাসোতে নতুন আগত নথিবিহীন অভিবাসন প্রত্যাশীরা শহরের রাস্তায় ঘুমাচ্ছে আর আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, শীতকালীন ঝড়টির কারণে নগরীটির ওপর দিয়ে প্রবল বাতাস বয়ে যাবে আর তামপাত্রা মাইনাস ৯.৪ সেলসিয়াসে নেমে যাবে।

এল পাসোর প্রধান বাস টার্মিনালের সামনের ফুটপাতে রাত কাটানো ভেনেজুয়েলা থেকে আসা অভিবাসন প্রত্যাশী ডিলান টোরেস রেইস বলেন, “এখানে অনেক, অনেক বেশি ঠাণ্ডা।”

ফ্লোরিডা ৩০ বছরের মধ্যে সবচেয়ে শীতল বড়দিন দেখবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে।

এনডব্লিউএস এই ঝড়টিকে “প্রজন্মের মধ্যে অন্যতম” শীতকালীন দুর্যোগ বলে অভিহিত করেছে। বৃহস্পতিবার তারা বলেছে, শুক্রবার থেকে পূর্ব উপকূলীয় অঞ্চলে “জীবনের জন্য হুমকি সৃষ্টিকারী শীতল বাতাস” বইতে শুরু করবে।

তুষার ও প্রবল বাতাসের কারণে যুক্তরাষ্ট্রের মধ্যাঞ্চল ও কানাডায় ক্ষয়ক্ষতি ও বিদ্যুৎ সরবরাহে বিঘ্ন ঘটতে পারে বলে ধারণা করা হচ্ছে।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!