শনিবার, ডিসেম্বর ৩, ২০২২

মার্কিন সহায়তায় মস্কভায় হামলা চালিয়েছে ইউক্রেন

প্রকাশিত:

রাশিয়ার ব্ল্যাক সি ফ্লিটের ফ্ল্যাগশিপ যুদ্ধজাহাজ মস্কভা মিসাইল ক্রুজারে হামলা চালাতে ইউক্রেনকে গোয়েন্দ তথ্য সরবরাহ করে সহায়তা করছে যুক্তরাষ্ট্র। সিনিয়র মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম এনবিসি নিউজের প্রতিবেদনে এই দাবি করা হয়েছে বলে আল জাজিরা শুক্রবার এক প্রতিবেদনে জানিয়েছে।

গত ১৪ এপ্রিল ইউক্রেনের ২টি জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র নেপচুন মস্কভা মিসাইল ক্রুজারে আঘাত হানার পর তা ডুবে যায় বলে ওই মার্কিন কর্মকর্তা নিশ্চিত করেছেন।

সংশ্লিষ্ট কর্মকর্তাদের মতে, ইউক্রেনীয় বাহিনী যুক্তরাষ্ট্রের কাছে ওডেসার দক্ষিণে কৃষ্ণসাগরে একটি জাহাজ যাওয়ার বিষয়ে জিজ্ঞাসা করার পরে এই হামলার ঘটনা ঘটে।এনবিসি নিউজ জানায়, যুক্তরাষ্ট্র ওই জাহাজকে মস্কভা হিসেবে চিহ্নিত করে এর অবস্থান নিশ্চিত করতে সহায়তা করার পরই ইউক্রেন জাহাজটিতে হামলা চালায়।

তবে কৃষ্ণসাগরে অবস্থিত রাশিয়ার অন্যতম বৃহত্তম জাহাজ ডুবি নিয়ে দুই রকম দাবি করেছে কিয়েভ আর মস্কো।

কিয়েভের দাবি, যুদ্ধজাহাজে মিসাইল হামলা চালিয়েছে ইউক্রেন। মিসাইল হামলায় জাহাজটি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে বলেও জানিয়েছে দেশটি। কৃষ্ণসাগরে অবস্থিত জাহাজটিতে ১৪ এপ্রিল হামলা চালানো হয় বলে জানিয়েছেন ইউক্রেনের ওডেসার গভর্নর। মার্কিন কর্মকর্তা সেই দাবিতেই সিলমোহর দিল।

অন্যদিকে, এর আগে রাশিয়াও মস্কভা মিসাইল ক্রুজার নামে ওই যুদ্ধজাহাজে বিস্ফোরণ ও আগুন ধরে যাওয়ার কথা নিশ্চিত করলেও এর কারণ হিসেবে তারা ইউক্রেনীয় বাহিনীর হামলার কথা স্বীকার করেনি।

তবে ইউক্রেনে হামলার কথা স্বীকার না করলেও ওই জাহাজ ডুবির পরই ইউক্রেনে হামলা আরও জোরদার করেছে রাশিয়া।

এদিকে, শুধু ওই জাহাজ ডুবির ক্ষেত্রেই নয়, যুক্তরাষ্ট্র চলমান যুদ্ধে নিহত রাশিয়ার জেনারেলদের হত্যার জন্য ইউক্রেনকে গোয়েন্দ তথ্য সরবরাহ করে সহায়তা করছে বলে সিনিয়র মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইসমের প্রতিবেদনে দাবি করা হয়েছে।

Subscribe

সর্বাধিক পঠিত সংবাদ

সংবাদ
সম্পর্কিত

সৌদি জোটের ঘাঁটিতে হুথিদের হামলায় নিহত ৩০

ইয়েমেনে সৌদি-নেতৃত্বাধীন জোটের ঘাঁটিতে রবিবার হামলা চালিয়েছে হুথি বিদ্রোহীরা।...

করোনা: ভারতে দৈনিক সংক্রমণ ছাড়াল ৩ লাখ, মৃত্যু প্রায় ৫০০

ভারতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ছে লাফিয়ে লাফিয়ে। ইউরোপ, আমেরিকার...

ওমিক্রন ছড়িয়েছে ৩৮ টি দেশে, নেই মৃত্যুর খবর

মহামারি করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন ইতিমধ্যে বিশ্বের ৩৮টি দেশে...

নাইজেরিয়ায় কৃষক ও পশুপালকদের মধ্যে সহিংসতায় নিহত ৪৫

নাইজেরিয়ার কেন্দ্রীয় নাসারাওয়া রাজ্যে কৃষক ও পশুপালকদের মধ্যে সহিংসতায়...
লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।