মার্কিন সহায়তায় মস্কভায় হামলা চালিয়েছে ইউক্রেন

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন

রাশিয়ার ব্ল্যাক সি ফ্লিটের ফ্ল্যাগশিপ যুদ্ধজাহাজ মস্কভা মিসাইল ক্রুজারে হামলা চালাতে ইউক্রেনকে গোয়েন্দ তথ্য সরবরাহ করে সহায়তা করছে যুক্তরাষ্ট্র। সিনিয়র মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম এনবিসি নিউজের প্রতিবেদনে এই দাবি করা হয়েছে বলে আল জাজিরা শুক্রবার এক প্রতিবেদনে জানিয়েছে।

গত ১৪ এপ্রিল ইউক্রেনের ২টি জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র নেপচুন মস্কভা মিসাইল ক্রুজারে আঘাত হানার পর তা ডুবে যায় বলে ওই মার্কিন কর্মকর্তা নিশ্চিত করেছেন।

সংশ্লিষ্ট কর্মকর্তাদের মতে, ইউক্রেনীয় বাহিনী যুক্তরাষ্ট্রের কাছে ওডেসার দক্ষিণে কৃষ্ণসাগরে একটি জাহাজ যাওয়ার বিষয়ে জিজ্ঞাসা করার পরে এই হামলার ঘটনা ঘটে।এনবিসি নিউজ জানায়, যুক্তরাষ্ট্র ওই জাহাজকে মস্কভা হিসেবে চিহ্নিত করে এর অবস্থান নিশ্চিত করতে সহায়তা করার পরই ইউক্রেন জাহাজটিতে হামলা চালায়।

তবে কৃষ্ণসাগরে অবস্থিত রাশিয়ার অন্যতম বৃহত্তম জাহাজ ডুবি নিয়ে দুই রকম দাবি করেছে কিয়েভ আর মস্কো।

কিয়েভের দাবি, যুদ্ধজাহাজে মিসাইল হামলা চালিয়েছে ইউক্রেন। মিসাইল হামলায় জাহাজটি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে বলেও জানিয়েছে দেশটি। কৃষ্ণসাগরে অবস্থিত জাহাজটিতে ১৪ এপ্রিল হামলা চালানো হয় বলে জানিয়েছেন ইউক্রেনের ওডেসার গভর্নর। মার্কিন কর্মকর্তা সেই দাবিতেই সিলমোহর দিল।

অন্যদিকে, এর আগে রাশিয়াও মস্কভা মিসাইল ক্রুজার নামে ওই যুদ্ধজাহাজে বিস্ফোরণ ও আগুন ধরে যাওয়ার কথা নিশ্চিত করলেও এর কারণ হিসেবে তারা ইউক্রেনীয় বাহিনীর হামলার কথা স্বীকার করেনি।

তবে ইউক্রেনে হামলার কথা স্বীকার না করলেও ওই জাহাজ ডুবির পরই ইউক্রেনে হামলা আরও জোরদার করেছে রাশিয়া।

এদিকে, শুধু ওই জাহাজ ডুবির ক্ষেত্রেই নয়, যুক্তরাষ্ট্র চলমান যুদ্ধে নিহত রাশিয়ার জেনারেলদের হত্যার জন্য ইউক্রেনকে গোয়েন্দ তথ্য সরবরাহ করে সহায়তা করছে বলে সিনিয়র মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইসমের প্রতিবেদনে দাবি করা হয়েছে।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!