গাজার আল-শিফা হাসপাতালের নিচে সুড়ঙ্গের ভিডিও প্রকাশ করল ইসরায়েল

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন
ভিডিও প্রকাশ করে ইসরায়েল বলেছে, হামাসের এ সুড়ঙ্গটি ৫৫ মিটার লম্বা এবং ১০ মিটার গভীর। এতে আছে বিস্ফোরণরোধী দরজা। ছবি বিবিসি

গাজার আল-শিফা হাসপাতালের নিচে সুড়ঙ্গের ভিডিও প্রকাশ করল ইসরায়েল

গাজার আল-শিফা হাসপাতালের নিচে ফিলিস্তিনের মুক্তিকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের সুরক্ষিত সুড়ঙ্গ পাওয়ার ভিডিও ফুটেজ প্রকাশ করেছে ইসরায়েল।

রোববার এ ভিডিও প্রকাশ করে ইসরায়েল বলেছে, হামাসের এ সুড়ঙ্গটি ৫৫ মিটার লম্বা এবং ১০ মিটার গভীর। এ সুড়ঙ্গে আছে বিস্ফোরণরোধী দরজা।

গাজার আল-শিফা হাসপাতালের নিচে সুড়ঙ্গের ভিডিও প্রকাশ করল ইসরায়েল
আল-শিফা হাসপাতালের এমআরআই মেশিনের পেছন থেকে কথিত উদ্ধারকৃত অস্ত্র দেখাচ্ছেন ইসরায়েলি সেনাবাহিনী এক কর্মকর্তা। ছবি সংগৃহীত

ফুটেজে কংক্রীটের ছাদ দেওয়া একটি সংকীর্ণ রাস্তা দিয়ে গিয়ে একটি দরজায় দাঁড়ানোর ভিডিও দেখিয়ে ইসরায়েলের সেনাবাহিনীর এক বিবৃতিতে বলা হয়েছে, “হামাস সন্ত্রাসী সংগঠন এ ধরনের দরজা ব্যবহার করে ইসরায়েলি বাহিনীকে তাদের কমান্ড সেন্টারে ঢুকতে বাধা দেওয়ার জন্য।” দরজার ওপাশে কি আছে তা বিবৃতিতে বলা হয়নি।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী ‘ইসরায়েল ডিফেন্স ফোর্সেস’ (আইডিএফ) বলেছে, এ ফুটেজই স্পষ্ট প্রমাণ করছে যে, হাসপাতাল চত্বরে অনেক ভবনই হামাস তাদের সন্ত্রাসী কর্মকাণ্ড আড়াল রাখার জন্য ব্যবহার করে।

হামাস গাজাজুড়ে তাদের শত শত কিলোমিটারের অনেক গোপন সুড়ঙ্গ, বাংকার থাকার কথা স্বীকার করলেও হাসপাতালের মতো জায়গায় এমন কোনও সুড়ঙ্গ বা কমান্ড সেন্টার থাকার অভিযোগ বারবারই অস্বীকার করে এসেছে।

হাসপাতাল চত্বর তছনছ করে জিজ্ঞাসাবাদের নামে মানসিক নির্যাতন করছে ইসরায়েলি বাহিনী
আল-শিফা হাসপাতালের বাইরে টহলরত ইসরায়েলি বাহিনী। ছবি আইডিএফ

ইসরায়েল এবং হামাসের মধ্যে জিম্মি মুক্তি নিয়ে চুক্তির পথে কেবল অল্পকিছু বাধা থাকার কথা কাতারের প্রধানমন্ত্রী এর আগে জানানোর পরই আল-শিফায় হামাসের সুড়ঙ্গ পাওয়ার এই ফুটেজ প্রকাশ করল ইসরায়েল।

ইসরায়েলের রাষ্ট্রদূত মাইকেল হারজগ বলেছেন, তিনি আশাবাদী যে, আগামী কয়েকদিনের মধ্যে হামাস উল্লেখযোগ্যসংখ্যক জিম্মিকে মুক্তি দেবে।

গাজার প্রধান হাসপাতালে ইসরায়েলি সেনাদের নিবিড় তল্লাশি
হাসপাতালের মধ্যে ইসরায়েলি সেনা। ছবি রয়টার্স

গত ৭ অক্টোবর ইসরায়েলে ঢুকে হামাসের নজিরবিহীন হামলায় ১,৪০০’র বেশি মানুষ নিহত এবং ২৪০ জন জিম্মি হওয়ার পর থেকেই সশস্ত্র এই ফিলিস্তিনি গোষ্ঠীকে নিশ্চিহ্ন করার প্রত্যয় নিয়ে গাজায় হামলা চালাচ্ছে ইসরায়েলের সামরিক বাহিনী।

যুদ্ধ শুরুর পর থেকে এখন পর্যন্ত গাজায় ১১ হাজার ৫০০’র বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। এদের মধ্যে অন্তত ৪ হাজার ৭০০ জনই শিশু

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!