গাজার হাসপাতালে ইসরায়েলের হামলা, বিশ্বজুড়ে নিন্দার ঝড়

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
4 মিনিটে পড়ুন
আহত এক ব্যক্তিকে আরেকটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। ছবি আল জাজিরা

গাজার হাসপাতালে ইসরায়েলের হামলা, বিশ্বজুড়ে নিন্দার ঝড়

ফিলিস্তিনের গাজা নগরীর আল-আহলি আল-আরাবি হাসপাতালে ইসরায়েলের বিমান হামলায় প্রায় ৫০০ জন নিহত হয়েছেন। প্রায় ১২ দিন ধরে গাজা ভূখণ্ডে চলা ইসরায়েলের ভয়াবহ হামলার মধ্যে হাসপাতালে চালানো এ হামলাটি সবচেয়ে প্রাণঘাতী একক ঘটনা।

মঙ্গলবার এ হামলা হওয়ার পর থেকে বিশ্বজুড়ে নিন্দার ঝড় বয়ে যাচ্ছে। তবে ইসরায়েল এ হামলার দায় অস্বীকার করেছে। এ হামলার নিন্দা জানিয়ে কোন দেশ ও নেতা কী বলেছেন রয়টার্সের বরাতে তা তুল ধরা হল।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন

এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, “গাজার আল আহলি আরব হাসপাতালে বিস্ফোরণ ও এতে ব্যাপক প্রাণহানিতে আমি অত্যন্ত ক্ষুব্ধ ও গভীরভাবে দুঃখিত। এই খবর শোনার সঙ্গে সঙ্গেই আমি জর্ডানের বাদশা দ্বিতীয় আব্দুল্লাহ ও ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে কথা বলেছি আর প্রকৃতপক্ষে কী ঘটেছে সে বিষয়ে তথ্য সংগ্রহে আমরা জাতীয় নিরাপত্তা দলকে নির্দেশ দিয়েছি।

“যুক্তরাষ্ট্র যুদ্ধ চলকালে বেসামরিক জীবনের সুরক্ষার পক্ষে দ্ব্যর্থহীনভাবে দাঁড়িয়েছে। এই শোচনীয় ঘটনায় নিহত রোগী, চিকিৎসা কর্মী ও অন্য নিরপরাধ লোকজনের জন্য শোক জানাই।”

রাশিয়া

ফিলিস্তিনের গাজার একটি হাসপাতালে চালানো হামলায় কয়েকশ মানুষ নিহত হওয়ার ঘটনাকে ‘অমানবিক অপরাধ’ বলে বর্ণনা করে এর নিন্দা জানিয়েছে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়। বুধবার এক বিবৃতিতে তারা বলেছে, এই হামলায় জড়িত না থাকলে ইসরায়েলে উচিত স্যাটেলাইট ছবি সরবরাহ করা।

Untitled 4 46 গাজার হাসপাতালে ইসরায়েলের হামলা, বিশ্বজুড়ে নিন্দার ঝড়
হামলায় আহত এক মা তার আহত শিুশুকে নিয়ে বসে আছেন। ছবি এপি

জাতিসংঘ প্রধান

জাতিসংঘ প্রধান আন্তোনিও গুতেরেস বুধবার এক বিবৃতিতে গাজার হাসপাতালে বিস্ফোরণে কয়েকশ মানুষ নিহত হওয়ার ঘটনার তীব্র নিন্দা জানিয়েছেন। বলেছেন, এ ঘটনায় তিনি ‘আতঙ্কিতবোধ’ করেছেন।

ফ্রান্স

বুধবার সামাজিক মাধ্যম এক্স এ পোস্ট করা এক বিবৃতিতে প্রেসিডেন্ট এমানুয়েল মাক্রোঁ বলেছেন, ফ্রান্স গাজার আল-আহলি আরব হাসপাতালে চালানো হামলার নিন্দা জানায়।

মানবিক ত্রাণ সরবরাহের জন্য অবিলম্বে গাজা ভূখণ্ডের সবগুলো প্রবেশপথ খুলে দেওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

কানাডা

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো মঙ্গলবার বলেছেন, গাজার হাসপাতালে ইসরায়েলের কথিত হামলা ‘ভয়ানক এবং পুরোপুরি অগ্রহণযোগ্য’।

গাজার হাসপাতালে ইসরায়েলের ভয়াবহ হামলায় ৫০০ জনের মৃত্যু
হাসপাতালে হামলায় নিহতদের লাশের সাড়ি। ছবি আল জাজিরা

সংযুক্ত আরব আমিরাত

সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা ডব্লিউএএম বুধবার এক প্রতিবেদনে জানিয়েছে, দেশটি গাজা ভূখণ্ডের আল-আহলি ব্যাপিস্ট হাসপাতাল লক্ষ্য করে ইসলায়েলের চালানো হামলায় কয়েকশ মানুষ হতাহত হওয়ার তীব্র নিন্দা করেছে।

মিশর

মিশরের প্রেসিডেন্ট আব্দেল ফাত্তা আল সিসি মঙ্গলবার এক বিবৃতিতে গাজার হাসপাতালে ইসরায়েলের বোমা হামলার তীব্র নিন্দা করেছেন। এই হামলাকে আন্তর্জাতিক আইনের ‘পরিষ্কার লঙ্ঘন’ বলে বর্ণনা করেছেন তিনি।

জর্ডান

জর্ডানের পররাষ্ট্র মন্ত্রণালয় মঙ্গলবার এক বিবৃতিতে গাজার হাসপাতালে ইসরায়েলের হামলায় কয়েকশ রোগী ও বাস্তুচ্যুত মানুষ নিহত হওয়া ঘটনার তীব্র নিন্দা করেছে।

ইরান

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় গাজার হাসপাতালে ইসরায়েলি বিমান হামলায় কয়েকশ ‘নিরস্ত্র ও অসহায়’ মানুষ নিহত হওয়ায় এর তীব্র নিন্দা করেছে।

Untitled 2 49 গাজার হাসপাতালে ইসরায়েলের হামলা, বিশ্বজুড়ে নিন্দার ঝড়
এক ফিলিস্তিনি বাবা তার শিশু সন্তানকে নিয়ে নিরাপদ আশ্রয়ে যাচ্ছেন। ছবি রয়টার্স

তুরস্ক

তুরস্কের প্রেসিডেন্ট তায়িপ এরদোয়ান গাজার হাসপাতালে মঙ্গলবারের হামলার প্রতিক্রিয়ায় বলেছেন, “ইসরায়েলি হামলা যে ন্যূনতম মানবিক মূল্যবোধের তোয়াক্কা করে না এটি তার সর্বশেষ নজির। আমি গাজার এই নজিরবিহীন বর্বরতা বন্ধে পদক্ষেপ নিতে সব মানবতার প্রতি আহ্বান জানাচ্ছি।”

কাতার

গাজার হাসপাতালে ইসরায়েলের বিমান হামলায় কয়েকশ বেসামরিক মানুষ নিহত হওয়ার তীব্র নিন্দা জানিয়েছে কাতার।

সিরিয়া

সিরিয়া বলেছে, এই বর্বর হত্যাকাণ্ডের জন্য তারা ইহুদিবাদী রাষ্ট্র ইসরায়েলের পশ্চিমা অংশীদার বিশেষ করে যুক্তরাষ্ট্রকে দায়ী বলে মনে করে। কারণ তারা ফিলিস্তিনিদের হত্যা করার ইসরায়েলের সব ধরনের পরিকল্পিত আক্রমণকে সমর্থন ও পৃষ্ঠপোষকতা দিয়ে আসছে।

বিশ্বব্যাপী এসব রাষ্ট্র ও প্রতিষ্ঠানের পাশাপাশি বিশ্ব স্বাস্থ্য সংস্থা, লেবাননের রাজনৈতিক ও সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহসহ বহু সংস্থা ও সংগঠ গাজার হাসপাতালে হওয়া হামলার নিন্দা জানিয়েছেন।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!