চীন-রাশিয়ার প্রেসিডেন্ট ছাড়াই ভারতে জি২০ সম্মেলন শুরু

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
3 মিনিটে পড়ুন
সাজসজ্জায় চার হাজার ১০০ কোটি টাকা ব্যয় করেছে ভারত সরকার। ছবি রয়টার্স

চীন-রাশিয়ার প্রেসিডেন্ট ছাড়াই ভারতে জি২০ সম্মেলন শুরু

ভারতের নয়াদিল্লিতে বিশ্বের জনসংখ্যার প্রায় দুই-তৃতীয়াংশের প্রতিনিধিত্বকারী জোট জি২০-এর দুদিনব্যাপী শীর্ষ সম্মেলন শুরু হয়েছে আজ শনিবার। তবে দুই ক্ষমতাধর দেশ চীন ও রাশিয়ার প্রেসিডেন্ট না থাকায় এ সম্মেলনের সাফল্য নিয়ে নিরাশার কথা শুনিয়েছেন বিশ্লেষকরা।

তবে শীর্ষ সম্মেলন উপলক্ষে রাজধানী নয়াদিল্লিকে সাজিয়ে তুলতে কার্পণ্য করেনি ভারত। সাজসজ্জায় চার হাজার ১০০ কোটি টাকা ব্যয় করেছে ভারত সরকার।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কার্যালয় জানিয়েছে, ব্যস্ততার কারণে থাকতে পারছেন না তিনি। কিন্তু ধারণা করা হচ্ছে, আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) গ্রেপ্তারি পরোয়ানা থাকায় গ্রেপ্তার এড়াতে জি২০ সম্মেলন এড়িয়ে গেছেন পুতিন। ইউক্রেন যুদ্ধের যুদ্ধাপরাধ সংগঠিতের অভিযোগে পুতিনের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতের পরোয়ানা জারি রয়েছে।

অন্যদিকে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং রাষ্ট্রপ্রধান হওয়ার পর থেকে কোনো জি২০ সম্মেলনে অনুপস্থিত থাকেননি। শি জিনপিংয়ের না থাকায় উদ্বেগ প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আর ভারত এটিকে অবজ্ঞা হিসেবেই দেখছে।

চীন ও রাশিয়া এরই মধ্যে বিশ্ব রাজনীতিতে একে অপরের শক্তিশালী মিত্র হিসেবে কাজ করছে। শুধু রাজনীতি নয়, ইউক্রেন যুদ্ধ শুরুর পর রাশিয়ার ওপর কড়া কড়া সব পশ্চিমা নিষেধাজ্ঞা জারির ফলে গত বছর দুটি দেশের মধ্যকার বাণিজ্য বেড়ে গেছে ৩০ শতাংশ।

এবার ‘এক পৃথিবী, এক পরিবার, এক ভবিষ্যৎ’, এই মূল প্রতিপাদ্য নিয়ে শীর্ষ সম্মেলন হচ্ছে। জি২০-এর ১৯টি দেশ আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, চীন, ফ্রান্স, জার্মানি, ভারত, ইন্দোনেশিয়া, ইতালি, জাপান, কোরিয়া প্রজাতন্ত্র, মেক্সিকো, রাশিয়া, সৌদি আরব, দক্ষিণ আফ্রিকা, তুরস্ক, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন নিয়ে গঠিত। জি২০ সদস্যরা বিশ্বব্যাপী জিডিপির প্রায় ৮৫ শতাংশ, বিশ্ববাণিজ্যের ৭৫ শতাংশের বেশি।

  • চীন-রাশিয়ার প্রেসিডেন্ট ছাড়াই ভারতে জি২০ সম্মেলন শুরু
  • চীন-রাশিয়ার প্রেসিডেন্ট ছাড়াই ভারতে জি২০ সম্মেলন শুরু
  • চীন-রাশিয়ার প্রেসিডেন্ট ছাড়াই ভারতে জি২০ সম্মেলন শুরু

ভারতের জি২০ সভাপতিত্ব ২০২২ সালের ডিসেম্বরে শুরু হয়েছিল। দেশটির মেয়াদকালীন বাংলাদেশসহ সদস্য নয় এমন ৯টি দেশকে জি২০ সম্মেলনে যোগদানের জন্য আমন্ত্রণ জানায় ভারত। দেশগুলো হলো– বাংলাদেশ, মিসর, মরিশাস, নেদারল্যান্ডস, নাইজেরিয়া, ওমান, সিঙ্গাপুর, স্পেন ও সংযুক্ত আরব আমিরাত।

গতকাল শুক্রবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সম্মেলনে যোগ দিতে নয়াদিল্লি পৌঁছেছেন। এরপরই গতকাল সন্ধ্যায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকও করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ শনিবার শুরুর দিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মেলনের সাইডলাইনে একাধিক রাষ্ট্র ও সরকারপ্রধানের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। এর মধ্যে সৌদি আরবের ক্রাউন প্রিন্স ও প্রধানমন্ত্রী, সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রপ্রধান, দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট এবং আর্জেন্টিনার প্রেসিডেন্ট রয়েছেন।

আগামীকাল রোববার জি২০ শীর্ষ সম্মেলনের দ্বিতীয় এবং শেষ দিনে প্রধানমন্ত্রী অন্যান্য দেশের নেতার সঙ্গে রাজঘাটে মহাত্মা গান্ধীর সমাধিতে শ্রদ্ধা নিবেদন করবেন। এরপর সম্মেলনের সমাপনী অধিবেশনে যোগ দেবেন। সম্মেলনের শেষ দিনে ‘জি২০ নয়াদিল্লি নেতাদের ঘোষণা’ গৃহীত হবে। কালই প্রধানমন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!