ক্যাপিটল হিলে দাঙ্গা: প্রাউড বয়েজের সাবেক নেতার ২২ বছরের জেল

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
3 মিনিটে পড়ুন
ইনরিকিউ তারিও। ফাইল ছবি এএফপি

ক্যাপিটল হিলে দাঙ্গা: প্রাউড বয়েজের সাবেক নেতার ২২ বছরের জেল

২০২১ সালে যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলে তাণ্ডবে সহযোগিতায় উগ্র ডানপন্থি সংগঠন প্রাউড বয়েজের সাবেক নেতা ইনরিকিউ তারিও’কে ২২ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। মার্কিন গণতন্ত্রে আঘাত ও দাঙ্গার ঘটনায় তিনিই প্রথমবার দীর্ঘ সময়ের দণ্ডপ্রাপ্ত।

যুক্তরাষ্ট্রে গৃহযুদ্ধের উসকানির অভিযোগ, রাষ্ট্রদ্রোহের ষড়যন্ত্র এবং আরও কয়েকটি অপরাধে গত মে মাসে ৩৯ বছর বয়সী সাবেক এই নেতাকে দোষী সাব্যস্ত করা হয়েছিল। ক্যাপিটল হিলে মার্কিন ইতিহাসে ভয়াবহ দাঙ্গা প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত থাকার অভিযোগে ১ হাজারের বেশি মানুষ আটক হয়েছেন।

  • ক্যাপিটল হিলে দাঙ্গা: প্রাউড বয়েজের সাবেক নেতার ২২ বছরের জেল
  • ক্যাপিটল হিলে দাঙ্গা: প্রাউড বয়েজের সাবেক নেতার ২২ বছরের জেল
  • ক্যাপিটল হিলে দাঙ্গা: প্রাউড বয়েজের সাবেক নেতার ২২ বছরের জেল

মঙ্গলবার অভিযুক্ত তারিওকে ওয়াশিংটন ফেডারেল কোর্টাহাউজে তোলা হয়। পরনে ছিলেন কমলা রঙের পোশাক। নিরাপত্তা ব্যবস্থা ছিল জোরদার। রায় ঘোষণার সময় তিনি আবেগাপ্লুত হয়ে পড়েন। দাঙ্গায় জড়িত থাকায় নিজের কৃতকর্মের জন্য অনুতপ্ত হন। ক্ষমা চান পুলিশ এবং স্থানীয় বাসিন্দাদের কাছে।

আদালতে দাঁড়িয়ে তারিও বলেন, ‘আমি খুবই লজ্জিত এবং হতাশ। যারা আমার জন্য দুঃখ ও কষ্টের কারণ হয়েছেন। আমাকে সারা জীবন সেই লজ্জা বয়ে বেড়াতে হবে।’

২০২০ সালের নভেম্বরে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নির্বাচনে হেরে গিয়েছিলেন বিষয়টি স্বীকার করে প্রাউড বয়েজের এই সাবেক নেতা বলেন, আমি রাজনৈতিকভাবে উৎসাহিত নই। কিছু ক্ষতি করা বা নির্বাচনের ফল পাল্টে দেওয়ার লক্ষ্য ছিল না আমার। এটা সম্ভবও ছিল না।

বিচারককে উদ্দেশ্য করে তারিও আরও বলেন, অনুগ্রহ করে আমার প্রতি দয়া দেখান। জীবন থেকে ৪০টি বছর কেড়ে নেবেন না।

আদালতে চোখের পানি মুছতে থাকেন তিনি। সাজা কমানোর জন্য বিচারকের প্রতি আহ্বান জানিয়েছিলেন তার মা।

বিচারক বলেছেন, ওই দিনের ঘটনায় যুক্তরাষ্ট্রের মূল ভিত্তি আঘাত হেনেছে। মার্কিন গণতন্ত্রকে চ্যালেঞ্জ জানানো হয়েছিল। মানুষের ভোটকে অস্বীকার করা হয়েছিল। সে কারণেই চরমতম শান্তি দেওয়া হচ্ছে অভিযুক্তদের।

২০১৬ সালে নিউ ইয়র্কে প্রতিষ্ঠা হয় প্রাউড বয়েজ। সেই সময় এটির চেয়ারম্যানের দায়িত্বে ছিলেন তারিও। এই গোষ্ঠীটি ট্রাম্পের চরম অনুগত। ২০২১ সালের ৬ জানুয়ারিতে ট্রাম্পের উসকানিতেই ক্যাপিটল হিলে দাঙ্গা বাধায় তারা। এ ঘটনায় পুলিশ সদস্যসহ কয়েকজন নিহত হন।

গত বৃহস্পতিবার প্রাউড বয় নেতা জো বিগসকে ১৭ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। ২০২১ সালে কংগ্রেস ভবন ক্যাপিটল হিলে দাঙ্গায় নেতৃত্ব দেওয়ার জন্য তিনি এই দণ্ডে দণ্ডিত হন।

সূত্র: বিবিসি

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!