রবিবার, নভেম্বর ২৭, ২০২২

সোমালিয়ায় দুটি গাড়িতে বোমা বিস্ফোরণ, নিহত ১০০

প্রকাশিত:

সোমালিয়ার রাজধানী মোগাদিসুতে দুটি গাড়িতে বোমা বিস্ফোরণের ঘটনায় কমপক্ষে ১০০ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন অনন্ত ৩০০ জন।

শনিবার (২৯ অক্টোবর) দেশটির রাজধানীর শিক্ষা মন্ত্রণালয়ের সামনে এ ঘটনা ঘটেছে। দেশটির রাষ্ট্রপতি এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন বলে এক প্রতিবেদনে জানায় বার্তাসংস্থা রয়টার্স।

রাজধানী মোগাদিসুতে এই বিস্ফোরণ এমন এক দিনে ঘটে যখন দেশটির প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী ও অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা সহিংস চরমপন্থা মোকাবিলায় সম্প্রসারিত প্রচেষ্টা নিয়ে আলোচনা করার জন্য বৈঠক করছিলেন।

মোগাদিসুর শিক্ষা মন্ত্রণালয়ের বাইরে বিস্ফোরণস্থল পরিদর্শন শেষে সোমালিয়ার প্রেসিডেন্ট হাসান শেখ মোহামুদ বলেন, “আমাদের মানুষ গণহত্যার শিকার হয়েছে… তাদের মধ্যে অনেক মা রয়েছেন যারা তাদের সন্তানদের কোলে নিয়ে ছিলেন। এছাড়া অনেক বাবা, পড়াশোনা করতে পাঠানো হয়েছিল এমন অনেক শিক্ষার্থী এবং নিজেদের পরিবারের জীবন নিয়ে সংগ্রাম করছেন এমন অনেক ব্যবসায়ীও রয়েছেন।”

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, শনিবারের ওই বিস্ফোরণের ঘটনার পর কেউই তাৎক্ষণিকভাবে হামলার দায় স্বীকার করেনি। যদিও এই ঘটনার পেছনে সোমালিয়ার প্রেসিডেন্ট জঙ্গিগোষ্ঠী আল শাবাবকে দায়ী করেছেন। সাধারণত যেসব হামলায় বিপুল সংখ্যক হতাহতের ঘটনা ঘটে সেসব ঘটনায় দায় স্বীকার করা এড়িয়ে যায় আল শাবাব।

বার্তাসংস্থাটি বলছে, শনিবার মোগাদিসুর সড়কে একটি ব্যস্ত মোড়ের কাছে শিক্ষা মন্ত্রণালয়ে প্রথম বিস্ফোরণটি আঘাত হানে। এই বিস্ফোরণের পর অ্যাম্বুলেন্স এবং লোকেরা ক্ষতিগ্রস্তদের সাহায্য করার জন্য ঘটনাস্থলে জড়ো হলে দ্বিতীয় বিস্ফোরণের ঘটনা ঘটে।

২০১৭ সালের একই মাসে সোমালিয়ার এই স্থানেই সবচেয়ে বড় বোমা হামলার ঘটনা ঘটেছিল। ভয়াবহ সেই হামলায় ৫০০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছিলেন। সেসময় মোগাদিশুর কে৫ মোড়ে একটি ব্যস্ত হোটেলের বাইরে ট্রাক বোমা বিস্ফোরিত হয়। ওই সড়কেই সরকারি বিভিন্ন অফিসের সঙ্গে সারিবদ্ধভাবে রেস্টুরেন্ট এবং কিয়স্ক অবস্থিত।

নিহতের সংখ্যা আরও বাড়তে পারে জানিয়ে সোমালিয়ার প্রেসিডেন্ট হাসান শেখ মোহামুদ বলেছেন, তিনি আহতদের জরুরিভাবে চিকিৎসা সহায়তা প্রদানের জন্য সরকারকে নির্দেশ দিয়েছেন। আহতদের মধ্যে কয়েকজনের অবস্থা গুরুতর।

Subscribe

সর্বাধিক পঠিত সংবাদ

সংবাদ
সম্পর্কিত

ভারতের পঞ্চম বৃহৎ বাণিজ্যিক অংশীদার রাশিয়া, বাংলাদেশের ২৩তম

ইউক্রেনে যুদ্ধ শুরুর পর তেল আমদানি বৃদ্ধির ফলে রাশিয়া...

বাংলাদেশ: পিনাকী ভট্টাচার্যের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা

রাষ্ট্রের ভাবমূর্তি ক্ষুণ্ণ করার চক্রান্তে জড়িত থাকার অভিযোগে প্রবাসী...

আন্তর্জাতিক ডলফিন দিবস আজ

আজ (২৪ অক্টোবর) আন্তর্জাতিক ডলফিন দিবস। প্রতিবছরের মতো এবারও...

ঘোড়ামারা: দ্বীপের চোখে জল

সাগর বিধানসভার দুটি খন্ডিত অংশের একটি ঘোড়ামারা দ্বীপ। এই...
লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।