মস্কোতে আবারও ড্রোন হামলা

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
3 মিনিটে পড়ুন
রোববার ভোরের এই ঘটনাকে ‘সন্ত্রাসী হামলার চেষ্টা’ বলে অভিহিত করেছে রাশিয়া ।ফাইল ছবি রয়টার্স

মস্কোতে আবারও ড্রোন হামলা

রাশিয়ার রাজধানী মস্কোতে আবারও ড্রোন হামলার ঘটনা ঘটেছে। এতে মস্কোর একটি বিমানবন্দর সাময়িকভাবে বন্ধ হয়ে যায়। এছাড়া ড্রোন হামলায় মস্কোর দু’টি ভবনও ক্ষতিগ্রস্ত হয়েছে। রোববার (৩০ জুলাই) স্থানীয় সময় ভোরে এই হামলার ঘটনা ঘটেছে।

রোববার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি

প্রতিবেদনে বলা হয়েছে, রোববার ভোরে মস্কোতে তিনটি ইউক্রেনীয় ড্রোন ভূপাতিত করা হয়েছে বলে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে। অবশ্য এই আক্রমণের জেরে মস্কোর একটি আন্তর্জাতিক বিমানবন্দর সাময়িকভাবে বন্ধ হয়ে যায়।

এএফপি বলছে, মস্কো শহরের উপকণ্ঠে একটি ড্রোনকে গুলি করে ভূপাতিত করা হয়। অন্য দু’টি ড্রোনকে ‘ইলেকট্রনিক ওয়্যারফেয়ারের মাধ্যমে দমন করা হয়’ এবং সেগুলো একটি অফিস কমপ্লেক্সে ভেঙে পড়ে। এই ঘটনায় কেউ আহত হয়নি।

ইউক্রেনের সীমান্ত থেকে প্রায় ৫০০ কিমি (৩১০ মাইল) দূরে অবস্থিত রাশিয়ার রাজধানী মস্কো এবং এর আশপাশের শহরতলি চলতি বছর বেশ কয়েক দফায় ড্রোন হামলা শিকার হয়েছে। যদিও যুদ্ধ শুরুর পর থেকে মস্কো ও আশপাশের এলাকা খুব কমই ইউক্রেনীয় হামলার লক্ষ্যবস্তু হয়েছিল।

মস্কোতে আবারও ড্রোন হামলা
এর আগের হামলায় ক্ষতিগ্রস্ত একটি ভবন। ছবি রয়টার্স

সাম্প্রতিক মাসগুলোতে ইউক্রেন সীমান্তের কাছে অবস্থিত রাশিয়ান শহরগুলোসহ ক্রেমলিনে ড্রোন হামলার ঘটনা ঘটেছে এবং রোববারের এই হামলাটি সেটিরই সর্বশেষ উদাহরণ। রাশিয়া এই ধরনের হামলার জন্য বরাবরই ইউক্রেনকে দায়ী করে আসছে।

এছাড়া রোববার ভোরের এই ঘটনাকে ‘সন্ত্রাসী হামলার চেষ্টা’ বলে অভিহিত করেছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়। টেলিগ্রামে বলা হয়েছে, ‘৩০ জুলাই সকালে মস্কো শহরের ওপর মনুষ্যবিহীন ড্রোনের সাহায্যে কিয়েভ সরকারের সন্ত্রাসী হামলার চেষ্টা ব্যর্থ হয়েছে।’

এতে আরও বলা হয়েছে, ‘একটি ইউক্রেনীয় ইউএভি মস্কো অঞ্চলের ওডিনসোভো এলাকায় আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার সাহায্যে আকাশেই ধ্বংস করা হয়েছে। এছাড়া আরও দু’টি ড্রোন ইলেকট্রনিক ওয়্যারফেয়ারের মাধ্যমে দমন করা হয় এবং পরে সেগুলো নিয়ন্ত্রণ হারিয়ে মস্কো-শহরের অনাবাসিক ভবন কমপ্লেক্সে বিধ্বস্ত হয়।’

uk 2 11 মস্কোতে আবারও ড্রোন হামলা
রাশিয়ার মস্কোর ক্রেমলিন সিনেট ভবনের গম্বুজে রাশিয়ার পতাকা ওড়ানোর সময় একটি দৃশ্যে লেনিনের সমাধির সাথে রেড স্কোয়ার দেখা যাচ্ছে। ছবি সংগৃহীত

মস্কো শহরের মেয়র সের্গেই সোবিয়ানিন টেলিগ্রামে জানিয়েছেন, ‘শহরের দু’টি অফিস টাওয়ারের সম্মুখভাগ সামান্য ক্ষতিগ্রস্ত হয়েছে’। এই ঘটনায় কেউ নিহত বা আহত হয়নি বলেও জানিয়েছেন তিনি।

এদিকে ড্রোন হামলার ঘটনার পর মস্কোর একটি বিমানবন্দর সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়। রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা তাস জানিয়েছে, ড্রোন হামলার ঘটনার পর রাজধানী মস্কোর ভনুকোভো আন্তর্জাতিক বিমানবন্দরের ‘প্রস্থান এবং আগমনী কার্যক্রম বন্ধ হয়ে যায়। এসময় ফ্লাইটগুলোকে অন্যান্য বিমানবন্দরের দিকে ঘুরিয়ে দেওয়া হয়’।

মস্কোতে আবারও ড্রোন হামলা
মস্কোতে ক্রেমলিনের স্পাস্কায়া টাওয়ারের সামনে আইন প্রয়োগকারী সংস্থার যানবাহন । ফাইল ছবি রয়টার্স

অবশ্য এক ঘণ্টারও কম সময়ের মধ্যে বিমানবন্দরটির কার্যক্রম স্বাভাবিক অবস্থায় ফিরে আসে।

এর আগে জুলাইয়ের শুরুতে পৃথক ড্রোন হামলার ঘটনায় একই বিমানবন্দরে বিমান চালাচল কার্যক্রম সাময়িকভাবে ব্যাহত হয়েছিল। চলতি মাসের শুরুর দিকে রাশিয়া অভিযোগ করে, মস্কোতে ড্রোন হামলা চালিয়েছে ইউক্রেন। ওই হামলার জেরে ভনুকোভো আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ফ্লাইটগুলোকে সরিয়ে নিতে বাধ্য হয় রুশ কর্তৃপক্ষ।

ইউক্রেন অবশ্য সেই হামলারও দায় স্বীকার করেনি।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ‘যুক্তরাষ্ট্র এবং তার ন্যাটো মিত্রদের দেওয়া সাহায্য ছাড়া কিয়েভ সরকার এই ধরনের হামলা চালাতে পারে না’।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!