নিউজিল্যান্ডে নারী বিশ্বকাপ শুরুর আগে বন্দুক হামলা, নিহত ২

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
3 মিনিটে পড়ুন
বন্দুক হামলার পর ঘটনাস্থলে পুলিশের গাড়ি এবং অ্যাম্বুলেন্স । ছবি রয়টার্স

নিউজিল্যান্ডে নারী বিশ্বকাপ শুরুর আগে বন্দুক হামলা, নিহত ২

প্রশান্ত মহাসাগরীয় দেশ নিউজিল্যান্ডে বন্দুক হামলার ঘটনা ঘটেছে। এতে দুইজন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ৬ জন। এছাড়া পুলিশের গুলিতে হামলাকারী নিজেও নিহত হয়েছেন।

ফিফা নারী বিশ্বকাপ শুরু হওয়ার কয়েক ঘণ্টা আগে বৃহস্পতিবার (২০ জুলাই) নিউজিল্যান্ডের অকল্যান্ড শহরের কেন্দ্রস্থলে এই হামলা ও হতাহতের ঘটনা ঘটে। বৃহস্পতিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি

নিউজিল্যান্ডে নারী বিশ্বকাপ শুরুর আগে বন্দুক হামলা, নিহত ২
বন্দুক হামলার পর ঘটনাস্থলে পুলিশের সর্তক অবস্থান। ছবি রয়টার্স

প্রতিবেদনে বলা হয়েছে, নিউজিল্যান্ডের অকল্যান্ডের কেন্দ্রস্থলে ফিফা নারী বিশ্বকাপ শুরু হওয়ার কয়েক ঘণ্টা আগে বন্দুকধারীর গুলিতে দুইজন নিহত হয়েছেন। এই হামলায় পুলিশ কর্মকর্তাসহ আরও ছয়জন আহত হয়েছেন এবং পুলিশের পাল্টা গুলিতে বন্দুকধারী নিজেও মারা গেছেন।

বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ৭টা ২২ মিনিটের দিকে অকল্যান্ডের কেন্দ্রস্থলে অবস্থিত ব্যবসায়িক এলাকার একটি নির্মাণ স্থাপনায় এই ঘটনা ঘটে।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী ক্রিস হিপকিন্স বলেছেন, হামলাটিকে সন্ত্রাসী কর্মকাণ্ড হিসেবে দেখা হচ্ছে না। অবশ্য হামলা হলেও পরিকল্পনা অনুযায়ী বিশ্বকাপ টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে বলে জানান তিনি।

ক্রিস হিপকিন্স আরও বলেছেন, জনসাধারণ নিশ্চিত থাকতে পারে যে, পুলিশ হামলাকারীকে হত্যা করেছে এবং অকল্যান্ডের কুইন স্ট্রিটে এই ঘটনার পর আর কোনও ঝুঁকি নেই।

প্রধানমন্ত্রী বলেন, হামলার কোনো রাজনৈতিক বা আদর্শিক উদ্দেশ্য এখনও চিহ্নিত করা যায়নি। তিনি বলেন, বন্দুকধারী একটি পাম্প-অ্যাকশন শটগানে সজ্জিত ছিল। এসময় হামলার খবর পেয়ে বন্দুকযুদ্ধে ছুটে যাওয়া নিউজিল্যান্ড পুলিশের সাহসী পুরুষ ও নারীদের ধন্যবাদ জানান তিনি।

নিউজিল্যান্ডে নারী বিশ্বকাপ শুরুর আগে বন্দুক হামলা, নিহত ২
ঘটনাস্থলে পুলিশের গাড়ির সারি। ছবি রয়টার্স

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী বলেন, ‘এই ধরনের পরিস্থিতি দ্রুত এগোতে থাকে এবং যারা অন্যদের বাঁচাতে নিজেদের জীবন ঝুঁকির মধ্যে ফেলে তাদের কর্ম বীরত্বের থেকে কম কিছু নয়।’

এদিকে অকল্যান্ডের মেয়র ওয়েন ব্রাউন জানিয়েছেন, ফিফা বিশ্বকাপে অংশ নিতে আসা সমস্ত কর্মী ও ফুটবল দল নিরাপদে আছে এবং তাদেরকে এই ঘটনা ব্যাখ্যা করা হয়েছে।

বিবিসি বলছে, অকল্যান্ড নগরীর ইডেন পার্কে ফিফা নারী বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচটি অনুষ্ঠিত হবে নিউজিল্যান্ড ও নরওয়ের মধ্যে। এই পরিস্থিতিতে ওই এলাকায় অতিরিক্ত পুলিশ থাকবে বলে নিউজিল্যান্ডের ক্রীড়ামন্ত্রী গ্রান্ট রবার্টসন জানিয়েছেন।

নিউজিল্যান্ডে নারী বিশ্বকাপ শুরুর আগে বন্দুক হামলা, নিহত ২
ঘটনাস্থলের আশে পাশে সশস্ত্র পুলিশ পাহারা দিচ্ছে। ছবি রয়টার্স

মূলত নবম এই নারী বিশ্বকাপ নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া যৌথভাবে আয়োজন করছে।

এর আগে অকল্যান্ডের মেয়র শহরের মানুষকে তাদের বাড়িতে থাকতে এবং শহরের ভেতরে ভ্রমণ এড়াতে সতর্ক করেন। ব্রাউন বলেছিলেন, তার শহরে একটি ‘ভয়ঙ্কর ঘটনা’ ঘটেছে।

পুলিশ বলছে, তারা নির্মাণ সাইটের ভেতরে একজন ব্যক্তির আগ্নেয়াস্ত্র থেকে গুলিবর্ষণের খবর পায়। পরে পুলিশ সেখানে যায় এবং লোকটি আরও কিছুক্ষণ গুলি চালানোর পর তাকে মৃত অবস্থায় পাওয়া যায়।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!