পাল্টা আক্রমণের শুরুতে ব্যাপক ক্ষয়ক্ষতির পর কৌশল পাল্টাচ্ছে ইউক্রেন

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
4 মিনিটে পড়ুন
রুশ হামলায় ধ্বংস হওয়া ইউক্রেনে পাঠানো মার্কিন ব্র্যাডলি আর্মর্ড ভেহিক্যাল। ছবি রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়

পাল্টা আক্রমণের শুরুতে ব্যাপক ক্ষয়ক্ষতির পর কৌশল পাল্টাচ্ছে ইউক্রেন

পাল্টা আক্রমণের শুরুতে ইউক্রেন পশ্চিমাদের সরবরাহ করা অস্ত্র ও সরঞ্জামের ২০ শতাংশ হারিয়েছে। অভিযানের গতি হ্রাস এবং কমান্ডাররা কৌশল পরিবর্তন করায় ক্ষয়ক্ষতি হার কমেছে। মার্কিন ও ইউরোপীয় কর্মকর্তাদের মতে, আক্রমণ শুরুর প্রথম দুই সপ্তাহে রণক্ষেত্রে এসব অস্ত্র ও সরঞ্জাম ক্ষতিগ্রস্ত বা নষ্ট হয়েছে।

এর মধ্যে পশ্চিমাদের কাছ থেকে পাওয়া গুরুত্বপূর্ণ আর্মর্ড পারসোনাল ক্যারিয়ার ও ট্যাংক রয়েছে। রাশিয়াকে হারাতে এগুলোর ওপর ভরসা করছিল কিয়েভ। মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

কর্মকর্তারা বলছেন, পরের সপ্তাহগুলোতে এই ক্ষয়ক্ষতি দশ শতাংশে নেমে আসে। ইউক্রেন বলছে, আসন্ন বড় আক্রমণের জন্য তারা সেনা ও সরঞ্জাম বাঁচিয়ে রাখছে।

রণক্ষেত্রে অস্ত্র ও সরঞ্জাম হারানো কমে আসে ইউক্রেন নিজেদের কৌশল পরিবর্তনের কারণে। এখন তারা রাশিয়ার সেনাবাহিনীর ওপর কামান ও দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালাচ্ছে। অথচ শুরুর দিকে শত্রুর মাইনক্ষেত্র ও গুলির মুখে হামলা করতে সেনাদের পাঠিয়েছিল।

নিউ ইয়র্ক টাইমস লিখেছে, এই সুসংবাদের বাস্তবের ভয়াবহ চিত্রকে কিছুটা অস্পষ্ট করে দিচ্ছে। ক্ষয়ক্ষতি কমেছে কারণ পাল্টা আক্রমণও গতি হারিয়েছে। এমনকি অনেক স্থানে পাল্টা আক্রমণ স্থগিত করা হয়েছে। বিশেষ করে ইউক্রেনীয় সেনারা রাশিয়ার প্রতিরক্ষা রেখা অতিক্রম করতে হিমশিম খাচ্ছে। এই ক্ষয়ক্ষতির পরও মাত্র পাঁচ কিলোমিটার এগোতে পেরেছে তারা। অথচ তাদের লক্ষ্য ৬০ মাইল অতিক্রম করে আজভ সাগর তীর পর্যন্ত পৌঁছে রুশ সেনাবাহিনীকে বিভক্ত করা।

ইউক্রেনের প্রতিক্ষীত পাল্টা আক্রমণ হবে দীর্ঘ ও রক্তক্ষয়ী
বাখমুতে ট্যাংক নিয়ে ইউক্রেনীয় সেনারা। ছবি এপি

বেশ কয়েক মাস ধরে নেওয়া রাশিয়ার প্রতিরক্ষা প্রস্তুতির পর বিশেষজ্ঞরা বলছেন, পাল্টা আক্রমণের শুরুতে ইউক্রেনের এই ক্ষয়ক্ষতিতে অবাক হওয়ার কিছু নেই। চলতি সপ্তাহে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিও স্বীকার করেছেন, কয়েক সপ্তাহ আগে কয়েকটি স্থানে সংক্ষিপ্ত সময়ের জন্য আক্রমণ স্থগিত করা হয়েছে। তবে তিনি সরঞ্জাম ও গোলাবারুদের ঘাটতিকে দায়ী করেছেন এবং পশ্চিমাদের অস্ত্র সরবরাহের গতি বাড়ানোর আহ্বান জানিয়েছেন।

মার্কিন কর্মকর্তারা অভিযানে বিরতির বিষয়টি স্বীকার করেছেন। তারা বলেছেন, ইউক্রেনীয় আবার অগ্রসর হতে শুরু করেছে, তবে অনেক বেশি পরিকল্পিতভাবে। মাইনক্ষেত্রে তারা সতর্কতার সঙ্গে এগোচ্ছে এবং ক্ষয়ক্ষতির কথা মাথায় রাখছে। মার্কিন ক্লাস্টার বোমা হাতে পাওয়ার পর তাদের আক্রমণ গতি পেতে পারে।

পাল্টা আক্রমণের শুরুতে ব্যাপক ক্ষয়ক্ষতির পর কৌশল পাল্টাচ্ছে ইউক্রেন
রুশ সেনাদের লক্ষ্য করে গুলি চালাচ্ছেন ইউক্রেনের সেনারা। ছবি রয়টার্স

বুধবার ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস বলেছিলেন, এটি খুব দ্রুত গতিতে এগোচ্ছে না। কিন্তু সময়সীমা থেকে বিপর্যয়কর মাত্রায় পিছিয়েও নেই। রাশিয়ার পুঁতে রাখা মাইনক্ষেত্র অতিক্রম করতে অন্যরা যা করতো ইউক্রেনও সেই কাজ করছে।

সামরিক বিশেষজ্ঞরা বলে আসছেন, পাল্টা আক্রমণে প্রথম ১৫ মাইল প্রতিরক্ষা রেখা অতিক্রম করা হবে সবচেয়ে কঠিন। কারণ এমন ঘটনায় সাধারণত আক্রমণকারী বাহিনীর তিনগুণ অস্ত্র, সেনা ও সরঞ্জাম প্রয়োজন প্রতিরক্ষাকারী বাহিনীর চেয়ে।

পশ্চিমা এফ-১৬ যুদ্ধবিমান ছাড়া ইউক্রেনকে লড়াই করতে হচ্ছে উল্লেখ করে হতাশা প্রকাশ করেছেন ইউক্রেনের সেনাপ্রধান জেনারেল ভ্যালেরি ঝালুঝনি।

পাল্টা আক্রমণের শুরুতে ব্যাপক ক্ষয়ক্ষতির পর কৌশল পাল্টাচ্ছে ইউক্রেন
বাখমুতে ইউক্রেনীয় পদাতিক বাহিনীর কমান্ডার কর্নেল জেনালের ওলেক্সান্ডার সিরস্কি। ছবি এপি

অবশ্য সামরিক বিশ্লেষকরা সতর্ক করছেন, পাল্টা আক্রমণ নিয়ে সিদ্ধান্ত টেনে ফেলার মতো সময় এখনও আসেনি। ন্যাটোর সাবকে সহকারী মহাসচিটব ক্যামিল গ্রান্দ বলেছেন, এর অর্থ হয় তা ব্যর্থ হচ্ছে। পশ্চিমা যুদ্ধবিমান আকাশ যুদ্ধে যে শ্রেষ্ঠত্ব ও সুরক্ষা দিতে পারত, তা না থাকায় ক্ষয়ক্ষতি মাত্রা বেশি হতে পারে।

ইউক্রেনের হারানো আর্মর্ড ভেহিক্যাল ও ট্যাংকের নির্দিষ্ট সংখ্যা প্রকাশ করছে না ইউক্রেন ও যুক্তরাষ্ট্র। তবে মার্কিন কর্মকর্তারা অস্ত্র ও সরঞ্জাম হারানোর হারের বিষয়ে একমত হয়েছেন।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!