বিতর্কের কেন্দ্রে থাকা বিবিসি উপস্থাপক এডওয়ার্ডস কে?

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
7 মিনিটে পড়ুন
১৯৮৪ সালে বিবিসিতে যোগ দেয়া হিউ এডওয়ার্ডস যুক্তরাজ্যের অন্যতম হাই প্রোফাইল ব্রডকাস্টার

বিতর্কের কেন্দ্রে থাকা বিবিসি উপস্থাপক এডওয়ার্ডস কে?

আপত্তিকর ছবিকে কেন্দ্র করে বিবিসির যে উপস্থাপককে নিয়ে গত কয়েকদিন ধরে যে নানা অনুমান ও জল্পনা-কল্পনা চলছিল, শেষ পর্যন্ত তার নাম প্রকাশ পেয়েছে।তিনি হলেন ব্রিটেনের অন্যতম হাই প্রোফাইল উপস্থাপক হিউ এডওয়ার্ডস।

যে কোন বড় জাতীয় ঘটনার খবরের প্রধান পরিবেশনায় বিবিসির প্রথম পছন্দ হিসেবে কাজ করে আসছিলেন তিনি, অর্থাৎ বিবিসির কাছে তার গুরুত্ব অনেক।

দর্শকদের কাছে বিশ্বস্ত হিউ এডওয়ার্ডস পর্দায় তার শান্ত ও বিশ্বাসযোগ্য সংবাদ উপস্থাপনার খ্যাতি গত প্রায় এক দশকেরও বেশি সময় ধরে তৈরি করেছেন।

তিনি গত বুধবার এডিনবরা থেকে রাজা চার্লসকে স্বাগত জানাতে স্কটল্যান্ডের প্রস্তুতি নিয়ে সংবাদ পরিবেশনা করছিলেন, যেটি এই স্ক্যান্ডাল আলোচনায় আসার আগে বিবিসি নিউজে ছিল তার শেষবার অন এয়ারে থাকা। এরপর এক সপ্তাহের মধ্যেই ৬১ বছর বয়সী এই ব্রডকাস্টারের ক্যারিয়ারই পড়ে গেল ভয়াবহ চাপের মুখে, যখন তার স্ত্রী এক বিবৃতিতে এই বিবিসি প্রেজেন্টারের নাম প্রকাশ করে জানালেন তিনি এক বড়সড় মানহানিকর অভিযোগের মুখে পড়েছেন।

দ্য সান পত্রিকা দাবি করেছে যে তিনি যৌন উত্তেজক ছবির জন্য অল্প বয়সী একজনকে অর্থ প্রদান করেছেন। পুলিশ বলছে, এডওয়ার্ডসের বিরুদ্ধে কোনো পুলিশি পদক্ষেপ নেয়া হবে না।

তার স্ত্রী ভিকি ফ্লিন্ড জানিয়েছেন বর্তমানে হিউ এডওয়ার্ডস ‘মারাত্মক মানসিক স্বাস্থ্যগত সমস্যা’ নিয়ে হাসপাতালে আছেন। তিনি যথেষ্ট সুস্থ হয়ে উঠলে নিজেই এ সমস্ত অভিযোগের জবাব দেবেন।

বিতর্কের কেন্দ্রে থাকা বিবিসি উপস্থাপক এডওয়ার্ডস কে?
১৯৯৯ সাল থেকে এডওয়ার্ড সিক্স ও’ক্লক নিউজের প্রধান উপস্থাপক হয়ে উঠেন

হিউ এডওয়ার্ডস ১৯৮৪ সালে ট্রেইনি হিসেবে বিবিসি নিউজে যোগদান করেন এবং সেখান থেকে বিবিসি ওয়েলসে রাজনৈতিক রিপোর্টার হিসেবে চাকরি পাকা করেন। আর এর দুই বছরের মাথায় তিনি বিবিসি ওয়েলসের পার্লামেন্ট বিষয়ক সংবাদদাতায় পরিণত হন।

১৯৯০ সালের শুরুর দিকেই তিনি হয়ে উঠেন ওয়েস্টমিনিস্টারের প্রধান রাজনৈতিক করেসপন্ডেন্ট। এরপর ১৯৯৭ সালে বিবিসি নিউজ চ্যানেল চালুর পর থেকেই তিনি এর নিয়মিত মুখ হয়ে ওঠেন, তখন এর নাম ছিল বিবিসি নিউজ টোয়েন্টি ফোর।

শুরুর দিকে চ্যানেলটি যথেষ্ট কারিগরি সমস্যার মধ্য দিয়ে যায়, কিন্তু এডওয়ার্ডসের আত্মবিশ্বাস এবং কঠিন সময়ে তার সর্বোচ্চ মাত্রার পারফরম্যান্স বিবিসির উপরমহলকে সন্তুষ্ট করে।

একই সময়ে এডওয়ার্ডস বিবিসি ওয়ানের সিক্স ও’ক্লক নিউজ, যেটা ছিল যুক্তরাজ্যের সবচেয়ে বেশি দেখা নিউজ বুলেটিন, সেটার বদলি প্রেজেন্টার হিসেবেও কাজ করছিলেন, তবে ১৯৯৯ সালের দিকে তিনি এই অনুষ্ঠানের একজন প্রধান উপস্থাপক হয়ে ওঠেন।

চার বছর পর তার পদন্নতি হয় টেন ও’ক্লক নিউজে, যেটাকে বিবিসির ফ্ল্যাগশিপ বুলেটিন হিসেবে দেখা হয়। এরপর ক্রমেই বিবিসির হয়ে তার চাহিদা বাড়তে থাকে প্রধান সব জাতীয় ঘটনার উপস্থাপনা ও বর্ণনায়।

যার মধ্যে আছে ২০১১ সালে ডিউক ও ডাচেস অফ কেমব্রিজের (সে সময় তাদের এভাবেই পরিচিতি ছিল) বিয়ের অনুষ্ঠান, ডিউক অফ এডিনবরার শেষকৃত্য (২০২১), রাণীর ডায়মন্ড ও প্লাটিনাম জুবিলি (২০১২ ও ২০২২) এবং এ বছর রাজা চার্লসের অভিষেক অনুষ্ঠান।

এছাড়া ২০১৩ সালে যখন নেলসন ম্যান্ডেলা মারা যান ২০১৩ সালের সে সময় তিনি অন এয়ারে ছিলেন এবং ২০১৬ সালে ব্রেক্সিট ভোটাভুটির ফল প্রকাশে তিনি সহ উপস্থাপনার কাজ করছিলেন।

বিতর্কের কেন্দ্রে থাকা বিবিসি উপস্থাপক এডওয়ার্ডস কে?
গত ৫ই জুলাই সবশেষ তিনি বিবিসির হয়ে অন এয়ারে ছিলেন

তবে এডওয়ার্ডসের এই দীর্ঘ প্রেজেন্টেশন ক্যারিয়ারের সবচেয়ে বড় মূহুর্তটা আসে সম্ভবত গত সেপ্টেম্বরে, যখন তিনি রাণী দ্বিতীয় এলিজাবেথের মারা যাওয়ার খবর ঘোষণা করেন।

রাণীর স্বাস্থ্যের অবনতি হচ্ছে এরকম খবর ছড়িয়ে পড়লে তিনি সেদিন বেশ আগে আগেই তার শিফট শুরু করেন। দুপুর দুইটা থেকে টানা সংবাদ উপস্থাপনা করছিলেন, এরপর সন্ধ্যায় যখন জাতিকে রাণীর মৃত্যু সংবাদটি জানান সেসময় কালো টাই পরে ছিলেন।

এরপর তিনি প্রয়াত রাণীর শেষকৃত্য অনুষ্ঠানের কাভারেজ দেন। দর্শকরা তার ভীষণ প্রশংসা করে, যা তাকে ও তার কলিগদের এনে দেয় টিআরআইসি পুরষ্কার যেটা গতমাসেই তিনি গ্রহণ করেছেন।

প্রধান রাজকীয় ঘটনাগুলো ছাড়াও সাম্প্রতিক সময় এডওয়ার্ডস ছিলেন সাধারণ নির্বাচন সংক্রান্ত খবরে বিবিসির প্রধান পরিবেশক।

ওয়েলসের এই ব্রডকাস্টার বিবিসির শীর্ষ উপার্জনকারীদেরও অন্যতম। ২০১৭ সালে যখন বিবিসি প্রথমবারের মতো পার্লামেন্টে তাদের তারকা প্রেজেন্টারদের বেতন প্রকাশে বাধ্য হয়, তখন দেখা যায় যে এডওয়ার্ডসের বেতন ছিল ৫৫০,০০০ পাউন্ড।

কিন্তু নারী ও পুরুষ তারকাদের বেতন বৈষম্য এবং শীর্ষ প্রতিভাদের উপর বিবিসি কি পরিমাণ অর্থ খরচ করছে তা নিয়ে নানা সমালোচনা ও একের পর এক নেতিবাচক শিরোনামে, এডওয়ার্ডস তার বেতন কমিয়ে আনেন এবং ৬ বছর পর তার বেতন দাঁড়ায় ৪৩৫,০০০ পাউন্ড।

২০১২ সালে জেমস বন্ড চলচ্চিত্র স্কাই ফলে এক অতিথি চরিত্রে তাকে দেখা যায়, যেখানে তিনি ব্রিটিশ ইন্টিলিজেন্স সার্ভিস এমআইসিক্সটিন-এর উপর হামলা হয়েছে এরকম খবর বিবিসিতে উপস্থাপনা করেন।

বিতর্কের কেন্দ্রে থাকা বিবিসি উপস্থাপক এডওয়ার্ডস কে?
গত ২০ বছর ধরে এডওয়ার্ডস বিবিসির ফ্ল্যাগশিপ নিউজ অ্যাট টেন বুলেটিন উপস্থাপনা করেন

২০২১ সালে বিবিসি রেডিও কামরিতে এক সাক্ষাৎকারে এডওয়ার্ডস হয়তো আর খুব বেশিদিন বিবিসির প্রধান সংবাদ উপস্থাপক হিসেবে কাজ করবেন না এমন আভাস দেন।

“রাতের সংবাদ উপস্থাপনা যা ২০ বছর ধরে আমি করে আসছি, বেশ মানসিক চাপের এটি, যদিও এ কাজটা আমি এখনো উপভোগ করছি,” বলেন তিনি। “কিন্তু আমার মনে হয় না আর খুব বেশিদিন আমি এটি করবো, আমার মনে হয় দর্শকদের বদলেরও একটা দরকার আছে।”

একই বছর নিজের ক্যারিয়ার নিয়ে এডওয়ার্ডস একটা ওয়েলস ভাষার তথ্যচিত্র তৈরি করেন যেখানে তিনি জানান তিনি প্রায় ২০ বছরেরও বেশি সময় ধরে মানসিক অবসাদে আক্রান্ত এবং মানসিক স্বাস্থ্যের সাথে লড়তে গিয়ে তাকে ‘শয্যাশায়ী’ পর্যন্ত হতে হয়েছে।

কিন্তু বিবিসিতে এই দীর্ঘ সফল ক্যারিয়ারের পর এখন এডওয়ার্ডসকে নিয়ে মারাত্মক কিছু প্রশ্ন উঠেছে। শুক্রবার সান যখন এই সংবাদটি প্রকাশ করে যে বিবিসির এক প্রেজেন্টার কিছু যৌন উত্তেজক ছবির জন্য এক ব্যক্তিকে বিরাট অংকের অর্থ দিয়েছেন, তখন থেকেই এই আলোচনাটি চলছিল যে সেই প্রেজেন্টার কে হতে পারেন।

এরপর কয়েক দিন ধরে সান এবং পরে বিবিসিও এই অভিযোগ নিয়ে নানা খবর প্রকাশ করে এটিকে শিরোনামে রাখে।

বিতর্কের কেন্দ্রে থাকা বিবিসি উপস্থাপক এডওয়ার্ডস কে?
হিউ এডওয়ার্ডস ও তার স্ত্রী ভিকি ফ্লিন্ড

অবশেষে বুধবার তার স্ত্রী ভিকি ফ্লিন্ড এডওয়ার্ডসের পক্ষ হয়ে তার পরিচয় নিশ্চিত করলেন, জানান তিনি এটা করছেন “প্রথমত তার মানসিক স্বাস্থ্য নিয়ে দুশ্চিন্তা থেকে’’ এবং তাতের পাঁচ সন্তানের সুরক্ষায়।

ভিকি বলেন, “হিউ মারাত্মক মানসিক স্বাস্থ্য সমস্যায় আক্রান্ত, গত কদিনের ঘটনা এটিকে আরো খারাপ করেছে, আরেকবার নতুন করে আক্রান্ত হয়েছেন তিনি এবং এখন হাসপাতালে ভর্তি থেকে তাকে সেবা নিতে হচ্ছে যেখানে আরো বেশ কিছুদিন তাকে থাকতে হবে।”

“যখন তিনি ভালো বোধ করবেন, তিনি নিজেই যে খবরগুলো প্রকাশিত হয়েছে তাকে নিয়ে সেগুলোর জবাব দেবেন।”

সূত্র: বিবিসি বাংলা

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!