মারিউপোলে ইস্টার সানডেতেও হামলা অব্যাহত রাশিয়ার

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন
বেসামরিক হতাহতের প্রকৃত সংখ্যা অনেক বেশি হতে পারে। ছবি: রয়টার্স

ইউক্রেনের দক্ষিণ-পূর্বাঞ্চলের শহর মারিউপোলে বোমা হামলা অব্যাহত রেখেছে রুশ বাহিনী। ইস্টার সানডেতেও থামেনি হামলা। স্থানীয় সময় গতকাল রবিবার (২৪ এপ্রিল) ইস্টার সানডে উপলক্ষে দেওয়া বার্তায় এ কথা বলেছেন ইউক্রেনের আজভ রেজিমেন্টের উপকমান্ডার সিভিয়াতোস্লাভ পালামার।

সিএনএনের এক প্রতিবেদনে জানা যায়, শহরটি থেকে বেসামরিক বাসিন্দা ও অবরুদ্ধ ইউক্রেনীয় সেনাদের নিরাপদে সরিয়ে নেওয়ার ওপর জোর দিয়েছেন পালামার।

ইউক্রেনে ইস্টার সানডে পালনের ক্ষেত্রে অর্থোডক্স চার্চের সময়সূচি অনুসরণ করা হয়। অন্য খ্রিস্টীয় চার্চের থেকে অর্থোডক্স চার্চের সময়সূচি ভিন্ন। সে অনুযায়ী ইউক্রেনে গতকাল ইস্টার সানডে পালিত হয়েছে।

এদিন এক বার্তায় পালামার বলেন, ‘প্রিয় ইউক্রেনবাসী, যিশুখ্রিস্ট জেগে আছেন। আজ বড় একটি দিন। তবে এরপরও শত্রুপক্ষ ক্রমাগত বিমান হামলা চালিয়ে যাচ্ছে, জাহাজ থেকে গোলা ছুড়ছে, কামান দাগছে, শত্রুপক্ষের ট্যাংকগুলো ক্রমাগত আক্রমণ করে যাচ্ছে, পদাতিক বাহিনী হামলার চেষ্টাও চলছে।’

- বিজ্ঞাপন -

পালামার আরও বলেন, ‘যারা শুধু মুখের কথায় নয়, পদক্ষেপের মধ্য দিয়ে মারিউপোলের বেসামরিক বাসিন্দাদের ওই বিপজ্জনক এলাকা ছাড়তে সহযোগিতার চেষ্টা করছে, তাদের আমরা ধন্যবাদ জানাতে চাই। যারা আমাদের সেনাদের অবরুদ্ধ অবস্থা থেকে বের করে আনার প্রচেষ্টা চালাচ্ছে, তাদেরও ধন্যবাদ জানাতে চাই আমি। শত্রুবাহিনীর বিপুল উপস্থিতির কারণে এ সেনারা একা পড়ে গেছেন।’

আজভ রেজিমেন্টকে কখনো কখনো আজভ ব্যাটালিয়ন হিসেবেও উল্লেখ করা হয়। সেনাদলটি কট্টর জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবী ব্যাটালিয়ন হিসেবে যাত্রা শুরু করলেও পরে ইউক্রেনীয় সশস্ত্র বাহিনীর সঙ্গে একত্রে কাজ শুরু করে।

মারিউপোলের অবরুদ্ধ আজভস্তাল স্টিল কারখানাটি ইউক্রেনীয় অন্য বাহিনীগুলোর মতো করে আজভ সেনাদেরও দখলে রয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্টের উপদেষ্টা মিখাইলো পোদোলিয়াক এর আগে বলেন, রবিবার ইস্টার সানডেতে মারিউপোলের আজভস্তাল স্টিল কারখানা এলাকা ঘিরে ক্রমাগত হামলা চালিয়েছে রুশ বাহিনী।

ইউক্রেনীয় কর্তৃপক্ষ বলছে, শহর থেকে প্রায় এক লাখ বেসামরিক নাগরিককে সরিয়ে নেওয়া প্রয়োজন।

- বিজ্ঞাপন -

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!