আয়ারল্যান্ড সিরিজের নতুন মুখ মৃত্যুঞ্জয়, দলে নেই মাহমুদউল্লাহ-আফিফ

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
4 মিনিটে পড়ুন
১৫ সদস্যের দল ঘোষনা করা হয়েছে । ফাইল ছবি

আয়ারল্যান্ড সিরিজের নতুন মুখ মৃত্যুঞ্জয়, দলে নেই মাহমুদউল্লাহ-আফিফ

চোট নিয়ে ছিটকে যাওয়া তাসকিন আহমেদের মাঠে ফেরার সময় দীর্ঘায়িত হচ্ছে আরেকটু। আয়ারল্যান্ডের বিপক্ষে মিরপুর টেস্টে খেলতে না পারা এই ফাস্ট বোলার থাকবেন না আগামী মাসে তাদের বিপক্ষে ওয়ানডে সিরিজেও। প্রথমবার দলে সুযোগ পেয়েছেন বাঁহাতি পেসার মৃত্যুঞ্জয় চৌধুরি।

আয়ারল্যান্ডে বৃ্ষ্টির শঙ্কায় আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের এই ম্যাচ তিনটি হবে ইংল্যান্ডের চেমসফোর্ডে।

আয়ারল্যান্ড সিরিজের নতুন মুখ মৃত্যুঞ্জয়, দলে নেই মাহমুদউল্লাহ-আফিফ
দলে প্রথমবারের মতো জায়গা পেয়েছেন বাঁহাতি পেসার মৃত্যুঞ্জয় চৌধুরি। ছবি টুইটার

১৫ সদস্যের দলে ফিরেছেন বাঁহাতি পেসার শরিফুল ইসলাম। বাঁহাতি স্পিনে নাসুম আহমেদ ও তাইজুল ইসলামের ‘মিউজিক্যাল চেয়ার’ খেলায় এবার বাইরে গেছেন নাসুম, ফিরেছেন তাইজুল।

আইপিএলের জন্য অনাপত্তিপত্র পাওয়া লিটন কুমার দাস ও মুস্তাফিজুর রহমানও আছেন এই সফরের দলে। তাদেরকে তাই মে মাসের প্রথম সপ্তাহে ফিরতে হবে আইপিএল খেলে।

সাইড স্ট্রেইনের কারণে আয়ারল্যান্ডের বিপক্ষে সদ্য সমাপ্ত টেস্টে খেলতে পারেননি তাসকিন। ইংল্যান্ডে ওয়ানডে সিরিজের আগে যদিও সময় আছে মাসখানেক, তবে তাকে নিয়ে ঝুঁকি নেওয়া হবে না বলে সাংবাদিকদের জানিয়েছেন জাতীয় নির্বাচক হাবিবুল বাশার।

আয়ারল্যান্ড সিরিজের নতুন মুখ মৃত্যুঞ্জয়, দলে নেই মাহমুদউল্লাহ-আফিফ
মাহমুদউল্লাহ রিয়াদ । ফাইল ছবি টুইটার

“সিরিজ শুরু হতে হতে হয়তো ফিট হয়ে উঠবে তাসকিন। তবে সাইড স্ট্রেইন যে কোনো সময় ফিরতে পারে। এশিয়া কাপ আর বিশ্বকাপের বছরে আমরা ওকে নিয়ে ঝুঁকি নেব না।”

আয়ারল্যান্ডের বিপক্ষে সবশেষ ওয়ানডে সিরিজে দলের বাইরে রাখা হয়েছিল মাহমুদউল্লাহকে। অভিজ্ঞ ব্যাটসম্যান নেই ইংল্যান্ড সফরের দলেও।

আইরিশদের বিপক্ষে দেশের মাঠে ওয়ানডে সিরিজের দলে থাকলেও পরে আঙুলের চোটের কারণে ছিটকে যান জাকির হাসান। নির্বাচক হাবিবুল বাশার জানালেন, বাঁহাতি এই ব্যাটসম্যান এখনও ব্যাটিং শুরু করেননি। তার বদলে ওই সিরিজে সুযোগ পাওয়া রনি তালুকদার যাচ্ছেন ইংল্যান্ড সফরেও।

আয়ারল্যান্ডের বিপক্ষে সবশেষ সিরিজের শেষ ওয়ানডের দল থেকে বাইরে রাখা হয়েছিল আফিফ হোসেন ও শরিফুল ইসলামকে। শরিফুল এবার ফিরলেও আফিফ ফিরতে পারেননি।

আয়ারল্যান্ড সিরিজের নতুন মুখ মৃত্যুঞ্জয়, দলে নেই মাহমুদউল্লাহ-আফিফ
আফিফ হোসেন। ফাইল ছবি সংগৃহীত

নাসুম আর তাইজুলের ‘অদল বদল’ চলছে কয়েক সিরিজ ধরেই। গত ডিসেম্বরে ভারতের বিপক্ষে সিরিজের দলে ছিলেন নাসুম। সেই সিরিজে এক ম্যাচ খেলে ৫৪ রান দিয়ে উইকেটশূন্য ছিলেন তিনি। পরে মার্চে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে তাকে বাইরে রেখে সুযোগ দেওয়া হয় তাইজুলকে।

ইংলিশদের বিপক্ষে সিরিজে ৩ ম্যাচ খেলে তাইজুল নেন ৬ উইকেট। আয়ারল্যান্ডের বিপক্ষে পরের সিরিজেই আবার তাকে বাইরে পাঠিয়ে ফেরানো হয় নাসুমকে। আইরিশদের বিপক্ষে দুই ম্যাচে বোলিং করে নাসুম প্রথম ম্যাচে শিকার করেন ৩ উইকেট, আরেক ম্যাচে উইকেট পাননি ৩ ওভার বোলিং করে। এবার এই সিরিজে নাসুমের জায়গায় আবার ফিরলেন তাইজুল।

মৃত্যুঞ্জয় প্রথমবার দলে ডাক পেলেও জাতীয় দলের আশেপাশে ছিলেন অনেক দিন ধরেই। নানা সময়ে ক্যাম্পেও রাখা হয়েছে তাকে। জাতীয় দলের নেটে নানা সময়ে ছিলেন নেট বোলার হিসেবে। বিপিএলে নিয়মিত পারফরমারদের একজন তিনি। লিস্ট ‘এ’ ক্রিকেটে ২৮ ম্যাচে তার শিকার ৩৯ উইকেট। বাঁহাতি পেসের পাশাপাশি তার ব্যাটিংও খারাপ নয়।

আয়ারল্যান্ড সিরিজের নতুন মুখ মৃত্যুঞ্জয়, দলে নেই মাহমুদউল্লাহ-আফিফ
বিশ্রামে রাখা হয়েছে তাসকিন আহমেদকে। ফাইল ছবি টুইটার

নির্বাচক হাবিবুল বাশার জানালেন, মূলত দলের সঙ্গে থেকে শেখার জন্যই নেওয়া হয়েছে ২১ বছর বয়সী এই পেসারকে।

আয়ারল্যান্ডের বিপক্ষে চেমসফোর্ডে এই সিরিজের ম্যাচ তিনটি হবে আগমিী ৯, ১২ ও ১৪ মে। বাংলাদেশের বিশ্বকাপে খেলা নিশ্চিত হয়ে গেছে আগেই।

বাংলাদেশ ওয়ানডে দল: তামিম ইকবাল (অধিনায়ক), লিটন কুমার দাস, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মেহেদী হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, ইবাদত হোসেন চৌধুরি, তাইজুল ইসলাম, তাওহিদ হৃদয়, রনি তালুকদার, ইয়াসির আলি চৌধুরি, শরিফুল ইসলাম, মৃত্যুঞ্জয় চৌধুরি।

নতুন মুখ: মৃত্যুঞ্জয় চৌধুরি

বিশ্রাম: তাসকিন আহমেদ

বাদ: নাসুম আহমেদ

নেই: মাহমুদউল্লাহ রিয়াদ,আফিফ হোসেন

দলে ফিরলেন: শরিফুল ইসলাম, তাইজুল আহমেদ

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!