আলজেরিয়ায় রুম হিটার থেকে নির্গত বিষাক্ত গ্যাসে প্রাণ গেল ১৭ জনের

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন

পশ্চিম-পূর্ব আফ্রিকার দেশ আলজেরিয়ায় রুম হিটার থেকে বিষাক্ত কার্বন মনোক্সাইড গ্যাস নির্গত হয়ে অন্তত ১৭ জন প্রাণ হারিয়েছেন।

শীত থেকে বাঁচতে দেশটিতে সাম্প্রতিক সময়ে বেড়েছে রুম হিটারের ব্যবহার। আর এই সুযোগ ব্যবহার করে একটি অসাধু চক্র নিম্নমানের রুম হিটার তৈরি করে বাজারে ছেড়েছে। যেগুলো থেকে বিষাক্ত গ্যাস বের হয়ে একাধিক স্থানে প্রাণহানীর ঘটনা ঘটেছে।

আলজেরিয়ার সরকারি কর্মকর্তাদের বরাতে সংবাদমাধ্যম আল জাজিরা বুধবার (১১ জানুয়ারি) এক প্রতিবেদনে জানিয়েছে, রাজধানী আলজিয়ার্স থেকে ২৫০ কিলোমিটার দক্ষিণে অবস্থিত বোও সাদা নামক একটি স্থানে একই পরিবারের ৯ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। যারা রাতে হিটার ছেড়ে ঘুমিয়েছিলেন।

এছাড়া ‍উত্তর-পূর্বাঞ্চলের সেতিফ প্রদেশে স্বামী-স্ত্রী ও দুই সন্তানের মরদেহ উদ্ধার করেছে পুলিশ। ধারণা করা হচ্ছে বিষাক্ত গ্যাস নির্গত হয়ে প্রাণ হারিয়েছেন তারা।

উত্তর-পূর্বাঞ্চলের আরেক শহর মোস্তাগানেমে দু’জন মানুষ দমবন্ধ হয়ে মারা গেছেন। তাদের সবার মৃত্যুর সঙ্গে কার্বন মনোক্সাইড গ্যাসের সম্পর্ক পাওয়া গেছে বলে জানিয়েছেন দেশটির সরকারি কর্মকর্তারা।

জানা গেছে, শীত বাড়ার পর সাধারণ মানুষ নিজেদের উষ্ণ রাখতে যেসব হিটার ব্যবহার করছেন সেগুলো তরল জ্বালানি অথবা প্রাকৃতিক গ্যাসের মাধ্যমে চালানো হয়। যখন এসব হিটার চলে তখন এগুলো থেকে কার্বন মনোক্সাইড গ্যাস নির্গত হয়। কিন্তু কোনো গন্ধ না থাকায় একটা সময় গ্যাসের প্রভাবে মানুষের দমবন্ধ হয়ে মৃত্যু হয়।

আলজেরিয়ার জরুরি পরিষেবা সংস্থা সতর্কতা দিয়ে বলেছে, ‘বাতাস চলাচলের পর্যাপ্ত ব্যবস্থা না থাকলে, হিটার ত্রুটিপূর্ণ হলে, সঠিকভাবে রক্ষণাবেক্ষণ না করা হলে এগুলো থেকে বিষাক্ত কার্বন মনোক্সাইড গ্যাস নির্গত হতে পারে। যা শেষ পর্যন্ত মৃত্যুর কারণ হতে পারে।’

সূত্র: আল জাজিরা

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!