মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার হলেন কেভিন ম্যাকার্থি

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন

মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার নির্বাচিত হয়েছেন রিপাবলিকান পার্টির নেতা কেভিন ম্যাকার্থি। শনিবার (৭ জানুয়ারি) সকালে ১৫তম দফার ভোটের নির্বাচিত হন তিনি। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

এর আগে, প্রতিনিধি পরিষদের স্পিকার নির্বাচনে গত চার দিন ধরে ১৪ দফা ভোটাভুটি অনুষ্ঠিত হয়। এতে এগিয়ে থাকলেও প্রয়োজনীয় সমর্থন লাভে ব্যর্থ হন ম্যাকার্থি। নিজ দলের কয়েকজন নেতার সমর্থন নিশ্চিত করতে না পারায় এমন পরিস্থিতি তৈরি হয়। তবে শেষ পর্যন্ত পর্যাপ্ত সংখ্যক সদস্যের সমর্থন আদায়ের মাধ্যমে প্রতিনিধি পরিষদের ৬৪তম স্পিকার নির্বাচিত হন তিনি।

নির্বাচিত হওয়ার পর দেওয়া এক প্রতিক্রিয়ায় তিনি বলেন, “এখন আমেরিকার জনগণের জন্য সবকিছু শক্ত হাতে করতে হবে।আমার বাবা বলতেন কীভাবে তুমি শুরু করেছ তার চাইতে গুরুত্বপূর্ণ কীভাবে তুমি কাজ শেষ করেছ।”

৪৩৫ আসনের প্রতিনিধি পরিষদে রিপাবলিকানদের সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। তাদের দখলে রয়েছে ২২২টি আসন। আর ডেমোক্র্যাটিক পার্টির হাতে আছে ২১২টি আসন। অন্য আসনটি বর্তমানে খালি রয়েছে।

তারপরও গত চার দিনে ১৪ দফা ভোটাভুটিতে ম্যাকার্থি জয়লাভ করতে পারেননি। শেষ পর্যন্ত ২১৬-২১২ ভোটে ডেমোক্র্যাট প্রার্থী হ্যাকিম জেফ্রিসকে পরাজিত করে স্পিকার নির্বাচিত হন ম্যাকার্থি।

গত নভেম্বরে মধ্যবর্তী নির্বাচনে প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে রিপাবলিকানরা। কিন্তু দলের মধ্যে স্পিকার নির্বাচন নিয়ে ঐকমত্য না থাকায় চেম্বারে কোনও বিল পাস করা সম্ভব হয়নি। যুক্তরাষ্ট্রের ইতিহাসে এমন অচলাবস্থা দেখা দিয়েছিল দাসপ্রথা ইস্যুতে গৃহযুদ্ধ শুরুর আগে। ১৮৬০ সালে মার্কিন পার্লামেন্টের নিম্নকক্ষে স্পিকার নির্বাচনে ৪৪ দফা ভোটাভুটি হয়েছিল।

এদিকে প্রতিনিধি পরিষদের স্পিকার নির্বাচিত হওয়ায় কেভিন ম্যাকার্থিকে অভিনন্দন জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!