শনিবার, নভেম্বর ২৬, ২০২২

সুবিধাজনক সময়ে সিরিয়ায় স্থল অভিযান চালাবে তুরস্ক : এরদোয়ান

প্রকাশিত:

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান বলেছেন, সিরিয়ার উত্তরাঞ্চলে কুর্দি ওয়াইপিজির বিরুদ্ধে বিমান হামলা সূচনামাত্র এবং সুবিধাজনক সময়ে পদাতিক অভিযান শুরু করবে তুর্কি বাহিনী। বুধবার তিনি এই মন্তব্য করেন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।

এরদোয়ান বলেছেন, সিরিয়া ও ইরাকের আঞ্চলিক অখণ্ডতা রক্ষা করে দক্ষিণাঞ্চলীয় সীমান্তে একটি নিরাপত্তা করিডোর গড়ে তুলতে আগের যেকোন সময়ের তুলনায় দৃঢ় প্রতিজ্ঞ।

সিরিয়ার উত্তরাঞ্চলে কুর্দি সশস্ত্র বাহিনী ওয়াইপিজির বিরুদ্ধে সামরিক অভিযান চালিয়ে আসছে তুরস্ক। আঙ্কারা ওয়াইপিজি বা পিপল’স প্রটেকশন ইউনিটকে নিষিদ্ধ ঘোষিত কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি (পিকেকে)-এর শাখা বলে মনে করে।

পার্লামেন্টে তুরস্কের ক্ষমতাসীন একে পার্টির রাজনীতিকদের উদ্দেশে দেওয়া এক বক্তব্যে এরদোয়ান বলেন, আমরা বিমান হামলা চালিয়ে যাচ্ছি এবং আমাদের জন্য সুবিধাজনক সময়ে সন্ত্রাসীদের বিরুদ্ধে কঠোর অভিযান শুরু করব।

এরদোয়ান আরও বলেন, আমরা ইতোমধ্যে করিডোরের একাংশ গড়ে তুলেছি এবং তাল রিফাত, মানবিজ ও আইন আল-আরব অঞ্চলে করিডোর গড়ে তোলা শুরু করব। এসব অঞ্চলেই সমস্যা বেশি।

এর আগে মঙ্গলবার এরদোয়ান বলেছিলেন, সিরিয়ায় তুরস্কের সামরিক অভিযান বিমান হামলায় সীমিত থাকবে না।

এর আগে কুর্দি মিলিশিয়া ওয়াইপিজিদের বিরুদ্ধে উত্তর সিরিয়ায় বড় ধরনের সামরিক অভিযান চালিয়েছে তুরস্ক। দেশটিতে পিকেকে নিষিদ্ধ হলেও ইসলামিক স্টেট-এর বিরুদ্ধে লড়াইয়ে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নসহ বেশ কয়েকটি পশ্চিমা দেশ ওয়াইপিজির নেতৃত্বাধীন সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সেস (এসডিএফ)-তে সমর্থন করছে।

Subscribe

সর্বাধিক পঠিত সংবাদ

সংবাদ
সম্পর্কিত

আন্তর্জাতিক ডলফিন দিবস আজ

আজ (২৪ অক্টোবর) আন্তর্জাতিক ডলফিন দিবস। প্রতিবছরের মতো এবারও...

টি-টোয়েন্টি বিশ্বকাপ: ভারতকে হারিয়ে ফাইনালে ইংল্যান্ড

অবসান ঘটল ছয় বছরের অপেক্ষার। ২০১৬ সালের পর প্রথমবারের...

১ নভেম্বর থেকে পর্যটকদের জন্য খুলছে থাইল্যান্ড

করোনাভাইরাস মহামারির দীর্ঘদিন পর ফের পর্যটকদের জন্য খুলে দেওয়া...

করোনা: ভারতে দৈনিক সংক্রমণ ছাড়াল ৩ লাখ, মৃত্যু প্রায় ৫০০

ভারতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ছে লাফিয়ে লাফিয়ে। ইউরোপ, আমেরিকার...
লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।