শনিবার, নভেম্বর ২৬, ২০২২

খেলা শেষে স্টেডিয়ামের আবর্জনা পরিষ্কার করলেন জাপানিরা

প্রকাশিত:

কাতার বিশ্বকাপের গ্রুপ পর্বে চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানিকে হারিয়ে তাক লাগিয়ে দিয়েছে জাপান। ২-১ গোলের জয়ে প্রশংসায় ভাসছে এশিয়ার জায়ান্টরা। মাঠের খেলায় জাপানের ফুটবলারদের অসামান্য কীর্তি সবার মুখে মুখে। তবে শৃঙ্খলার দৃষ্টান্ত তৈরি করে আলোচনায় এসেছেন দর্শক সারিতে থাকা জাপানের সমর্থকরাও। খেলা শেষে গ্যালারির আবর্জনা পরিষ্কার করেছেন তারা।

ইএসপিএনের এক প্রতিবেদনে বলা হয়েছে, ম্যাচ শেষে উল্লাসের পাশাপাশি দোহার খলিফা স্টেডিয়ামের আবর্জনা পরিষ্কার করেছেন জাপানের শতাধিক সমর্থক। স্টেডিয়ামে দর্শকদের ফেলে যাওয়া প্লাস্টিকের বোতল, খাবারের বিভিন্ন প্যাকেট সংগ্রহ করে বড় পলিথিনে রাখেন তারা। ময়লার ব্যাগগুলো কাঁধে করে নিয়ে গিয়েছিলেন বাইরেও।

সিবিএসের এক প্রতিবেদনে বলা হয়েছে, কাতার-ইকুয়েডরের উদ্বোধনী ম্যাচেও স্টেডিয়ামের আবর্জনা পরিষ্কার করেছিলেন তারা। যদিও সেদিন তাদের দল খেলেনি।

উদ্বোধনী ম্যাচে তাদের এই দৃষ্টান্তমূলক কাজের একটি ভিডিও করেছিলেন ওমর আল ফারুক নামের বাহরাইনের অনুপ্রেরণা দানকারী এক ব্যক্তি। তিনি জাপানের এক সমর্থককে জিজ্ঞেস করছিলেন কেন তারা এই কাজ করছেন।

উত্তরে বলেছিলেন, জাপানিরা আমাদের আবর্জনা যেখানে-সেখানে ফেলে যাই না। নির্দিষ্ট স্থানেই ফেলি। কেননা আমরা প্রতিটা স্থানকে সম্মান করি।

ওমর আল ফারুক তাদের কাজ দেখে ও কথা শুনে নিজেই অনুপ্রাণিত হয়ে তাদের সঙ্গে মহৎ এই কাজে নেমে পড়েন। তবে শুধু এবারই নয়, ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপেও স্টেডিয়ামের আবর্জনা পরিষ্কার করেছিল জাপানের ফুটবল সমর্থকরা। তাদের এমন উদ্যোগ সেবারই নেট দুনিয়ায় ব্যাপক প্রশংসা কুড়িয়েছিল।

Subscribe

সর্বাধিক পঠিত সংবাদ

সংবাদ
সম্পর্কিত

টি-টোয়েন্টি বিশ্বকাপ: ভারতকে হারিয়ে ফাইনালে ইংল্যান্ড

অবসান ঘটল ছয় বছরের অপেক্ষার। ২০১৬ সালের পর প্রথমবারের...

আন্তর্জাতিক ডলফিন দিবস আজ

আজ (২৪ অক্টোবর) আন্তর্জাতিক ডলফিন দিবস। প্রতিবছরের মতো এবারও...

১ নভেম্বর থেকে পর্যটকদের জন্য খুলছে থাইল্যান্ড

করোনাভাইরাস মহামারির দীর্ঘদিন পর ফের পর্যটকদের জন্য খুলে দেওয়া...

করোনা: ভারতে দৈনিক সংক্রমণ ছাড়াল ৩ লাখ, মৃত্যু প্রায় ৫০০

ভারতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ছে লাফিয়ে লাফিয়ে। ইউরোপ, আমেরিকার...
লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।