মঙ্গলবার, ডিসেম্বর ৬, ২০২২

৫ বছরে ভারতের পশ্চিমবঙ্গে ঘূর্ণিঝড়ের তীব্রতা দ্বিগুণ হয়েছে

প্রকাশিত:

গত পাঁচ বছরে ভারতের পশ্চিমবঙ্গে ঘূর্ণিঝড়ের তীব্রতা দ্বিগুণ হয়েছে। তাইওয়ানের ইনস্টিটিউট অব আর্থ সায়েন্স (একাডেমিয়া সিনিকা) এবং ভারতের খড়গপুর আইআইটি’র গবেষকদের এক গবেষণায় এ তথ্য জানানো হয়েছে।

গবেষণায় শক্তিশালী ঘূর্ণিঝড়ে জলীয় বাষ্পের উৎস ও এর তীব্রতা জানার চেষ্টা করেছেন গবেষকরা।

এ বিষয়ে খড়গপুর আইআইটির অধ্যাপক ডক্টর অনিন্দ্য সরকার জানিয়েছেন, নেপার্টক, মেরান্টি, মালকাস এবং মেগি নামক চারটি ঝড় নিয়ে মূলত গবেষণা করা হচ্ছে। ২০১৬ সাল থেকে এই চারটি ঝড় তাইওয়ানে আঘাত হেনেছিল।

গবেষকদের দাবি, পশ্চিমবঙ্গে ঘূর্ণিঝড়ের তীব্রতা ২০১৬ সালের তুলনায় ২০২১ সালে অনেকটা বেড়েছে। গত পাঁচ বছরে ঝড়ের তীব্রতা ও ধ্বংসাত্মক ক্ষমতা প্রায় দ্বিগুণ হয়েছে। উল্লেখ্য, সম্প্রতি বছরগুলোতে রাজ্যের ওপর দিয়ে ইয়াস, আম্ফান, জাওয়াদের মতো শক্তিশালী ঘূর্ণিঝড় বয়ে গেছে।

আইআইটি খড়গপুরের সাবেক অধ্যাপক ও এই গবেষণাপত্রের প্রধান লেখক ড. সৌরেন্দ্র ভট্টাচার্যের বলেন, যেকোনো ঘূর্ণিঝড়েই প্রচুর বৃষ্টিপাত হয়। আর ওই সময়ের বাতাসের অবশিষ্ট জলীয় বাষ্প পরীক্ষা করে দেখা গেছে, তা অক্সিজেন এবং হাইড্রোজেনের আইসোটোপের অনুপাতে পরিবর্তন করে।

এ বিষয়ে একাডেমিয়া সিনিকার অধ্যাপক ম্যাও-চ্যাং লিয়ান বলেন, গবেষণার জন্য উঁচু ভবনের ওপর একটি স্পেকট্রোমিটার স্থাপন করা হয়েছিল। যার মাধ্যমে ঝড়গুলো তাইওয়ানের কাছে আসার সঙ্গে সঙ্গে অক্সিজেন এবং হাইড্রোজেনের আইসোটোপগুলো পরিমাপ করা সম্ভব হয়।

এদিকে ঝড়ের গতি প্রকৃতির রূপ বদলানোর অন্যতম কারণ হিসেবে বিশ্ব উষ্ণায়ন বা গ্লোবাল ওয়ার্মিংকে দায়ী করছেন গবেষকরা। তারা বলছেন, জলবায়ু পরিবর্তনের কারণে ঘূর্ণিঝড়ের তীব্রতা এবং সেটি সৃষ্টি হওয়ার বিষয়টি বাড়ছে। ভারত এবং তাইওয়ানের মতো দেশে ঘূর্ণিঝড়ের গতিপ্রকৃতি বোঝার জন্য এ গবেষণাটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

Subscribe

সর্বাধিক পঠিত সংবাদ

সংবাদ
সম্পর্কিত

ফুটবল বিশ্বকাপ: এমবাপ্পের জোড়া গোলে শেষ আটে ফ্রান্স

পোল্যান্ডকে ৩-১ গোলে হারিয়ে কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠেছে...

ইরানে ৩ দিনের ধর্মঘটের ডাক বিক্ষোভকারীদের

ইরানে সোমবার থেকে তিন দিনের ধর্মঘট কর্মসূচি পালনে ঘোষণা...

রুশ তেলের মূল্য নিয়ে মুখোমুখি পশ্চিমা-রাশিয়া

ইউক্রেনে ৯ মাস ধরে চলমান যুদ্ধের রুশ তেল নিয়ে...

নাইজেরিয়ায় মসজিদে বন্দুক হামলা, ইমামসহ নিহত ১২

আফ্রিকার সর্বাধিক জনবহুল দেশ নাইজেরিয়ার উত্তরাঞ্চলের একটি মসজিদে হামলা...
লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।