রবিবার, নভেম্বর ২৭, ২০২২

পশ্চিমবঙ্গে সিএএ করতে দেব না: মমতা

প্রকাশিত:

পশ্চিমবঙ্গ সরকার শুরু থেকেই এই নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ), ২০১৯ -এর বিরোধিতা করে আসছে। অতীতেও একাধিকবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায় এই ইস্যুতে কেন্দ্র সরকারের সমালোচনা করেছেন। এবার ফের একবার সিএএ বিরোধিতার সুর স্পষ্ট মমতার গলায়।

ভোটমুখী গুজরাটে বড় ঘোষণা দিয়েছে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়। বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়েছে, পাকিস্তান, বাংলাদেশ ও আফগানিস্তান থেকে গুজরাটে আসা অমুসলিমদের ভারতীয় নাগরিকত্ব দেওয়া হবে। ১৯৫৫ সালের ভারতীয় নাগরিকত্ব আইন অনুযায়ী হিন্দু, বৌদ্ধ, শিখ, জৈন, পারসি ও খ্রিস্টানদের এই নাগরিকত্ব দেওয়ার সিদ্ধান্তের কথা জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। আর এই ঘোষণার পর থেকেই ফের শোরগোল পড়ে সিএএ ঘিরে।

এই ঘটনা পরম্পরায় এবার মুখ খুললেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যের অবস্থান স্পষ্ট করে সাফ জানিয়ে দিলেন, ‘গুজরাটে পলিটিকস আসছে বলে করছে। আমরা তো এখানে এসব করতে দেব না।’

মুখ্যমন্ত্রী জানিয়ে দেন, ‘আমরা সম্পূর্ণভাবে এর বিরুদ্ধে। আমরা এর বিরোধিতা করছি। এটি কেবল ওরা গুজরাটে নির্বাচনের জন্য রাজনীতি করছে। নির্বাচন, রাজনীতি থেকে মানুষের জীবন অনেক মূল্যবান।’

গুজরাটে নাগরিকত্বের বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় যে ঘোষণা দিয়েছে সেটির আলোকে মুখ্যমন্ত্রীর এই মন্তব্য স্বাভাবিকভাবেই বেশ তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

Subscribe

সর্বাধিক পঠিত সংবাদ

সংবাদ
সম্পর্কিত

ভারতের পঞ্চম বৃহৎ বাণিজ্যিক অংশীদার রাশিয়া, বাংলাদেশের ২৩তম

ইউক্রেনে যুদ্ধ শুরুর পর তেল আমদানি বৃদ্ধির ফলে রাশিয়া...

আন্তর্জাতিক ডলফিন দিবস আজ

আজ (২৪ অক্টোবর) আন্তর্জাতিক ডলফিন দিবস। প্রতিবছরের মতো এবারও...

ঘোড়ামারা: দ্বীপের চোখে জল

সাগর বিধানসভার দুটি খন্ডিত অংশের একটি ঘোড়ামারা দ্বীপ। এই...

করোনা: ভারতে দৈনিক সংক্রমণ ছাড়াল ৩ লাখ, মৃত্যু প্রায় ৫০০

ভারতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ছে লাফিয়ে লাফিয়ে। ইউরোপ, আমেরিকার...
লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।