ইরানে বিক্ষোভকারীদের সমর্থনে চুল কাটলেন অস্কার বিজয়ীরা

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
1 মিনিটে পড়ুন

অস্কার বিজয়ী অভিনেত্রী ম্যারিওন কোটিলার্ড, জুলিয়েট বিনোচে, সেইসঙ্গে পর্দা ও সঙ্গীতের একাধিক ফরাসি তারকা ইরানে বিক্ষোভকারীদের সমর্থনে নিজেদের চুল কেটেছেন।

বুধবার (৫ অক্টোবর) সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা ভিডিওতে এই চুল কাটার দৃশ্য দেখা যায়। কাঁচি দিয়ে এক মুঠো চুল কেটে ফেলার সময় বিনোচে বলেন, ‘‘স্বাধীনতার জন্য।’’

ভিডিওটি পোস্ট করার করার সময় #হেয়ারফরফ্রিডম ট্যাগ জুড়ে দেওয়া হয়। ইরানের সরকারবিরোধী বিক্ষোভ সমর্থনে ভিডিওটি পোস্ট করা হয়েছে। ইসলামিক রিপাবলিকের কঠোর পোশাক নীতি লঙ্ঘনের অভিযোগে গ্রেপ্তারের পর ২২ বছর বয়সী মাহসা আমিনির মৃত্যুর কারণে সরকারবিরোধী এই বিক্ষোভ ছড়িয়ে পড়ে।

কোটিলার্ড, বিনোচে ও আরও কয়েক ডজন নারীর চুল কেটে ফেলার ভিডিও এক ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে প্রকাশিত হয়। অ্যাকাউন্টটির নাম ‘‘সাউটিয়েনফেমেসইরান’’, যার অর্থ ইরানের নারীদের সমর্থন করুন।

এক ভিডিও পোস্টে লেখা হয়েছে, ‘‘এই নারীরা, এই পুরুষরা আমাদের সমর্থন চাইছেন। তাদের সাহস ও মর্যাদা আমাদের বাধ্য করে। চুল কেটে ফেলার মাধ্যমে আমাদের কাছে জানানো আবেদনে সাড়া দেয়ার সিদ্ধান্ত নিয়েছি।’’

অন্যান্য নারী যারা অংশ নিয়েছিলেন তাদের মধ্যে ছিলেন অভিনেতা শার্লট র‌্যাম্পলিং ও শার্লট গেইনসবার্গ। যাদের তার মা গায়ক জেন বার্কিনের মাথা থেকেও এক মুঠো চুল কেটে ফেলার দৃশ্য ভিডিওতে দেখা যায়।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!