সোমবার, নভেম্বর ২৮, ২০২২

ইরানে বিক্ষোভকারীদের সমর্থনে চুল কাটলেন অস্কার বিজয়ীরা

প্রকাশিত:

অস্কার বিজয়ী অভিনেত্রী ম্যারিওন কোটিলার্ড, জুলিয়েট বিনোচে, সেইসঙ্গে পর্দা ও সঙ্গীতের একাধিক ফরাসি তারকা ইরানে বিক্ষোভকারীদের সমর্থনে নিজেদের চুল কেটেছেন।

বুধবার (৫ অক্টোবর) সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা ভিডিওতে এই চুল কাটার দৃশ্য দেখা যায়। কাঁচি দিয়ে এক মুঠো চুল কেটে ফেলার সময় বিনোচে বলেন, ‘‘স্বাধীনতার জন্য।’’

ভিডিওটি পোস্ট করার করার সময় #হেয়ারফরফ্রিডম ট্যাগ জুড়ে দেওয়া হয়। ইরানের সরকারবিরোধী বিক্ষোভ সমর্থনে ভিডিওটি পোস্ট করা হয়েছে। ইসলামিক রিপাবলিকের কঠোর পোশাক নীতি লঙ্ঘনের অভিযোগে গ্রেপ্তারের পর ২২ বছর বয়সী মাহসা আমিনির মৃত্যুর কারণে সরকারবিরোধী এই বিক্ষোভ ছড়িয়ে পড়ে।

কোটিলার্ড, বিনোচে ও আরও কয়েক ডজন নারীর চুল কেটে ফেলার ভিডিও এক ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে প্রকাশিত হয়। অ্যাকাউন্টটির নাম ‘‘সাউটিয়েনফেমেসইরান’’, যার অর্থ ইরানের নারীদের সমর্থন করুন।

এক ভিডিও পোস্টে লেখা হয়েছে, ‘‘এই নারীরা, এই পুরুষরা আমাদের সমর্থন চাইছেন। তাদের সাহস ও মর্যাদা আমাদের বাধ্য করে। চুল কেটে ফেলার মাধ্যমে আমাদের কাছে জানানো আবেদনে সাড়া দেয়ার সিদ্ধান্ত নিয়েছি।’’

অন্যান্য নারী যারা অংশ নিয়েছিলেন তাদের মধ্যে ছিলেন অভিনেতা শার্লট র‌্যাম্পলিং ও শার্লট গেইনসবার্গ। যাদের তার মা গায়ক জেন বার্কিনের মাথা থেকেও এক মুঠো চুল কেটে ফেলার দৃশ্য ভিডিওতে দেখা যায়।

Subscribe

সর্বাধিক পঠিত সংবাদ

সংবাদ
সম্পর্কিত

বাংলাদেশ: এসএসসির ফল প্রকাশ

বাংলাদেশে ২০২২ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের...

খেরসন অঞ্চলে রাশিয়ার হামলা, নিহত অন্তত ৩২

ইউক্রেনের খেরসন অঞ্চলে রাশিয়ার হামলায় কমপক্ষে ৩২ জন নিহত...

হুয়াওয়েসহ পাঁচ চীনা প্রতিষ্ঠানের পণ্যে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

জাতীয় নিরাপত্তার স্বার্থে হুয়াওয়ে, জেডটিইসহ চীনের পাঁচ প্রতিষ্ঠানের প্রযুক্তি...

ইতালিতে ভূমিধস, নিখোঁজ ১৩

পশ্চিম ইউরোপের দেশ ইতালিতে ভারী বর্ষণের পর ভূমিধসের ঘটনা...
লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।