18.3 C
Drøbak
শনিবার, জুলাই ২, ২০২২
প্রথম পাতাআন্তর্জাতিকমালিতে হামলায় শান্তিরক্ষী নিহত

মালিতে হামলায় শান্তিরক্ষী নিহত

পশ্চিম আফ্রিকার দেশ মালির আলজেরিয়া সীমান্তবর্তী অরাজক উত্তরাঞ্চলে ইমপ্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) বোমা হামলায় জাতিসংঘের এক শান্তিরক্ষী নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরো চার শান্তিরক্ষী।

জাতিসংঘের শান্তিরক্ষী মিশন ‘মিনুজমা’র প্রধান এল-ঘাসিম ওয়েন গতকাল শনিবার জানিয়েছেন, আলজেরিয়া সীমান্তের কাছে অবস্থিত টেসালিক নামক এলাকায় জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীর একটি টহল দলের ওপরে একটি ইমপ্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) আঘাত করে। এতে একজন শান্তিরক্ষী নিহত এবং আরো চারজন মারাত্মকভাবে আহত হয়েছেন।

তিনি আরো বলেন, দায়িত্বপালনের সময় শান্তিরক্ষীদের বিপদ এবং মালিতে শান্তি প্রতিষ্ঠায় তাদের আত্মত্যাগ এই হামলা ও হতাহতের ঘটনায় স্পষ্ট হয়েছে। এই কাপুরুষোচিত হামলা মালি ও এর জনগণের জন্য শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠায় মিনুজমার (শান্তিরক্ষা মিশনের) কর্মকাণ্ডকে আরও শক্তিশালী করবে।

এর আগে গত এপ্রিলে মালির উত্তরাঞ্চলে সন্ত্রাসীদের হামলায় শাদের চার শান্তিরক্ষী নিহত হয়। এরপর গত জুন মাসে ওই একই অঞ্চলে গাড়ি বোমা হামলায় জাতিসংঘের ১৩ জন শান্তিরক্ষী আহত হয়। আহত শান্তিরক্ষীদের মধ্যে ১২ জন জার্মানির এবং অপরজন বেলজিয়ামের। ওই অঞ্চলটিতে আল-কায়েদা ও ইসলামিক স্টেট (আইএস) সংশ্লিষ্ট জঙ্গিগোষ্ঠীগুলো সক্রিয়।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।