ট্রাম্পের বাড়ি থেকে ১১ সেট গোপনীয় ফাইল উদ্ধার

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন

মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বাড়ি থেকে ১১ সেট অতি গোপনীয় ফাইল উদ্ধার করেছে দেশটির তদন্ত সংস্থা এফবিআই। এসব নথিতে “টিএস বা এসসিআই” চিহ্ন দেওয়া ছিল। যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার মারাত্মক ক্ষতির কারণ হতে পারে এমন অতি গোপনীয় নথিতে এই চিহ্ন দেওয়া হয়।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানায়, ট্রাম্প এসব নথিকে প্রকাশ হয়ে যাওয়া বলে দাবি করেছেন।

যুক্তরাষ্ট্রে প্রথমবারের মতো কোনো অপরাধের তদন্তে কোনো সাবেক প্রেসিডেন্টের বাড়িতে অভিযান চালানো হয়। ফ্লোরিডার মার-এ-লাগোতে চালানো এই অভিযান নিয়ে যুক্তরাষ্ট্রে তোলপাড় চলছে। রিপাবলিকানরা অভিযান চালানোর তীব্র সমালোচনা করলে সার্চ ওয়ারেন্ট প্রকাশে আদালতে আবেদন জানায় প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন।

শুক্রবার বিকেলে এক বিচারক সার্চ ওয়ারেন্টের সাত পৃষ্ঠার নথি প্রকাশ করেন। এরপরই ট্রাম্পের বাড়ি থেকে উদ্ধার করা সামগ্রির তালিকা প্রকাশ করা হয়। জানানো হয়, সোমবার মার-এ-লাগোতে অভিযানের সময় ২০ বক্স সামগ্রি জব্দ করা হয়। এর মধ্যে রয়েছে বেশ কিছু ছবি, হাতে লেখা নোট, “ফ্রান্সের প্রেসিডেন্ট” সম্পর্কিত সুনির্দিষ্ট নয় এমন তথ্য এবং ট্রাম্পের দীর্ঘদিনের সহযোগী রজার স্টোনের কাছ থেকে পাওয়া চিঠি। এছাড়া চার সেট অতি গোপনীয় নথি এবং তিন সেট গোপনীয় উপকরণ জব্দের কথা জানানো হয়।

ওয়ারেন্টে ইঙ্গিত পাওয়া গেছে এফবিআই এজেন্টরা গুপ্তচরবৃত্তি আইনের সম্ভাব্য লঙ্ঘনের খোঁজ করছিলেন। এই আইনে জাতীয় নিরাপত্তার জন্য বিপজ্জনক বলে বিবেচিত তথ্য সংরক্ষণ এবং হস্তান্তরকে অবৈধ ঘোষণা করা হয়েছে।

গোপনীয় নথি এবং উপকরণ সরানো আইনে নিষিদ্ধ করা হয়েছে। এই অপরাধের সাজা বাড়ান তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এখন এতে দোষী সাব্যস্ত হলে ট্রাম্পের পাঁচ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!