16.6 C
Drøbak
সোমবার, আগস্ট ১৫, ২০২২
প্রথম পাতাসংবাদআন্তর্জাতিকবেসামরিক মানুষদের দোনেৎস্ক ছাড়ার আহ্বান জেলেনস্কির

বেসামরিক মানুষদের দোনেৎস্ক ছাড়ার আহ্বান জেলেনস্কির

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দোনেতস্ক অঞ্চলের বেসামরিক মানুষদেরকে সরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

শনিবার (৩০ জুলাই) গভীর রাতে রাজধানী কিয়েভ থেকে দেওয়া এক ভাষণে জেলেনস্কি যুদ্ধের তীব্রতা বৃদ্ধির বিষয়ে সতর্ক করে এমন নির্দেশ দিয়েছেন।

বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জেলেনস্কি বলেন, ‘‘এখন যত বেশি মানুষ দোনেৎস্ক অঞ্চল ছেড়ে যাবে, রুশ সেনাবাহিনীর কাছে তত কম মানুষ হত্যার শিকার হবে।’’

দোনেৎস্ক অঞ্চলের অনেক এলাকা এখন রুশ বাহিনীর হাতে, যদিও তারা দোনেৎস্ক অভিমুখে ধীরগতিতে অগ্রসর হচ্ছে। তবে, এ অঞ্চলে ইউক্রেনীয় বাহিনীর সঙ্গে তাদের ব্যাপক সংঘর্ষও হচ্ছে।

জেলেনস্কি আরও বলেন, ‘‘আমরা যতটা সম্ভব ইউক্রেনীয়দের জীবন বাঁচাতে এবং যতটা সম্ভব রুশ সন্ত্রাসকে সীমিত রাখতে আমাদের হাতে থাকা সব সুযোগ ব্যবহার করব।’’

রাশিয়া জাতিসংঘ ও রেড ক্রস কর্মকর্তাদের রুশ-সমর্থিত বিচ্ছিন্নতাবাদীদের হাতে দোনেৎস্ক অঞ্চলের অন্য অংশে ৫০ ইউক্রেনীয় যুদ্ধবন্দির মৃত্যুর তদন্তের জন্য আমন্ত্রণ জানানোর পর এমন বক্তব্য দিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি।

ওলেনিভকার একটি কারাগারে হামলার সময় অস্পষ্ট পরিস্থিতিতে ওই সৈন্যরা নিহত হয়েছিল, যা নিয়ে উভয় পক্ষই একে অপরকে দোষারোপ করছে।

গতকাল শনিবার সন্ধ্যায় রুশ প্রতিরক্ষা কর্মকর্তারা বলেছেন, মস্কো এ ঘটনার ‘‘বৈষয়িক তদন্তকে’’ স্বাগত জানাবে।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি ভোরে ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়ান সৈন্যরা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের প্রথম দেশ হিসেবে রাশিয়ার সশস্ত্র বাহিনী স্থল, আকাশ ও সমুদ্রপথে ইউক্রেনে এই হামলা শুরু করে।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
editor@samoyiki.com

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
sahitya@samoyiki.com

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।