লঞ্চের ভাড়া দ্বিগুণের প্রস্তাব মালিকদের

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
3 মিনিটে পড়ুন

সম্প্রতি ডিজেলের দাম বেড়ে যাওয়ার পর লঞ্চ মালিকরা লঞ্চ ভাড়া দ্বিগুণ করার প্রস্তাব দিয়েছেন। নতুন ভাড়া চূড়ান্ত করতে বুধবার (৯ আগস্ট) সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে দেখা করার ঘোষণাও দিয়েছেন তারা।

ঢাকা-বরিশাল রুটের লঞ্চ মালিকদের ভাষ্যমতে, “ডিজেলের দাম বেড়ে যাওয়ায় লঞ্চের প্রতি ট্রিপে খরচ প্রায় দ্বিগুণ বেড়েছে। তাই খরচ অনুযায়ী ভাড়া বাড়াতে হবে।” তবে ভাড়া বাড়িয়ে দ্বিগুণ করার প্রস্তাব সোমবার নাকচ করে দিয়েছিল সরকার।

নৌপরিবহন সচিব মো. মোস্তফা কামাল বলেন, “ডিজেলের দাম ৪১% বেড়ে যাওয়ায় লঞ্চের ভাড়া বাড়ানোর আবেদন জানিয়েছে মালিকপক্ষ। তাদের প্রস্তাবের বিষয়ে বৈঠকে বসেছিল নৌপরিবহন মন্ত্রণালয়। বৈঠকে ভাড়া বাড়ানোর কোনো সিদ্ধান্ত হয়নি। যৌক্তিক পর্যায়ে বাড়াতে ওয়ার্কিং কমিটি গঠন করা হয়েছে।”

মোস্তফা কামাল বলেন, “সভা শেষে ওয়ার্কিং কমিটি বসবেন। যেভাবে পূর্বে মূল্য নির্ধারণ করা হয়েছিল, একইভাবে পুননির্ধারণ করা হবে। আমরা কয়েকটি বিষয়ে এখানে বিবেচনায় নিচ্ছি। শুধু সদরঘাট নয়, সারা বাংলাদেশকে চিন্তা করে সিদ্ধান্তটি নিতে হবে।”

তিনি আরও বলেন, “আমাদের কাছে আজকের মধ্যেই তারা সুপারিশ দেবেন। সরকারের বিবেচনার জন্য আমরা উপস্থাপন করব। আমরা আশা করছি আগামীকাল অথবা ১০ আগস্টের মধ্যে এ বিষয়ে আমরা গেজেট প্রকাশ করতে পারবো।”

“লঞ্চ মালিকদের যে দাবি ছিল সেটা যৌক্তিক মনে করছেন কি-না” জানতে চাইলে সচিব বলেন, “তারা প্রস্তাব দিয়েছে শতভাগ বৃদ্ধির এবং সেখানে তারা আরও কিছু বিষয় নিয়ে এসেছে। যেমন- মবিল বা অন্যান্য সরঞ্জাম। আমার মনে হচ্ছে সেগুলো তো নতুন করে বাড়েনি। সেটা আমাদের জন্য মূল বিবেচ্য বিষয় নয়। তবে এটা পুননির্ধারণ হবে, অবশ্যই রিজেনেবল হবে। কিন্তু ওনারা যেটা চেয়েছেন সেটা অবশ্যই বেশি, সেটা থেকে কমই হবে বলে আমি মনে করি।”

বাংলাদেশ লঞ্চ মালিক সমিতির সহ-সভাপতি ও এমভি সুন্দরবন লঞ্চ ফ্লিটের পরিচালক সাইদুর রহমান রিন্টু বলেন, “আমরা লঞ্চের ভাড়া বাড়াইনি। ডেকের যাত্রীদের কাছ থেকে আমরা কর্তৃপক্ষ কর্তৃক নির্ধারিত ভাড়াই নিচ্ছি। কেবিনের মান ও প্রদত্ত সুযোগ-সুবিধা অনুযায়ী সংশ্লিষ্ট লঞ্চ মালিকরা ভাড়া নির্ধারণ করেছেন।”

ডিজেলের দাম ২৩% বাড়ানোর পর গত বছরের নভেম্বরেই লঞ্চের ভাড়া ৩৫%-এর বেশি বাড়ানো হয়েছিল। নভেম্বরের আগে লঞ্চে ১০০ কিলোমিটার মধ্যে দূরত্বে প্রতি কিলোমিটারে ভাড়া ছিল এক টাকা ৭০ পয়সা। তখন তা থেকে বাড়িয়ে দুই টাকা ৩০ পয়সা করা হয়েছিল।

১০০ কিলোমিটারের বেশি দূরত্বে প্রতি কিলোমিটারের ভাড়া নভেম্বরের আগে ছিল এক টাকা ৪০ পয়সা। তা থেকে বাড়িয়ে করা হয়েছিল দুই টাকা। আর লঞ্চের সর্বনিম্ন ভাড়া ১৮ টাকা থেকে বাড়িয়ে ২৫ টাকা করা হয়েছিল নভেম্বরে।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!