রবিবার, নভেম্বর ২৭, ২০২২

ইউক্রেনের সেনারা বেসামরিক লোকজনকে ঝুঁকিতে ফেলছে: অ্যামেনেস্টি

প্রকাশিত:

আবাসিক ভবন, স্কুল ও হাসপাতালকে ঘাঁটি বানিয়ে ইউক্রেনের সেনারা বেসামরিক লোকজনকে ঝুঁকিতে ফেলছে বলে অভিযোগ তুলেছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামেনেস্টি ইন্টারন্যাশনাল। পাশাপাশি ইউক্রেনের সেনাদের বিরুদ্ধে যুদ্ধের আন্তর্জাতিক আইন লঙ্ঘনেরও অভিযোগ তুলেছে সংস্থাটি।

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। বৃহস্পতিবার ( ৪ জুলাই) অ্যামেনেস্টি ইন্টারন্যাশনালের পক্ষ থেকে এসব অভিযোগ জানানো হয়।

অ্যামনেস্টির মহাসচিব অ্যাগনেস ক্যালামার্ড বলেন, আমরা ইউক্রেনীয় বাহিনীর কয়েকটি ঘটনা নথিভুক্ত করেছি। তারা জনবহুল এলাকায় কাজ করার সময় বেসামরিক নাগরিকদের ঝুঁকির মধ্যে ফেলছে এবং যুদ্ধের আইন লঙ্ঘন করছে।

অ্যামেনেস্টির প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনের সেনারা বেসামরিক লোকজনকে সরিয়ে ঘাঁটি গড়েছে। তারা সেখান থেকে রুশ সেনাদের ওপর হামলা চালাচ্ছে। এতে বেসামরিক লোকজন ঝুঁকির মধ্যে পড়ছে।

অ্যামেনেস্টির গবেষকরা ইউক্রেনের পাঁচটি স্থানের হাসপাতাল ও ২২টি স্কুলকে সেনাঘাঁটি হিসেবে ব্যবহৃত হতে দেখেছেন। যুদ্ধের শুরু থেকেই ওই স্কুলগুলো বন্ধ করে দেওয়া হয়।

একজন বাসিন্দা অ্যামেনেস্টিকে বলেন, সামরিক বাহিনী যা করছে তাতে আমাদের কোনো বক্তব্য নেই। তবে আমাদের মূল্য দিতে হচ্ছে।

এদিকে ইউক্রেনের সরকার অ্যামেনেস্টির এমন প্রতিবেদনের নিন্দা জানিয়েছে। দেশটি বলছে, রাশিয়ার সঙ্গে যোগসাজশ করে অ্যামেনেস্টি এই প্রতিবেদন দিয়েছে।

এনিয়ে ইউক্রেনের প্রেসিডেন্টের সহযোগী মাইখাইলো পোদোলিয়াক একটি টুইট বার্তায় জানান, ইউক্রেনের সেনাবাহিনী বেসামরিক নাগরিকদের নিরাপত্তার জন্য সব ব্যবস্থা নিয়েছে।

সূত্র: এনডিটিভি

Subscribe

সর্বাধিক পঠিত সংবাদ

সংবাদ
সম্পর্কিত

ইংল্যান্ডকে হারিয়ে প্রথমবার ফাইনালে নিউজিল্যান্ড

উত্তেজনা, সম্ভাবনা বা আশা— কি না ছিল নিউজিল্যান্ডের বিপক্ষে...

টুইটারের সব অফিস সাময়িক বন্ধ

টুইটারে কর্মী ছাঁটাই ও চাকরি ছাড়ার হিড়িকের মধ্যে সাময়িকভাবে...

নাইজেরিয়ায় বন্যা: ৫০০ জনের মৃত্যু, ঘরহারা ১৪ লাখ

নাইজেরিয়ায় প্রবল বৃষ্টির কারণে সৃষ্ট বন‌্যায় অন্তত ৫০০ জনের...

ভারতের পঞ্চম বৃহৎ বাণিজ্যিক অংশীদার রাশিয়া, বাংলাদেশের ২৩তম

ইউক্রেনে যুদ্ধ শুরুর পর তেল আমদানি বৃদ্ধির ফলে রাশিয়া...
লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।