রংপুরে জলহস্তি নুপুর ও কালাপাহাড়ের ঘরে এলো প্রথম সন্তান

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
1 মিনিটে পড়ুন

রংপুর চিড়িয়াখানায় জলহস্তি নুপুর ও কালাপাহাড় দম্পতি প্রথমবার বাচ্চা প্রসব করেছে। বৃহস্পতিবার (৪ আগস্ট) সকালে বাচ্চাটির জন্ম হয়। ৮ মাস আগে গর্ভধারণ করে নুপুর। বর্তমানে তার সঙ্গী লিয়ন ওরফে কালোপাহাড়কে আলাদা করে রাখা হয়েছে।

রংপুর চিড়িয়াখানার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ডা.শাহাদৎ হোসেন জানান, বয়সজনিত কারণে একটি জলহস্তির মৃত্যুর পর নুপুর ও কালোপাহাড়কে ঢাকা চিড়িয়াখানা থেকে নিয়ে আসা হয়। কলোপাহাড়ের জন্ম ২০১৪ সালের ৮ ডিসেম্বর ও নুপুরের ২০১৭ সালের ১১ জুলাই। তাদের আদিনিবাস কেনিয়ায়। স্ত্রী জলহস্তি ৪ থেকে ৫ বছর ও পুরুষ ৭ থেকে ৮ বছরের মধ্যে সন্তান জন্মদানের সক্ষমতা অর্জন করে। ১৯০ থেকে ২৪০ দিন গর্ভধারণের পর পানিতেই একটি বাচ্চা প্রসব করে থাকে। বৃহস্পতিবার সকাল ৯টার দিকে জলহস্তি নুপুর বাচ্চাটি প্রসব করে। বাচ্চাটি কোন লিঙ্গের তা এখনো নিশ্চিত নয়।

রংপুর চিড়িয়াখানার কিউরেটর ডা. আম্বার আলী বলেন, “রংপুর চিড়িয়াখানা ২৫ বছর আগে প্রতিষ্ঠা লাভ করলেও জলহস্তি কখনোই বাচ্চা প্রসব করেনি। এবারই প্রথম বাচ্চা প্রসব করেছে আমরা সবসময় নজর রাখছি।”

তিনি জানান, রংপুর চিড়িয়াখানায় বর্তমানে ৩১টি প্রজাতির ২৫১টি প্রাণী রয়েছে। চিড়িয়াখানায় এক জোড়া ঘোড়া থেকে এখন ৪টি ও গাধার জুটি থেকে ৬টিতে দাঁড়িয়েছে। এখন ৩টি গাধা গর্ভধারণ করেছে। আরও এক জোড়া বাঘ চট্টগ্রাম থেকে রংপুর চিড়িয়াখানায় আসবে।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!