রবিবার, নভেম্বর ২৭, ২০২২

রংপুরে জলহস্তি নুপুর ও কালাপাহাড়ের ঘরে এলো প্রথম সন্তান

প্রকাশিত:

রংপুর চিড়িয়াখানায় জলহস্তি নুপুর ও কালাপাহাড় দম্পতি প্রথমবার বাচ্চা প্রসব করেছে। বৃহস্পতিবার (৪ আগস্ট) সকালে বাচ্চাটির জন্ম হয়। ৮ মাস আগে গর্ভধারণ করে নুপুর। বর্তমানে তার সঙ্গী লিয়ন ওরফে কালোপাহাড়কে আলাদা করে রাখা হয়েছে।

রংপুর চিড়িয়াখানার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ডা.শাহাদৎ হোসেন জানান, বয়সজনিত কারণে একটি জলহস্তির মৃত্যুর পর নুপুর ও কালোপাহাড়কে ঢাকা চিড়িয়াখানা থেকে নিয়ে আসা হয়। কলোপাহাড়ের জন্ম ২০১৪ সালের ৮ ডিসেম্বর ও নুপুরের ২০১৭ সালের ১১ জুলাই। তাদের আদিনিবাস কেনিয়ায়। স্ত্রী জলহস্তি ৪ থেকে ৫ বছর ও পুরুষ ৭ থেকে ৮ বছরের মধ্যে সন্তান জন্মদানের সক্ষমতা অর্জন করে। ১৯০ থেকে ২৪০ দিন গর্ভধারণের পর পানিতেই একটি বাচ্চা প্রসব করে থাকে। বৃহস্পতিবার সকাল ৯টার দিকে জলহস্তি নুপুর বাচ্চাটি প্রসব করে। বাচ্চাটি কোন লিঙ্গের তা এখনো নিশ্চিত নয়।

রংপুর চিড়িয়াখানার কিউরেটর ডা. আম্বার আলী বলেন, “রংপুর চিড়িয়াখানা ২৫ বছর আগে প্রতিষ্ঠা লাভ করলেও জলহস্তি কখনোই বাচ্চা প্রসব করেনি। এবারই প্রথম বাচ্চা প্রসব করেছে আমরা সবসময় নজর রাখছি।”

তিনি জানান, রংপুর চিড়িয়াখানায় বর্তমানে ৩১টি প্রজাতির ২৫১টি প্রাণী রয়েছে। চিড়িয়াখানায় এক জোড়া ঘোড়া থেকে এখন ৪টি ও গাধার জুটি থেকে ৬টিতে দাঁড়িয়েছে। এখন ৩টি গাধা গর্ভধারণ করেছে। আরও এক জোড়া বাঘ চট্টগ্রাম থেকে রংপুর চিড়িয়াখানায় আসবে।

সর্বাধিক পঠিত

আরো পড়ুন
সম্পর্কিত

উদার আকাশ ঈদ-শারদ উৎসব সংখ্যা প্রকাশ

উদার আকাশ ঈদ-শারদ উৎসব সংখ্যা ১৪২৯ প্রকাশনা উৎসব উদ্বোধন...

পশ্চিমবঙ্গ: পুবের কলম ও বুদ্ধিজীবী মঞ্চের নবী দিবস উদযাপন

একদিকে বিদ্বেষ, অন্যদিকে সম্প্রীতি৷ তারই নাম বাংলা৷ এখানে নবী...

বাংলাদেশ: যমুনায় তীব্র ভাঙন; অর্ধশত বাড়িঘর জমিজমা যমুনায় বিলীন

সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলা যমুনা নদী অধ্যুষিত দুর্গম জালালপুর ইউনিয়নের...

ষষ্ঠী পূজার মধ্য দিয়ে হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা শুরু

হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা শুরু...
লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।