16.4 C
Drøbak
বুধবার, আগস্ট ১০, ২০২২
প্রথম পাতাসাম্প্রতিকশ্রীলঙ্কার পাসপোর্টের থেকেও একধাপ পিছিয়ে বাংলাদেশ

শ্রীলঙ্কার পাসপোর্টের থেকেও একধাপ পিছিয়ে বাংলাদেশ

শক্তিশালী পাসপোর্টের তালিকায় বিশ্বের ১১২টি স্থানের মধ্যে বাংলাদেশের অবস্থান ১০৪তম। মঙ্গলবার (১৯ জুলাই) প্রকাশিত যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান দা হেনলি অ্যান্ড পার্টনারসের ২০২২ সালের তৃতীয় সূচকে এ তথ্য উল্লেখ করা হয়।

চলতি বছরের এপ্রিলে প্রকাশিত হেনলি পাসপোর্ট ইনডেক্সের দ্বিতীয় প্রান্তিক সংস্করণেও বাংলাদেশ একই অবস্থানে ছিল এবং এ বছরের জানুয়ারিতে প্রকাশিত সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ১০৩তম। ২০২১ সালের অক্টোবরে বাংলাদেশের অবস্থান ছিল ১০৮তম।

মঙ্গলবার প্রকাশিত সূচকে যৌথভাবে বাংলাদেশের সঙ্গে ১০৪তম অবস্থানে রয়েছে লিবিয়া ও কসোভো। দক্ষিণ এশিয়ায় দেশগুলোর মধ্যে মালদ্বীপের পাসপোর্ট (৬৩তম), ভারত (৮৭তম), ভুটান (৯৩তম), শ্রীলঙ্কার (১০৩তম), নেপাল (১০৬তম) ও পাকিস্তানের পাসপোর্ট (১০৯তম) অবস্থানে রয়েছে।

বাংলাদেশের পাসপোর্ট দিয়ে আগে থেকে ভিসা না করিয়ে বিশ্বের মোট ২২৭টি গন্তব্যের মধ্যে মাত্র ৪১টিতে ভ্রমণ করা যায়। এই ৪১টি গন্তব্যের মধ্যে ১৬টির অবস্থান আফ্রিকায়, ১১টি ক্যারিবিয় এবং সাতটি ওশেনিয়া অঞ্চলে (অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড বাদে)। আর ছয়টি এশিয়া ও একটি দক্ষিণ আমেরিকার গন্তব্য। আগে থেকে ভিসা না করে বাংলাদেশী পাসপোর্ট নিয়ে কোনো ইউরোপীয় দেশে ভ্রমণ করা যায় না।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে ভালো অবস্থানে থাকা মালদ্বীপের পাসপোর্ট দিয়ে ৮৯টি দেশে ভিসা ছাড়া ভ্রমণের সুবিধা দেওয়া হয়। অন্যদিকে, হেনেলি ইনডেক্সের শীর্ষ স্থানে থাকা জাপানের পাসপোর্টধারীরা রেকর্ড সংখ্যক ১৯৩টি দেশ ও গন্তব্যে আগাম ভিসা ছাড়াই ভ্রমণ করতে পারেন।

যৌথভাবে দ্বিতীয় স্থানে রয়েছে সিঙ্গাপুর ও দক্ষিণ কোরিয়া, এ দুই দেশের নাগরিকরা ১৯২টি দেশ ও গন্তব্যে ভিসা ছাড়াই প্রবেশাধিকার পান।

যৌথভাবে তৃতীয় স্থানে রয়েছে জার্মানি ও স্পেন; দেশদুটির পাসপোর্ট থাকলে ভিসা ছাড়া বা অন-অ্যারাইভাল ভিসা পাওয়ার সুযোগ রয়েছে ১৯০টি গন্তব্যে।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
editor@samoyiki.com

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
sahitya@samoyiki.com

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।